ইপসা ইকোট্যুরিজম প্রকল্প পরিদর্শনে ৪ ট্যুর অপারেটর

ইপসা ইকোট্যুরিজম প্রকল্প পরিদর্শনে ৪ ট্যুর অপারেটর

হাকিম মোল্লা (সীতাকুণ্ড) : ইকো-ট্যুরিজম সার্ভিসের বাজার সম্প্রসারণের মাধ্যমে পর্যটকের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ‘চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে ইকো-ট্যুরিজম শিল্পের উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্প এলাকা প্ররিদর্শন করেছে দেশের স্বনামধন্য চার ট্যুর অপারেটর কোম্পানীর শীর্ষ কর্মকর্তা।

পরিদর্শনে আসা ৪ প্রতিষ্ঠান হলো-বাংলাদেশ ইকোট্যুরস’র সিইও দিদারুল আবছার, বাংলাদেশ ইকো-ট্যুরস’র ট্যুর কনসালটেন্ট মোস্তফা চৌধুরী, সাদিয়া ট্যুরস এন্ড ট্রাভেল’র সিইও মো: আবু সাঈদ চৌধুরী, সাঙ্গু ট্যুরস’র সিইও মো: বোরহান উদ্দীন, সাঙ্গু ট্যুরস’র ট্যুরস কনসালটেন্ট সুব্রত দাশ।

আরো পড়ুন : আইনজীবীরা মঙ্গল গ্রহ থেকে আসে নাই
আরো পড়ুন : মঙ্গলবার থেকে আবারও গণটিকা কর্মসূচি: স্বাস্থ্যমন্ত্রী

২৫ সেপ্টেম্বর (শনিবার) সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্ক, চন্দ্রনাথ মন্দির, গুলিয়াখালীসহ এর আশে পাশের হোমস্টে সার্ভিস পরিদর্শনের মাধ্যমে দুই দিনব্যাপী পরিদর্শন কার্যক্রম সম্পন্ন হয়।

সহজ যোগাযোগ মাধ্যম, প্রাকৃতিক পরিবেশের বৈচিত্র্যতা এবং জনগোষ্ঠীর ভিন্নতা সীতাকুণ্ড ও মিরসরাইকে দেশি ও বিদেশী পর্যটকের নিকট আকর্ষণীয় স্থানে পরিণত করেছে। তাই সেখানে ব্যাপক সম্ভাবনা রয়েছে স্থানীয় কমিউনিটি নির্ভর ইকোট্যুরিজম শিল্প বিকাশে। স্থানীয় জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মান (ব্যবসায় মুনাফা বৃদ্ধি, আত্ম কর্মসংস্থান ও মজুরী শ্রম সৃষ্টি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত) উন্নয়নের লক্ষ্যে ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান সরকারি সহযোগি সংস্থা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ‘চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে ইকো-ট্যুরিজম শিল্পের উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্প চালু করেন।

পরিদর্শনের প্রথম দিন ২৪ সেপ্টেম্বর (শুক্রবার) প্রকল্প অন্তর্ভূক্ত মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের নদুয়ারা পর্যটন স্পট নাপিত্তাছড়া ঝর্ণা এলাকার হোম স্টে সার্ভিস প্রোভাইডার রুমানা আক্তার, ক্যাটারিং এন্ড বাথরুম সার্ভিস প্রোভাইডার আরিফ হোসেন, ট্যুরস গাইড সার্ভিস প্রোভাইডার নিজাম উদ্দীন এর সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় ট্যুরস অপারেটরদের সহযোগিতায় কিভাবে ইকো-ট্যুরিজম সার্ভিসের বাজার সম্প্রসারণের মাধ্যমে উচ্চমানের পর্যটকের সংখ্যা বদ্ধি করা যায় তা বর্ণনা করেন। পরিদর্শনের দ্বিতীয় দিন সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্ক, চন্দ্রনাথ মন্দির, গুলিয়াখালীসহ প্রকল্পের অন্তর্ভূক্ত বিভিন্ন পর্যটন স্পট ঘুরে দেখেন। এসময় সীতাকুণ্ড কলেজ রোডস্থ ভূইয়া পাড়া সিচপা ইকো ভিউ হোমস্টে সার্ভিস প্রোভাইডার সার্জেন্ট (অবঃ) মোঃ রবিউল হোসেন ও ফারহান উদ্দীন তুহিনের আতিথেয়তা গ্রহণ করেন। এসময় ট্যুরস অপারেটরদের কাছে সার্ভিস প্রোভাইডাররা তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

বাংলাদেশ ইকোট্যুরস’র সিইও দিদারুল আবছার বলেন, শুরুর দিকে উচ্চ মানের পর্যটক না পেলেও হতাশা হওয়া যাবে না। সর্বোচ্চ সেবা প্রদানের লক্ষ্যে এই ব্যবসায় স্বাফল্য পেতে ধৈর্য্য ধরে থাকতে হবে। একদিন স্বফলতা আসবেই । এসময় তিনি হোমস্টে অবস্থানকালে পর্যটকদের স্থানীয় উৎপাদিত সবজি, ফল, সামুদ্রিক মাছ ইত্যাদি সরবরাহ করার প্রতি উৎসাহ দেন এবং ঐতিহ্যবাহী যেমন ‘সীতাকুণ্ডের খাইস্যা’ ইত্যাদি স্থানীয় খাবার পরিবেশনের প্রতি বেশি গুরুত্বারোপ করেন। এসময় ট্যুর অপারেটর কোম্পানীগণ তাদের উচ্চমান পর্যটকদের সঙ্গে যুক্ত করে দেওয়ার প্রতিশ্রুতিও দেন।

ইপসা ইকোট্যুরিজম প্রকল্প পরিদর্শনে ৪ ট্যুর অপারেটর

এছাড়াও ট্যুরিস্ট ফ্যাশনিক এন্ড বিউটিফাইয়িং সার্ভিস পরিদর্শন করেন। এসময় সাঙ্গু ট্যুরস’র ট্যুরস কনসালটেন্ট সুব্রত দাশ লেডিস পার্লারের পাশপাশি জেন্টস পার্লারের বিষয়টিও তুলে ধরেন। স্পাসহ বিভিন্ন সার্ভিস যুক্ত করার পরামর্শ দেন।

একই দিন বিকেলে ইপসা এইচআরডিসি ক্যাম্পাস পরিদর্শন করেন ট্যুরস অপারেটরা। এসময় রেডিও সাগর গিরি ৯৯.২এফ এম এর ব্রডকাস্টিং রুম, প্রোগ্রাম প্রোডাক্টশন রুম, স্টুডিও পরিদর্শন করেন। এছাড়াও মুরাদপুর ইডিপি শাখা, ফিজিও থ্যারাপী সেন্টার, মৎস ইউনিট, কৃষি ইউনিটের বিভিন্ন কর্মকাণ্ড ঘুরে দেখেন।

ইকো-ট্যুরিজম প্রজেক্ট ম্যানেজার ইমাম উদ্দীন খানের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন বিজনেস ডেভেলপমেন্ট অফিসার সৈকত চন্দ্র পাল ও হাকিম মোল্লা।