ফুলকলি’র ৩১তম প্রয়াণ দিবস আজ

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : ‘ফুলকলি’ একটি ইতিহাসের নাম। এ নামটির সাথে জড়িয়ে আছে খাগড়াছড়ি পার্বত্য জেলার কিছু আবেগঘন স্মৃতিকথা। তবে এখনো এই নামটির সাথে তেমনভাবে পরিচিত হয়ে উঠতে পারেনি এখনকার প্রজন্ম। মধ্যবয়সি কিংবা বয়োজ্যেষ্ঠদের কেউ কেউ হয়তো ভালো করেই জানেন ফুলকলি’র ইতিবৃত্ত।

আজ হতে ঠিক ৩১ বছর আগে অর্থাৎ ১৯৯০ খ্রিস্টাব্দের ২৭ জুলাই মহাপ্রয়াণ ঘটেছিলো ফুলকলির। আজকের পার্বত্য চট্টগ্রাম আর তিন দশক আগেকার পাহাড়িয়া এ জনপদের বিস্তর ফারাক।

ঈর্ষনীয় পরিবর্তন ঘটেছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পরবর্তী সময়কালে। দারুণ বদলেছে এখানকার জীবনমান, রাস্তা-ঘাট, পথ-প্রান্তর। উন্নত হয়েছে এখানটায় বসবাসরত সকল জনগোষ্ঠীর জীবনাচার। অথচ একটু পেছনে হাতড়ালে ভঙ্গুর দৃশ্যপট ভেসে ওঠে মনে। তিন দশক আগেও পার্বত্য জেলার সাথে শহরের যোগাযোগে বেশ নাজুক অবস্থা ছিলো। পায়ে হেঁটে, পাহাড় পর্বত ডিঙিয়ে এবং নাও বেয়ে ভিড়তে হতো খাগড়াছড়ি সদরে। অবশ্য তখন খাগড়াছড়ি ছিলো মহকুমার অন্তর্গত একটি অনুন্নত শহর। এমনিতেই পার্বত্য চট্টগ্রাম ছিলো পিছিয়ে পড়া একটি জনপদ, তার ওপর কণ্ঠকার্কীণ যোগাযোগ ব্যবস্থা আর তৎকালীন রাজনৈতিক পরিস্থিতি সবকিছু মিলিয়ে প্রাশাসনিক কাজে দারুণ বেগ পোহাতে হতো সরকারি কর্মকর্তাদের।

আরো পড়ুন : ‘৫ লক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাণের দাবি ৪ দফা বাস্তবায়ন’
আরো পড়ুন : শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

যোগাযোগ সুবিধার্থে তৎকালীন মহকুমা প্রশাসক একটি হাতি এনেছিলেন খাগড়াছড়ি শহরে। আদর করে ভালোবেসে সেই হাতিটিকে ‘ফুলকলি’ নামেই ডাকতেন তিনি। ফুলকলি’র পিঠে আরোহণ করে ভ্রমণ করতেন গ্রাম তল্লাট, প্রত্যন্ত পাহাড়ি জনপদ। পাহাড় ডিঙিয়ে প্রাশাসনিক কাজে বিভিন্ন উপজেলায় যেতেন ফুলকলির পিঠে চড়েই। এরপর যখন যে প্রশাসক এ জেলায় বদলি হয়ে এসেছিলেন প্রত্যেকেই ওই হাতির ওপর চেপে দাপ্তরিক কাজ করতেন, এদিক ওদিক ছুটতেন। বলা চলে জেলা প্রশাসকদের একমাত্র বাহনই ছিলো ওই ফুলকলি।

