বান্দরবানে সাংবাদিকদের সাথে বিএনকেএস’র সভা

বান্দরবান: বেসরকারী উন্নয়ন সংস্থা বিএনকেএস এর বাস্তবায়নে উন্নয়ন সহযোগী সংস্থার মানুষের জন্য ফাউন্ডেশন ও সিডার সহযোগিতায় “জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা কর্মসূচি প্রকল্পের” উদ্যোগে জেলা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া সাংবাদিকদের সাথে সংলাপ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) হলরুমে জিবিভি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর উবানু মারমা সঞ্চালনায় বিএনকেএস নির্বাহী কমিটির সভানেত্রী নেমকিম বম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা।

আরো পড়ুন : মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ২

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক মিনারুল হক, আইনজীবী মাধবী মারমা, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমা, বান্দরবান জেলা প্রথম আলো প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা, বিএনকেএস এর ম্যানেজার ক্যবাথোয়াই, নারী নেত্রী চৈতি ত্রিপুরা, জিবিভি প্রকল্পের প্রজেক্টের প্রকল্প কর্মকর্তা মুমু রাখাইনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

জিভিবি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর উবানু মারমা বলেন, মোবাইল ফোন ও সরাসরি যোগাযোগে মাধ্যমে গত জানুয়ারী-আগষ্ট ২০২১ মাসের মধ্যে তথ্য বান্দরবান পার্বত্য জেলা বিভিন্ন সরকারী ও বেসরকারী (এনজিও) এবং মানবাধিকার প্রতিষ্ঠানের তথ্য সূত্রে পাওয়ার তথ্যগুলো তুলে ধরা হয়।

বিএনকেএস এর সভানেত্রী নেমকিম বম বলেন, বিএনকেএস এর জিবিভি প্রকল্প মাধ্যমে বান্দরবান সদর উপজেলা কুহালং ও সুয়ালক ইউনিয়নে নারী ও শিশু প্রতি পারিবারিকসহ যেসকল সহিংসতা তথ্য উপস্থাপন করেছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে প্রকল্প কার্যক্রম বাস্তবায়নে সাংবাদিকদের সহযোগিতায় কামনা করেন।

প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু বলেন, নারী ও শিশু প্রতি সহিংসতা প্রতিরোধে বিএনকেএস এর জিবিভি প্রকল্পের সেকল তথ্য তুলে ধরেছে তা সাংবাদিকদের বস্তুনিষ্ট সংবাদ প্রকাশের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়টি এখন সময়উপযোগী ধারনা পরিবর্তন হয়েছে সে ভিত্তিতে পুরুষ এবং নারীর প্রতি সহিংতাসহ উভয় বিষয় তুলে ধরতে হবে এবং পারিবারিক সহিংসতাসহ ধর্ষণ ঘটনাগুলোর সরকারী ও বেসরকারী পতিষ্ঠানের সাথে সমন্বয় করে উপস্থাপন করতে পারলে আরো একটু তথ্য বহুল হতো বলে মতামত প্রকাশ করেন। ভবিষ্যতেও কার্যক্রম বাস্তবায়নে বিএনকেএস এর পাশে থেকে সার্বিক সহযোগিতা প্রদান করবে বলে জানান।

প্রধান অতিথি য়ই সা প্রু মারমা বলেন, নারী ও শিশু প্রতি সহিংসতা বান্দরবান জেলার যে চিত্র দেখলাম তা আরো বেশি করে যদি গবেষণা বা তথ্য সংগ্রহ করা সুযোগ থাকতো তাহলে সহিংসতা মাত্রা আরো বেশি হতো বলে আশা করি। তিনি বান্দরবানের ধর্ষণের যে ১৭টি ঘটনা উল্লেখ করেছেন তা বিবেচনা নেয়ার জন্য অনুরোধ করেন এবং সাংবাদিকদের আগামী দিনগুলোতে পাশে থেকে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশনা করা জন্য অনুরোধ করেন।

সংলাপ সভা প্রজেক্ট মুমু রাখাইন মাল্টিমিডিয়া মাধ্যমে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং প্রকল্প শুরু থেকে সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত প্রকল্পের অর্জনসমূহ নিয়ে উপস্থাপনা তুলে ধরেন। জেলা ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া সাংবাদিকদের সাথে সংলাপ সভা জেলার বিভিন্ন পত্রিকা সাংবাদিকসহ বিএনকেএস এর অন্যান্য কর্মকর্তা ও কর্মীরা উপস্থিত ছিলেন।