চলাচলের পথে বাথরুমের নোংরা পানি, দুর্ভোগে ৪ পরিবার

বোরহান উদ্দিন (চট্টগ্রাম) : প্রথমত চলাচলের সরু পথ কেউ মারা গেলে নিথর দেহ বের করতেই কষ্ট হবে দ্বিতীয়ত সেই চলাচলের পথেই বাথরুমের দুটি সেফটি ট্যাঙ্কি। প্রতিনিয়ত বের হচ্ছে ময়লা পানি। অপরদিকে সামান্য বৃষ্টি হলেই বৃষ্টির পানি আর বাথরুমের ময়লা পানি মিশে একাকার। আর তার উপর দিয়েই চলাচল করছে অসহায় চারটি পরিবার।

দু বছর আগে পৌরসভার অভিভাবক বরাবরে প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দিয়েও মিলেনি কোন প্রতিকার। কাউকেই তোয়াক্কা করছেনা চারটি পরিবারকে দুর্ভোগে রাখা প্রভাবশালী সেই পরিবারের সদস্যরা। ঘটনাটি হাটহাজারী পৌর এলাকার ৭ নং ওয়ার্ডস্থ পশ্চিম আলমপুর বড় বাড়ির ঘটনা।

সরেজমিন গিয়ে দেখা গেছে, হাটহাজারীর ক্ষুদ্র ব্যবসায়ী মঞ্জুরুল আলম খোকনসহ চারটি পরিবারের দুর্ভোগ। চলাচলের সরু পথেই একই বাড়ির মৃত আব্দুল জলিলের পরিবারের দু দুটি সেফটি টাঙ্কি। স্পষ্টই দেখা গেছে, সেগুলো থেকে বের হচ্ছে ময়লা পানি। বৃষ্টির পানিতে মিশে একাকার। জমানো সেই পানির উপর হেঁটেই যেতে হচ্ছে দুর্ভোগে পড়া পরিবারগুলোর ঘরে। এ যেন জিম্মি করে বলছে “হাঁটতে হলে এ পানির উপর দিয়েই হাঁটবি। কি করবি তোরা গরিব, আমরা প্রভাবশালী। কেউই কিছু করতে পারবেনা মোদের”।

দুর্ভোগের স্বীকার ব্যবসায়ী খোকন জানান, ৮/১০ বছর ধরে আমরা এ সমস্যা আছি। স্থানীয় সহায়ক কমিটির সদস্য বশির মেম্বার, মহিলা সদস্য নুরজাহান বেগম এমনকি পৌরসভায় লিখিত অভিযোগ করেও কোন প্রতিকার পাইনি। তবে বশির মেম্বার ও নুরজাহান মেম্বার তাদের সাথে কথা বলেছিল তারা তাদের পাত্তাই দেয়নি। আমরা মিডিয়ার মাধ্যমে এর একটা প্রতিকার চাই।

এ বিষয়ে জানতে অভিযুক্ত পরিবারের সদস্য আবু তৈয়্যব মুঠোফোনে জানান, তিনি এখন ঐখানে থাকেন না। তিনি তার সহোদর শফিক কিংবা রফিকের সাথে কথা বলতে বলেন। শফিক এবং রফিকের মুঠোফোনে কয়েকবার ফোন দিলে শফিক রিসিভ করে রং নাম্বার বললেও রফিক রিসিভ না করায় তাদের বক্তব্যে নেয়া সম্ভব হয়নি।

জানতে সহায়ক কমিটির সদস্য বশির আহাম্মদ প্রকাশ বশির মেম্বারের মুঠোফোনে সোমবার সন্ধ্যায় বার বার কল দিলেও মুঠোফোন বন্ধ থাকায় এ বিষয়ে কিছু জানা যায়নি।

পৌর প্রশাসক মোঃ শাহিদুল আলমের দৃষ্টি আকর্ষণ করা হলে বিষয়টি সম্পর্কে জেনে অবশ্যই ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।