৫ আগস্ট পর্যন্তই চলবে লকডাউন

লকডাউন ৫ আগস্ট পর্যন্তই চলবে।

ঢাকা: সারাদেশে চলমান লকডাউন ৫ আগস্ট পর্যন্ত চলবে বলে সাংবাদিকদের জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে মন্ত্রিপরিষদ সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে করোনা নিয়ন্ত্রণে করণীয় নিয়ে বৈঠক হয়।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, পুলিশ প্রধান, বিজিবি প্রধানসহ সংশ্লিষ্ট দফতর ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সভার সিদ্ধান্ত নিয়ে সাংবাদিকদের ব্রিফ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসজনিত পরিস্থিতি নিয়ে পর্যালোচনা এবং প্রতিরোধক টিকা কার্যক্রম নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বৈঠকে সিদ্ধান্ত এমন এসেছে- আমাদের যে লকডাউন চলছে তা ৫ তারিখ পর্যন্ত চলতে থাকবে। যদিও আমাদের শিল্পপতিরা এবং অনেকেই রিকোয়েস্ট করেছিলেন, আমরা সেই রিকোয়েস্ট বোধহয় গ্রহণ করতে পারছি না।

টিকার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন পৃথিবীর যেখানেই টিকা দেয়া হয়েছে সেখানেই সংক্রমণের গতি কমে গেছে। আমাদের পার্শ্ববর্তী দেশেও আমরা এই দৃশ্যটা দেখেছি। সে কারণেই প্রধানমন্ত্রীর নির্দেশনা আমাদের টিকার কার্যক্রম জোরদার করতে হবে। তিনি বয়সের সীমাও কমিয়ে দিয়েছেন এবং নিবন্ধনের বিষয়ে তিনি আরেকটা নির্দেশনা দিয়েছেন এনআইডি কার্ড নিয়ে যে যাবেন তাকে টিকা দেয়া হবে।

তিনি বলেন, শুধু নিরাপত্তা বাহিনী ও সরকারি কর্মকর্তারা নয়, আমাদের জনপ্রতিনিধি, ধর্মীয় নেতা, সমাজের নেতারা, আমাদের সবাইকে এটার (টিকা) সাথে সম্পৃক্ত হতে হবে। না হলে আমরা এই জায়গা থেকে সহজে পরিত্রাণ পাব না। সে জন্য আমরা টিকা কার্যক্রম এবং অন্যান্য কার্যক্রম যা চলবে তাতে সমাজের নেতা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সবাইকে সম্পৃক্ত করব।

তিনি আরও বলেন, আমাদের কাছে যে টিকাগুলো এসেছে তা দিয়ে কার্যক্রম চলবে। পরবর্তীতে যে টিকা আসবে, সেটার ব্যবহার আমরা পরবর্তী সময়ে করব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনটি বিষয়ে আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা সবাই মাস্ক পরব, স্বাস্থ্যবিধি মেনে চলব এবং সবাই টিকা নেব। এটাই হলো আমাদের মূলকথা।

এ সময় তিনি জানান, যারা সম্মুখসারির যোদ্ধা তারা টিকার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। নেভি, এয়ার ফোর্স, কোস্টগার্ড, বিজিবিসহ সব বাহিনীর সদস্যদের টিকার আওতায় আনা হবে। সেই সঙ্গে সম্মুখসারির যোদ্ধাদের পরিবার ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকার আওতায় আনা হবে।

তিনি আরও জানান, যারা টিকা দিচ্ছেন তারাই টিকা দেয়ার কার্যক্রম চালাবেন। তবে সেনাবাহিনী, পুলিশ, আনসার, নেভিসহ বিভিন্ন বাহিনীর ভেতরে টিকা দেয়ার কার্যক্রম সংশ্লিষ্ট বাহিনী তদারকি করবে।

শেয়ার করুন