বায়েজিদ-ভাটিয়ারি লিংক রোডের দু’পাশে পাহাড়ের বসতি উচ্ছেদ শুরু ১৪ জুন

উদ্বোধনের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক

চট্টগ্রাম : বর্ষা মৌসুমজুড়ে প্রাণহানির আশঙ্কায় যেকোনো ধরনের মানবিক বিপর্যয় ঠেকাতে পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদের সিদ্ধান্ত গ্রহণ করেছে পাহাড় ব্যবস্থাপনা কমিটি। এ সংক্রান্ত উপ-কমিটির সভায় আগামী ১৪ জুন থেকে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ শুরুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ উচ্ছেদ অভিযান চলবে অন্তত দুই সপ্তাহজুড়ে।

বুধবার (৯ জুন) দুপুরে পরিবেশ অধিদফতরের চট্টগ্রামের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটি সংক্রান্ত উপ-কমিটির সভা হয়। এতে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী। বক্তব্য দেন অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম।

এছাড়া জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, পুলিশ, সেবা সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : দ্বিতীয় বিয়ে করলেন রেলমন্ত্রী
আরো পড়ুন : মুম্বাইয়ে ভবন ধসে ৮ শিশুসহ নিহত ১১

সভায় সিদ্ধান্ত হয়েছে, নগরীর বায়েজিদ–ফৌজদারহাট লিংক সড়কের দু’পাশের পাহাড়ে অভিযান দিয়ে এই কার্যক্রম শুরু হবে। প্রায় দু’সপ্তাহ ধরে এই কর্মসূচি চলবে।

জানতে চাইলে পরিবেশ অধিদফতরের পরিচালক নুরুল্লাহ নুরী বলেন, ‘বায়েজিদ-ভাটিয়ারি সড়কের আশপাশে যেসব পাহাড় ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে সেখান থেকে বসতি উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৪ জুন থেকে শুরু হবে। পর্যায়ক্রমে বিভিন্ন পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদ করা হবে। তবে যেসব পাহাড়ের বিষয়ে মামলা রয়েছে, সেগুলোর উচ্ছেদ আপাতত বন্ধ থাকবে। উচ্ছেদের সিদ্ধান্ত জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

উল্লেখ্য, পাহাড় কেটে তৈরি করা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডে বিপর্যয়ের আশঙ্কায় যানবাহন চলাচল ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। এই সড়কটি নির্মাণের জন্য সিডিএ ছোট-বড় ১৮টি পাহাড় কেটেছে। এর মধ্যে অন্তত আটটি পাহাড়ে আছে কয়েক’শ অবৈধ বসতি।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, সিডিএর কেটে ফেলা পাহাড়সহ নগরীতে এখন মোট ২৫টি পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি আছে। অতিবৃষ্টিতে ধসের আশংকা তৈরি হয়েছে এসব পাহাড়ে। ঘটতে পারে প্রাণহানিও।

২০১৯ সালে সরকারিভাবে গঠিত পাহাড় ব্যবস্থাপনা কমিটি চট্টগ্রামে বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের তালিকা করেছিল। সেই তালিকা অনুযায়ী, চট্টগ্রামে মোট ১৭টি পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি আছে। এর মধ্যে ১০টি ব্যক্তি মালিকানাধীন পাহাড়। বাকি সাতটি বিভিন্ন সরকারি সংস্থার। এসব সংস্থার মধ্যে আছে- রেলওয়ে, চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম সিটি করপোরেশন, গণপূর্ত বিভাগ, বন বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ এবং জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ। ২০১৯ সালের তালিকায় ১৭টি পাহাড়ে ৮৩৫টি পরিবারকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসের জন্য চিহ্নিত করা হয়।

শেয়ার করুন