লকডাউনের দ্বিতীয় দিনে সড়কে নেই কার-মাইক্রো

লকডাউনের দ্বিতীয় দিনে সড়কে নেই কার-মাইক্রো

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : সীমিত লকডাউনে গণপরিবহন বন্ধ থাকেলও সড়কে দাপিয়েছে প্রাইভেটকার ও মাইক্রোবাস। কিন্তু এবার কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে চট্টগ্রামের সড়কগুলো ছিল যানশূণ্য। মহাসড়কে পণ্যবাহী পরিবহন চলাচল করলেও দেখা মেলেনি দূরপাল্লার কোনো যাত্রীবাহী বাস।

বন্দর নগরীর সড়কের বুকজুড়ে রিকশা আর রিকশা। কিছু পণ্যবাহী পরিবহন চলাচল করলেও তেমনটা দেখা মেলেনি প্রাইভেট কার ও মাইক্রোবাসের।

সোমবার থেকে ব্যাংকিং কার্যক্রম সচল হলে কার ও মাইক্রোবাসের সংখ্যা বাড়তে পারে। তবে মোটরবাইকের সংখ্যাও আনুপাতিক হারে অনেক কম।

আরো পড়ুন : হাটহাজারীতে ৫৬ জুয়াড়ি আটক
আরো পড়ুন : পৃথক অভিযানে ইয়াবাসহ ৩ জন আটক

দেখা গেছে, নগীর বিভিন্ন পয়েন্টের চেকপোস্টে তল্লাশি করছেন আইনশৃঙ্খলা বাহিনী। একই সাথে বের হওয়ার কারণ জানতে চাইছেন।অপরদিকে যাদের মুখে মাস্ক নেই দেয়া হচ্ছে মাস্কও।

জানা গেছে, শুক্রোবার (২ জুলাই) সকাল থেকে জেলা প্রশাসনের ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনে মাঠ রয়েছেন। উপজেলা পর্যায়ে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী কমিশনাররা (ভূমি) দ্বায়িত্ব পালন করছেন বলে খবর পাওয়া গেছে।

সকাল থেকে সিটি করপোরেশন এলাকায় সেনাবাহিনীর ৬টি টিম কাজ করছে। পাশাপাশি নগরজুড়ে বিজিবির ৬টি টিম নগরজুড়ে টহল দিচ্ছে। মাঠে অবস্থান করছে পুলিশও।

চট্টগ্রাম জেলা প্রশাসনের দায়িত্বশীলরা জানিয়েছেন, সরকারি নির্দেশ মোতাবেক কঠোর লকডাউন বাস্তবায়ন করতে সকাল থেকে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠে নেমেছেন। বিধি-নিষেধ অমান্য করলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে, সরকারের নির্দেশনা মেনে মসজিদগুলোয় জুম্মার নামাজ আদায় হয়েছে। মসজিদের খতিবগণ মহামারী করোনাভাইরাসে আক্রমণ ও সংক্রণ থেকে মুক্তি লাভের জন্য আল্লাহর কাছে বিশেষ মোনাজাত করেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে দেশব্যাপী ৭ দিনের কঠোর লকডাউনের সিদ্ধান্তে পৌঁছায় সরকার। যদিও মার্কেট, শপিংমল বন্ধ থাকলেও মার্কেট, শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকলেও কাঁচাবাজার, ওষুধ ও মুদি দোকান খোলা রয়েছে। শিল্প কারখানা ও পোশাক কারখানা খোলা রাখায় গন্তব্যে পৌঁছাতে বেগ পেতে হয়েছে শ্রমিকদের। যেহেতু গণপরিবহন চলাচল কম, পায়ে হেটে ও রিকশায় চেপে অনেকে অফিসে ছুটছেন।

শেয়ার করুন