ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড

ট্রেনে পাথর নিক্ষেপ প্রমানিত হলে যাবজ্জীবন কারাদণ্ড

বাংলাদেশ রেলওয়ে আইন ১৮৯০ অনুযায়ী ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি দশ বছর কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড বলে জানিয়েছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ।

‘ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধ করুন, নিরাপদ রেল ভ্রমণ নিশ্চিত করুন’ স্লোগানকে সামনে রেখে রেলওয়ের এক প্রচারাভিযানে একথা বলেন তিনি।

বুধবার (৬ অক্টোবর) লালমনিরহাট থেকে বগুড়া পর্যন্ত ১৩২ কিলোমিটার রেলপথ জুড়ে এই সচেতনতামূলক প্রচারণা ও র‌্যালী করে লালমনিরহাট রেল বিভাগ।

আরো পড়ুন : শিশু মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে ফেসবুক : হাউজেন

লালমনিরহাট রেল বিভাগের একটি দল বুধবার সকাল ৯টা থেকে যাত্রা শুরু হয়ে তিস্তা, কাউনিয়া, পীরগাছা, বামনডাঙ্গা, গাইবান্ধা, বোনারপাড়া হয়ে বগুড়ায় পৌঁছে সন্ধ্যা ৭টায়। এরপর বগুড়া রেল ষ্টেশনে ঘন্টাব্যাপী এই সচেতনতা কার্যক্রম ও র‍্যালী অনুষ্ঠিত হয়।

র‍্যালীশেষে বক্তব্য রাখেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ বলেন, রেলে পাথর নিক্ষেপ একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। আমরা জনগণকে সম্পৃক্ত করে এই পাথর নিক্ষেপকারীদের প্রতিহত করার উদ্যোগ নিয়েছি। গণমাধ্যমের কাছে অনুরোধ, আমাদের এই প্রচারাভিযান সম্পর্কে সবাইকে জানানোর।

সম্প্রতি লালমনিরহাট রেলওয়ে বিভাগের তিস্তা, কাউনিয়া, আদমদিঘী,গাবতলী ও বগুড়াসহ ১৫টি স্থানে দুস্কৃতিকারীরা ট্রেনে পাথর ছুঁড়লে বেশ কিছু যাত্রী আহত হয় উল্লেখ করে তিবি জানান, বগুড়ায় আসার পথে প্রায় ২৫টি ষ্টেশন ও রেলগেট এলাকায় জনগনকে সচেতন করার লক্ষ্যে প্রচারণা চালানো হয়েছে।

তিনি বলেন, রেলওয়ে আইন ১৮৯০ এর ১২৭ বিধি মোতাবেক ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি দশ বছর কারাদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে, জিআরপি পুলিশ, রেলওয়ে স্কাউট এবং সাধারণ জনগণকে একত্রিত করে পাথর নিক্ষেপকারীদের বিরুদ্ধে ভূমিকা রাখা হবে বলেও উল্লেখ করেন তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিভাগীয় ট্রফিক সুপারিটেনডেন্ট খালেদুন নেসা পপি, সহকারী ট্রাফিক সুপারিটেনডেন্ট আবু তাহের ও বগুড়া রেলওয়ে ষ্টেশন মাস্টার সাজেদুর রহমানসহ অন্যরা।

শেয়ার করুন