হালদায় অভিযানে বাধা, আটক ১

চট্টগ্রাম: দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজননক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদায় অভিযান পরিচালনা করে ৫০০ মিটার জাল জব্দ করেন উপজেলা প্রশাসন। তবে অভিযান পরিচালনা করতে গিয়ে বাধার মুখে পড়েছিল উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলম। এসময় বাধাদানকারী লোকমান নামে একজনকে আটক করে ভ্রাম্যমান আদালতে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাতে এ ঘটনা ঘটে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে মাছ শিকারে পাতানো জাল জব্দ করতে গেলে পার্শ্ববর্তী রাউজান উপজেলার মনু মেম্বার বাড়ি সংলগ্ন এলাকায় মৎস্য শিকারী চক্র অভিযান ব্যাহত করতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলমের অভিযান বোট লক্ষ্য করে ইটের কণা ছোড়ে ও আক্রমনাত্মকভাবে এগিয়ে আসে। পরিস্থিতি বিবেচনায় দ্রুত অভিযানের কৌশল পরিবর্তন করা হয়। জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে শক্তি প্রয়োগ না করে হাটহাজারী থানা ও রাউজান উপজেলা নির্বাহী অফিসার এর সহযোগিতায় রাউজান থানা থেকে অতিরিক্ত পুলিশ নিয়ে পুনরায় সাঁড়াশি অভিযান চালানো হয়। এসময় অভিযানে বাধাদানকারী চক্রের মূল হোতা লোকমান নামের একজনকে আটক করা হয়। একইসাথে তার স্বীকারোক্তি ও স্থানীয়দের সহযোগিতায় অন্যান্য বাধাদানকারীদের সনাক্ত করা হয় এবং তাদের তালিকা রাউজান থানায় হস্তান্তর করা হয়।

সত্যতা নিশ্চিত করে নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলম বলেন, বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ও মা মাছের অভয়াশ্রম হালদা নদী রক্ষার্থে উপজেলা প্রশাসন সবসময়ই কঠোর। এ অভিযান অব্যাহত থাকবে।