মিরসরাই বধ্যভূমি এখন গো-চারণ ভূমি!

মিরসরাই বধ্যভূমি এখন গো-চারণ ভূমি!

ইকবাল হোসেন জীবন : স্বাধীনতার অর্থ যদি হয় সুখের হাসি, আজকে কেন থমকে দাঁড়ায় রাখাল ছেলের বাঁশি? স্বাধীনতা বলনা এবার কোন

আঙ্গিনায় বসবি, মায়ের দুচোখ অন্ধ এখন জায়নামাজে তসবি। ছড়াকার আনোয়ার হোসেন বুলুর ছড়া গুলি পাঠক হৃদয়ে দাগ কেটেছে। কিন্তু দাগ কাটেনি স্বাধীনতার মর্ম না বুঝা অসংখ্য মানুষের। দুঃখে কষ্টে যন্ত্রণায় কাতর হয়ে আসে। যখন দেখি ১৯৭১ সালে ১ সাগর রক্তে কেনা শহীদের স্মৃতিতে গরু ছাগলের আনা- গোনা। তাও বেশি দুরে নয় মিরসরাই উপজেলার খাদ্য গুদাম এলাকার ওয়ালেস নামক স্থানে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মিরসরাই উপজেলার বিভিন্নস্থানে রাজাকার, আলবদরদের সহযোগতিায় পাকস্তানি হানাদারবাহিনী মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারে মহিলা সদস্যদের ধরে এনে শারীরিক, মানসিকভাবে নির্যাতন ও ধর্ষণ করে হত্যার পরে যে স্থানগুলোতে মাটিচাপা দিয়ে রেখেছিল, সেই গণকবরগুলো আজও অযত্নে-অবহেলায় অরক্ষিত অবস্থায় পড়ে আছে। কোনো কোনো গণকবর পরণত হয়েছে গো-চারণ ভূমিতে। মিরসরাই সদর ইউনিয়নের খাদ্য গুদাম এলাকার ওয়ালেস নামক স্থানে অবস্থিত ষ্টেশন রোডস্থ “বধ্যভূমি” যা মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভটি যা মুক্তিযুদ্ধে প্রাণ হারানো অসংখ্য মানুষের স্মৃতি ধারণ করে।

জানা গেছে, ১৯৭১ সালরে ৮ ডিসেম্বর মিরসরাইয়ে হানাদার মুক্ত হওয়ার আগ পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে পাক হানাদারবাহীনি ঘটাতে থাকে একের পর এক ধ্বংসযজ্ঞ। করেরহাট, শুভপুর, হিঙ্গুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর হাইস্কুল, আবুতোরাব, ঘোনা, গজারিয়াসহ অসংখ্য স্থানে মুক্তিযুদ্ধে অনেক মানুষের প্রাণহানী লোমহর্ষক নির্যাতন আজও স্মৃতি কাতর মানুষের হৃদয়ে হাহাকার করে উঠে। এর মধ্যে উল্ল্যেখযোগ্য এলাকা অছিমিয়া পুলের নিচে অসংখ্য মানুষের লাশ ও ষ্টেশন রোড খাদ্য গুদাম এলাকায় খাদ্য গুদাম ব্রিজ নামকস্থানে গণ কবরের সন্ধান পাওয়া স্থানে বধ্যভূমি ও স্মৃতিস্তম্ভটি আজ অযত্ম অবহেলায় গো-চারণ ভূমিতে পরিণত হয়েছে যা অত্যন্ত বেদনাদায়ক। স্মৃতিস্তম্ভটির পাশে অবস্থিত বিসিক শিল্প এলাকা। যেখানে প্রতিদিন বিকেলে বিসিক শিল্প এলাকায় অসংখ্য মানুষ ঘুরতে যায়।

সে রকম ইতিহাস সচেতন এক দম্পতি ফেনী থেকে আসা আবির মাহমুদ ও তার স্ত্রী শাহীন মাহমুদ ক্ষোভ প্রকাশ করে বলেন, স্মৃতিস্তম্ভ পাশে গরু-ছাগলের আনাগোনা এবং গরু ছাগলের চলাচলে তারা খুব কষ্ট পেয়েছেন। চট্টগ্রাম প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের একদল পর্যটক বিভিন্ন ঝর্ণা ঘুরে এসে মুক্তিযুদ্ধে স্মৃতিবিজরিত স্মৃতিস্তম্ভটি দেখে হতভাগ হয়ে যায়।

তারা বলেন, মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। আর এই বধ্যভূমির চারপাশে লোহার সিমানা প্রাচীর নিয়ে যায় চোরের দল এবং স্মৃতিস্তম্ভ টাইলসও খসে পড়ছে। ফলে স্মৃতিস্তম্ভ ঘেঁষে গরু ছাগলের আনাগোনা বেড়ে গেছে। আবার দেখা যায় অনেকেই স্মৃতিস্তম্ভ’র উপর জুতা নিয়ে দাঁড়িয়ে ছবি তুলে যা বিধি সম্মত নয়।

শুধু মীরসরাই নয় বাংলাদেশের প্রায় স্মৃতিশোধ ধোয়া মোছার কাজ হয় নিদিষ্ট দিবসগুলোতে। সারা বছর অযত্মে অবহেলায় থাকে। বিশেষ করে শহীদ বুদ্ধিজীবি স্মৃতিস্তম্ভ অবহেলার কথা বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি হলেও কাজের কাজ কিছু হয়নি।

মিরসরাই উপজেলা ডেপুটি কমাণ্ডার মুক্তিযোদ্ধা আবুল হাসিম বলেন, আমরা উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করে শিগগিরই সংস্কার করার জন্য দাবি জানাবো।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, আমরা গণপূর্ত মন্ত্রনালয়কে চিঠি দিব। ১৪ ডিসেম্বর এর আগে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সংস্কার কার্যক্রম সম্পন্ন করবো।

শেয়ার করুন