মিয়ানমারে ফের সংঘর্ষ : ভারতে পালিয়েছে এক শহরের সবাই

মিয়ানমারে ফের সংঘর্ষ। ফাইল ছবি

মিয়ানমারে ফের জান্তাবিরোধী ও সেনাবাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়েছে। সেনা সদস্যদের হামলা থেকে বাঁচতে একটি শহরের সব মানুষ পার্শ্ববর্তী দেশ ভারতের মিজুরামে পালিয়েছে।

ভারত সীমান্তবর্তী ছোট্ট ওই শহরের নাম থান্টলং। সেখানে ১০ হাজার মানুষের বসবাস। বর্তমানে সেখানে আছেন হাতেগোনা কয়েকজন সরকারি কর্মকর্তা, একটি এতিমখানার কিছু শিশু আর অভিযানরত সেনা সদস্যরা।

জানা গেছে, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই বিক্ষোভ-সহিংসতা লেগে রয়েছে জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে।

আরো পড়ুন : আসামী বহনকারী মাইক্রোতে এয়ার সিলিন্ডার বিস্ফোরণ : ৪ পুলিশ দগ্ধ

চলতি সপ্তাহে থান্টলংয়ে সংঘর্ষের সময় অন্তত ২০টি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, একটি বাড়ির আগুন নেভানোর চেষ্টা করায় এক খ্রিস্টান যাজককে গুলি করে হত্যা করে সেনারা।

তবে সেনাবাহিনীর দাবি, তাদের ওপর শতাধিক ‘সন্ত্রাসী’ আক্রমণ করলে উভয়পক্ষের গোলাগুলির মধ্যে পড়ে ওই যাজক প্রাণ হারান।

মিয়ানমার সীমান্তবর্তী ভারতীয় রাজ্য মিজোরামের একটি নাগরিক সংগঠনের প্রধান জানিয়েছেন, গত এক সপ্তাহে পাশের দেশটি থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষ পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন।

অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামে মিয়ানমারভিত্তিক একটি সংগঠনের তথ্য বলছে, দেশটিতে গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভ-সহিংসতা এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। গ্রেফতার হয়েছেন ছয় হাজারেরও বেশি। সূত্র: রয়টার্স