সিটি করপোরেশনের ২৪৬৩ কোটি টাকার বাজেট ঘোষণা

চসিকের লোগো

চট্টগ্রাম : চলতি অর্থ বছরের (২০২১-২২) জন্য দুই হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এছাড়া আগের অর্থবছরের সংশোধিত বাজেটও উপস্থাপন করা হয়েছে।

রোববার (২৭ জুন) দুপুরে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

২০২০-২১ অর্থবছরের জন্য দুই হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকার বাজেটের মধ্যে নিজস্ব উৎসে আয় ধরা হয়েছে ৮৫২ কোটি ১ লাখ টাকা। উন্নয়ন অনুদান খাতে সরকার থেকে সম্ভাব্য আয় ধরা হয়েছে ১ হাজার ৫৭০ কোটি টাকা। অন্যান্য উৎস ও ত্রাণ সাহায্য খাতে ৪১ কোটি ৯৫ লাখ টাকা আয় ধরা হয়েছে।

এদিকে ২০২০-২১ অর্থবছরের দুই হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকা মূল বাজেট হলেও সংশোধিত বাজেটে তা দাঁড়ায় এক হাজার এক কোটি ৩৬ লাখ ৪৫ হাজার টাকা।

আরো পড়ুন : যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ প্যানেল মেয়রের বিরুদ্ধে
আরো পড়ুন : নাইক্ষ্যংছড়ি সীমান্তে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার

বাজেট বক্তৃতায় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘নগরবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর প্রত্যাশা এবং চট্টগ্রাম নগরকে পরিবেশগত, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, নান্দনিক ও বাসযোগ্য নগর হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই বাজেট। জনগণের প্রত্যাশিত সেবা ও উন্নয়ন কর্মকাণ্ড নিশ্চিত করার জন্য নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। আমি দায়িত্ব পালনকালে সিটি করপোরেশনের নিজস্ব আয়ের উৎসগুলোর পরিধি বাড়াব। সেই সঙ্গে রাজস্ব আদায়ের প্রক্রিয়াকে সহজতর করা হবে, যাতে নগরবাসী কর প্রদানে উৎসাহিত হয়। নগরীর অবকাঠামোগত উন্নয়ন এবং সুন্দর, পরিচ্ছন্ন ও বাসযোগ্য নান্দনিক নগরী হিসেবে গড়ে তুলতে বিশাল অর্থের প্রয়োজন। বাস্তবতা হচ্ছে সে অর্থ আমাদের নেই। তারপরও উন্নয়ন থেমে থাকতে পারে না। তাই সরকারের মুখাপেক্ষী না হয়ে আমরা নিজস্ব আয়বর্ধক প্রকল্প গ্রহণের ওপর জোর দিচ্ছি।’

অনুষ্ঠানে সিটি করপোরেশন প্রধান নির্বাহী কর্মকর্তা, প্যানেল মেয়র, কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন