‘মানবিক জেলা প্রশাসক’র পক্ষে বিক্ষোভ করেছে খাগড়াছড়িবাসী

খাগড়াছড়ির জেলা প্রশাসকের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত ও ভিত্তিহীন সংবাদ প্রচারের অভিযোগ এনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ‘সচেতন খাগড়াছড়িবাসী’।

সোমবার (২৮ জুন) সকালে জেলা শহরের শাপলা চত্ত্বরে এই কর্মসূচি পালন করা হয়। এতে অংশ নিয়ে একাত্মতা প্রকাশ করেছে বেশ কয়েকটি স্থানীয় সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

পার্বত্য এই জেলায় প্রশাসক হিসেবে যোগদান করার পর থেকেই নানান মানবিক কর্মকান্ডে ইতোমধ্যে ‘মানবিক জেলা প্রশাসক’ হিসেবে জেলাবাসীর হৃদয়ে স্থান করে নিয়েছেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। পাহাড় রাণী খাগড়াছড়িকে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে অনবদ্য প্রচেষ্টা, করোনা সংকটে বিরামহীন কর্মযজ্ঞ আর অসহায়, দুস্থ এবং অস্বচ্ছলদের পাশে দাঁড়িয়ে সকলের মনে জায়গা করে নিয়েছেন তিনি। তবে এমন একজন প্রশাসককে জড়িয়ে আকস্মিকভাবে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এস.এ টিভিতে নেতিবাচক সংবাদ প্রচার হওয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছে জেলার সচেতন নাগরিকরা। গেলো দু’দিন এ নিয়ে তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। করোনা পরিস্থিতি উপেক্ষা করেই জেলা প্রশাসকের পক্ষে রাস্তায় নেমেছে এখানকার কিশোর থেকে শুরু করে বয়োবৃদ্ধরাও। স্থানীয় সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরাও এতে সংহতি প্রকাশ করে অংশ নিয়েছে। ভিক্ষুক, দিন মজুর ও ব্যবসায়ীরাও দাঁড়িয়েছে প্রতিবাদী কর্মসূচিতে।

খাগড়াছড়ি ব্লাড ডোনারস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসানের সঞ্চালনায় এবং আয়োজক কমিটির সভাপতি প্রকৌশলী এস.এম নাজিম উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে অ্যাডভোকেট হেমন্ত ত্রিপুরা, বিডি ক্লিন খাগড়াছড়ি জেলার সমন্বয়ক শাহাদাৎ হোসেন কায়েশ, সনাতন ছাত্র ও যুব পরিষদের কেন্দ্রীয় সভাপতি স্বপন ভট্টাচার্য, খাগড়াছড়ি পার্বত্য জেলার ট্রাক শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক রনজিৎ দে, খাগড়াছড়ি প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি মো. আবু তাহের প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, ‘দীর্ঘ বছর যাবৎ এস.এ পরিবহনসহ অন্যান্য কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানগুলো খাগড়াছড়ি থেকে মৌসুমী ফল ও অন্যান্য পণ্য পরিবহনে মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করে আসছিলো। স্থানীয়দের, ব্যবসায়ী ও তরুণ উদ্যোক্তাদের দাবির প্রেক্ষিতে খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস সম্প্রতি এস.এ পরিবহনসহ অন্যান্য কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানগুলোকে মৌসুমী ফল পরিবহনে সহনীয় হারে ভাড়া নির্ধারণ করে দেন। এর ফলে ক্ষুব্ধ হয়ে জেলা প্রশাসককে জড়িয়ে এস.এ গ্রুপের মালিকানাধীন স্যাটেলাইন টেলিভিশন চ্যানেল এস.এ টিভিতে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক সংবাদ প্রচার করেছে।’

বক্তারা আরও বলেন, ‘এস.এ পরিবহনের অনিয়ম আঁড়াল করতে একজন মানবিক জেলা প্রশাসকের বিরুদ্ধে অপপ্রচার করছে এস.এ টেলিভিশন।’ এস.এ টেলিভিশনে প্রচারিত ওই সংবাদকে প্রত্যাখ্যান করে অচিরেই প্রতিবেদন নাজিব বেগকে প্রকাশ্যে ক্ষমা চাওয়া এবং একইসাথে প্রচারিত সংবাদটি প্রত্যাহার করে নেওয়ার জন্য টেলিভিশন কর্তৃপক্ষকে হুশিয়ারী দেয়া হয় সমাবেশ থেকে। এছাড়া এস.এ পরিবহন ও এস.এ টেলিভিশন বর্জন করার জন্যে জেলাবাসীর প্রতি আহ্বান জানান বক্তারা।