পরীক্ষা হবে না জেএসসি-জেডিসি, শিক্ষার্থীরা নবম শ্রেণিতে উঠবে যেভাবে

সংগৃহীত

চলতি বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন : জমজমাট নির্বাচনী প্রচারণা বান্দরবানে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা সংক্রমণের কারণে সার্বিক পরিস্থিতি এবং শ্রেণিকক্ষে শিক্ষা-শেখানো কার্যক্রম বিবেচনায় ২০২১ সালের জেএসসি পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত হয়েছে। এ অবস্থায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে প্রস্তুত ফলাফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়া হবে। এজন্য আগামী ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করতে নির্দেশনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এর আগে করোনার কারণে চলতি বছরের প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা এবং অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, প্রতি বছর নভেম্বর মাসে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে এই দুটি পরীক্ষা এবার আর নেওয়া হবে না। আগের বছরও এসব স্তরের পরীক্ষা বাতিল করা হয়। দেওয়া হয় ‘অটোপাস’।

শেয়ার করুন