১৯৮৩ সালে খাগড়াছড়ি একটি পৃথক জেলা হিসেবে স্বীকৃতি পায়। পৃথক জেলা হিসেবে গঠিত হবার পর হাওয়া লাগে পরিবর্তনের পালে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটতে শুরু হয় এই জনপদে। ধীরে ধীরে অ-ঘাট ঘাট হয়, পাহাড়ের বুক চিরে তৈরি হয় আঁকাবাঁকা সর্পিল পিচঢালা সড়ক। এ জেলায় বাড়তে থাকে পরিবহনের সংখ্যা। এরপর চিরাচরিত কাজ থেকে অবসর নিতে হয় ফুলকলিকেও। পরিবহন সংকট কেটে যাওয়ায় বেকার হয়ে পড়ে একসময়ের ব্যস্ততম বাহন ‘ফুলকলি’। কাজের কাজ বলতে তখন কেবল রাষ্ট্রীয় দিবসগুলোতে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠেয় প্যারেডে অংশ নিতো সে। সেদিন নানা আলখেল্লায় সাজানো হতো তাকে। এছাড়া বছর জুড়ে আর তেমন কোনো দৃশ্যত কাজ ছিলো না ফুলকলি’র। তবে ফুলকলি’র পরিচর্যার জন্য একজন কর্মচারি (মাহুত) নিয়োগ ছিলেন সার্বক্ষণিকভাবে। খাওয়ানো, গোসল করানো কিংবা যাবতীয় দেখভাল করতেন সেই মাহুত। আর ফুলকলিকে বেঁধে রাখা হতো সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বেলতলায়। এভাবেই কাটছিলো ফুলকলির সেইসব দিনরাত্রি। হঠাৎ একদিন ফুলকলির ভাগ্যাকাশে মেঘ নেমে এলো। ১৯৯০ সালের শুরুর দিককার ঘটনা। কোনো এক কালো রাতে একঝাঁক বুনোহাতির আগমন ঘটে ফুলকলির শহরে। আগন্তুক বুনো হাতির পাল তাদের লম্বা দাঁত দিয়ে উপর্যুপরী আঘাত করে ফুলকলিকে। সারারাত নির্মম আক্রমণের পর আহতাবস্থায় সেই বেলতলায় গাছের সাথে বাঁধা ফুলকলিকে ফেলে রেখে যায় তারই জাত সহোদররা। এরপর জেলা প্রশাসনের তত্ত্বাবধানে টানা ৬ মাস চিকিৎসা করেও সাড়িয়ে তোলা সম্ভব হয়নি ফুলকলিকে। ১৯৯০ সালের ২৭ জুলাই মহাপ্রয়াণ ঘটে ফুলকলির।

প্রযুক্তির এতো উৎকর্ষতা ছিলো না তখন, তবুও মুহূর্তেই ফুলকলির মৃত্যুর সংসাদ ছড়িয়ে পড়লো জেলাময়। শোকের ছায়ায় কালো হয়ে এলো পুরো খাগড়াছড়ি। সেদিন অনেকেই কেঁদেছিলো ফুলকলি’র প্রয়াণে। কেঁদে উঠেছিলেন তৎকালীন নিযুক্ত জেলা প্রশাসক খোরশেদ আসনার খানও। পরম মমতায় ফুলকলিকে সমাধিস্থ করার উদ্যোগও নিয়েছিলেন জেলা প্রশাসক। খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কে গোলাবাড়ি ইউনিয়ন পরিষদের সম্মুখে সমাধিস্থ করবার পর ইট-পাথরে নির্মিত দেয়ালে ঘেরাও করে দেন ফুলকলি’র সমাধি। খোদাই করে তাতে লেখা হয় ‘ফুলকলি’।

তবে তিন দশকের ব্যবধানে সেই সমাধিটি জরাজীর্ণ এবং পরিত্যক্ত হয়ে পড়েছিলো। উদ্যোগের অভাব কিংবা অবহেলায় ঝোঁপঝাড়ে পরিণত হয়েছিলো সমৃদ্ধ একটি ইতিহাস। তবে খাগড়াছড়ি পার্বত্য জেলার বর্তমান প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস যোগদানের পর ফুলকলির কবরটি নতুন করে নির্মাণের উদ্যোগ নেন। ফলশ্রুতিতে পরিত্যক্ত সেই কবরটিকে গড়ে তোলেন দৃষ্টিনন্দন স্থাপনায়। জেলা প্রশাসনের অর্থায়নে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় নির্মিত হয় একটি নান্দনিক সমাধি। যা খাগড়াছড়ি’র পর্যটন শিল্পে নতুন এবং নান্দনিক সংযোজন।

জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, ‘স্মৃতি ধরে রাখতে ফুলকলির সমাধিতে নতুনভাবে শিল্পরূপ দেয়া হয়েছে। প্রজন্মকে ফুলকলির ইতিহাস জানাতে এটি সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া করোনা পরিস্থিতির উত্তরণ ঘটলেই সমাধিটি উন্মুক্ত করা হবে পর্যটকদের জন্য। আশা রাখি পর্যটকরাও এর নির্মাণশৈলী দেখে বিমুগ্ধ হবেন।’