চতুর্থ বারের মতো খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

ঢাকা : আগের সব শর্ত বহাল রেখে চতুর্থ বারের মতো সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৬ মাস গণনা করা হবে।

খালেদা জিয়াকে তার নিজ বাসায় থেকে চিকিৎসা নেওয়ার জন্য প্রথমে ৬ মাস সুবিধা দেয়া হয়েছিলো। সে সুবিধা আবারও চতুর্থবারের মতো দেয়া হলো।

তিনি (খালেদা জিয়া) নিজ বাসায় থেকে যেভাবে চিকিৎসা নিতে চান সেভাবে চিকিৎসা নেবেন। তবে তিনি দেশের বাইরে যেতে পারবেন না। পাশাপাশি অন্যান্য শর্ত বহাল থাকবে।

গত ১৫ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে খালেদা জিয়ার কারাভোগের মেয়াদ ছয় মাস স্থগিত করে প্রজ্ঞাপন জারি করা হয়। আগামী ২৪ সেপ্টেম্বর সেই মেয়াদ শেষ হচ্ছে।

রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়া শর্তে সাপেক্ষে যে জামিন পেয়েছেন এবং চিকিৎসা করাচ্ছেন সেই সময় বৃদ্ধির জন্য তার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। সে আবেদন যথাযথভাবে পরীক্ষা নিরীক্ষার পর সেটা অনুমোদন দিয়েছি। একই শর্তে চর্তুথবারের মতো সাজা স্থগিতের মেয়াদ আগের সব শর্ত বহাল রেখে ৬ মাসের জন্য বাড়ানো হয়েছে।

স্থায়ী মুক্তির দাবি ছিলো সে বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, তাহলে তাদের আদালতে যেতে হবে। তাদের আবেদনের প্রেক্ষিতে আমাদের পক্ষে যে ব্যবস্থা নেওয়া সম্ভব, সেটা আমরা নিয়েছি। আর বাদবাকি যেগুলো আছে তার জন্য আদালতে যেতে হবে।

এর আগে চলতি মাসের প্রথমে খালেদা জিয়ার উন্নত চিকিৎসার তার ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর এ আবেদন করেন। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মতামতের জন্য আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

শেয়ার করুন