জনপ্রতিনিধি হতে চান মিরসরাইয়ের ‘মৃত’ অর্জুন!

অর্জুন চন্দ্র দাশ

চট্টগ্রাম (মিরসরাই) : আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে সব প্রস্তুতি গ্রহণ করেছেন মিরসরাই উপজেলার ধুম ইউনিয়নের অর্জুন চন্দ্র দাশ। ওই ইউনিয়নের ৯নং ওয়ার্ডে সাধারণ সদস্য পদে (মেম্বার) মনোনয়নপত্র সংগ্রহ করেন অর্জুন। একই সাথে নির্বাচনি এলাকার ভোটার তালিকার কপি (সিডি) সংগ্রহ করেন তিনি। পরে ওই ভোটার তালিকায় তার নিজের নামটি খুঁজে না পেয়ে হতাশ হন। আর তাতেই বাধে বিপত্তি।

পরে উপজেলা নির্বাচন কর্মকর্তার স্মরণাপন্ন হলে অর্জুন জানতে পারেন তিনি (অর্জুন) মারা গেছেন_ভোটার তালিকায় এমন তথ্য উল্লেখ আছে। অর্থাৎ নির্বচান কর্মকর্তার কার্যালয় থেকে যে ভোটার তালিকা তিনি সংগ্রহ করেছেন তাতে অর্জুন চন্দ্র দাশকে ‘মৃত’ দেখানো হয়েছে! এমন বাস্তবতায় নির্বাচন কমিশন সচিব বরাবরে লিখিত অভিযোগ করেছেন অর্জুন চন্দ্র দাশ।

আরো পড়ুন : মিরসরাই ইউপি নির্বাচনে ২৮ প্রার্থীর মনোনয়ন জমা
আরো পড়ুন : চট্টগ্রামে হঠাৎ বিস্ফোরণ—৩ দগ্ধের ১জন মারা গেছে

খোঁজ নিয়ে জানা গেছে, মিরসরাই উপজেলার ধুম ইউনিয়নের ৯নং ওয়ার্ড ধুম গ্রামের মৃত সুধীর চন্দ্র দাশের ছেলে অর্জুন চন্দ্র দাশ। আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ধুম ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৯নং ওয়ার্ডে মেম্বার পদে নির্বাচনে অংশ গ্রহণ করতে ১০ অক্টোবর রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি।

উপজেলা নির্বাচন কার্যালয় থেকে ১৩ অক্টোবর নির্বাচনি এলাকার ভোটার তালিকার কপি (সিডি) সংগ্রহ করেন। পরে ওই ভোটার তালিকায় নিজের নাম না পেয়ে বিষয়টি উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ফারুক হোছাইনকে অবহিত করেন। ফারুক হোছাইন অনলাইনে সার্চ করে দেখেন ২০১২ সালের ২৫ মার্চ অর্জুন মারা গেছেন_এমন তথ্য উল্লেখ রয়েছে। ধুম ইউনিয়নের ধুম গ্রামের (৯ নং ওয়ার্ডের অংশ) তালিকায় ৩৩৫ নং সিরিয়াল কর্তন করা হয়েছে_লেখা আছে।

অর্জুন চন্দ্র দাশ গণমাধ্যম কর্মীদের বলেন, আমার জাতীয় পরিচয়পত্র নং ১৯৭৭১৫১৫৩২২০০০০০১, পাসপোর্ট নং ইছ০৪৩৮২৬১, ওয়ারিশ সনদ, চারিত্রিক সনদ, ব্যবসায়িক ট্রেড লাইসেন্স, স্থানীয় চেয়ারম্যানের দেওয়া প্রত্যয়নপত্র, টেক্স আদায়ের রশিদ এবং ব্যাংক অ্যাকাউন্টে জীবিত লেখা রয়েছে। আমি সব ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছি। শুধু তা নয় ২০১৭-২০১৮ সালে চিকিৎসার জন্য ভিসা নিয়ে ভারতে যাওয়া-আসাও করেছি। অথচ ভোটার তালিকায় ২০১২ সালের ২৫ মার্চ আমি মারা গেছি উল্লেখ করা হয়েছে। আমি জনগণের সেবা করতে চাই, আমি নির্বাচন করতে চাই।

এবিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ফারুক হোছাইনের বলেন, বিষয়টি সমাধানের জন্য নির্বাচন কমিশনে পাঠিয়েছি। সেখান থেকে যদি অনুমতি আসে তাহলে অর্জুন নির্বাচনে অংশ নিতে পারবেন। অন্যথায় মনোনয়নপত্র বাতিল হবে।