দেশে প্রথম সমুদ্র ছুঁয়ে বিমানের রানওয়ের কর্মযজ্ঞ আগামীকাল উদ্বোধন

চট্টগ্রাম : প্রথমবারের মতো দেশে প্রায় ৩ হাজার ৭শ’ কোটি ব্যয়ে বিমানের নতুন রানওয়ের কর্মযজ্ঞ হাতে নেওয়া হয়েছে। যা কক্সবাজার সমুদ্র সৈকতের কূল ঘেঁষে সম্প্রসারিত হচ্ছে। অর্থাত উন্নত দেশের মত বাংলাদেশেও সমুদ্র ছুঁয়ে বিমান ওঠানামা করবে।

প্রকল্পটি সম্পন্ন হলে নতুন ১০ হাজার ৭০০ ফুট রানওয়ে হবে। যার ফলে আন্তর্জাতিক ফ্লাইটের বোইং ৭৭৭ ও ৭৪ এর মতো বড় আকারের বিমানগুলো এই বিমানবন্দরে অবতরণ করতে পারবে এবং এর ফলে এখানে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করার পথ সুগম হবে।

১৫৬৮ দশমিক ৮৬ কোটি টাকার এই প্রকল্পটি ২০২৪ সালের মে মাসে সম্পন্ন হবে। ২০১৮ সালের ৪ নভেম্বর সরকার প্রকল্পটির অনুমোদন দেয়।

বিস্তারিত নকসা এবং সাইট অফিস, সড়ক নেটওয়ার্ক ও জেটির মতো অস্থায়ী স্থাপনাগুলোর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর ভিত্তিপ্রস্তর স্থাপনের পর প্রকল্পটির মূল নির্মাণ কাজ শুরু হবে।

সিএএবি চীনের চ্যাংজিয়াং ইচ্যাং ওয়াটারওয়ে ইঞ্জিনিয়ারিং ব্যুরো (সিওয়াইডব্লিউইবি) ও চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কন্সস্ট্রাকশন করপোরেশন (সিসিইসিসি) এর সাথে চলতি বছরের ৯ ফেব্রুয়ারি এই প্রকল্পের একটি চুক্তিতে স্বাক্ষর করেছে।

আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে।

বিমানের সংশিলষ্টরা বলছেন, সমুদ্রতীরবর্তী জমি পুনরুদ্ধারের মাধ্যমে বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ করে সরকার বিমানবন্দটির আরো উন্নয়ন ঘটানোর পদক্ষেপ গ্রহণ করেছে যাতে আন্তর্জাতিক বিমান কম্পানিগুলো তাদের বড় বড় বিমানকেও এই বিমানবন্দরে অবতরণ করাতে পারবে।

এই প্রযুক্তি দেশের এভিয়েশন খাতকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার পাশাপাশি অর্থনীতি ও পর্যটন খাতের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান।

স্থানীয়দের মতে, সরকারের এমন সিদ্ধান্ত পর্যটন নগরী কক্সবাজারকে আরও একধাপ এগিয়ে নিবে। এটি হলে পর্যটকদের সংখ্যাও তুলনামূলকভাবে বৃদ্ধি পাবে। একই সাথে ব্যবসা-বাণিজ্য আরও সম্প্রসারিত হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ (সিএএবি) এর চেয়ারম্যান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

শেয়ার করুন