পটিয়ার সড়ক প্রশস্তকরণ প্রকল্পে ব্যক্তিগত আক্রোশ-ষড়যন্ত্রের অভিযোগ

পটিয়ার সড়ক প্রশস্তকরণ প্রকল্পে ব্যক্তিগত আক্রোশ-ষড়যন্ত্রের অভিযোগ

চট্টগ্রাম (পটিয়) : পটিয়া পৌরসভার ২নং ওয়ার্ডের নাছির মোহাম্মদ সিদ্দিকি সড়ক প্রশস্তকরণ প্রকল্পে ব্যক্তিগত আক্রোশ ও পরিকল্পিত ষড়যন্ত্রের অভিযোগ পাওয়া গেছে। পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অধীনে গুরুত্বপূর্ণ এই সড়কটি প্রশস্তকরণে ১৩ কোটি ৭৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চলমান এই প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স তৌহিদ এ্যান্ড ব্রাদার্স-এমএনই(জেবি) কাজের ২৫% সম্পন্ন হয়েছে বলে জানায়। বিশিষ্ট ব্যবসায়ী, সমাজকর্মী, লেখক ও পৌরসভা আওয়ামীলীগের কার্যকরি কমিটির সদস্য শহিদুল আলম অভিযোগ করেছেন, চলমান প্রকল্পের পূর্বে এম জি এস পি প্রকল্পের আওতায় ড্রেন নির্মানের সময় স্থানীয় কাউন্সিলর হীন স্বার্থ চরিতার্থের লক্ষ্যে গভীর ষড়যন্ত্র লিপ্ত হয়ে সম্পর্ন বেআইনি, অবৈধভাবে, যা সরকারী সিটভুক্ত রাস্তা থেকে প্রায় পনেরো ফুট উত্তরে তার বাড়ি কাব্যকুঞ্জের ভেতর ড্রেন নির্মান করেছে। সে সময় তিনি জোর প্রতিবাদ করেও কোন প্রতিকার পাননি বলে ক্ষোভ প্রকাশ করেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর তার প্রতি বিদ্বেষপ্রসূত হয়ে ব্যক্তিগত হীনস্বার্থে চরিতার্থ করার উদ্দেশ্যে তার বাড়ির ভিতর দিয়ে রাস্তা নির্মাণ করার উদ্যোগ নিয়েছে। অথচ তিনি তার খরিদকৃত জায়গা থেকে ২ ডিসিম ছেড়ে দিয়ে বাড়ি ও বাউন্ডারী ওয়াল নির্মাণ করেছেন। বর্তমানে পৌর কর্তৃপক্ষ রাস্তা প্রশস্তকরন শুরু করলে দক্ষিণ পাশে সরকারি সিটভুক্ত রাস্তার বেদকলকৃত জায়গা উদ্ধার না করে গতবারের মতো উদ্দেশ্যপ্রণোদিত ও ব্যক্তিগত আক্রোশের আচ করতে পেরে শহিদুল আলম স্থানীয় সাংসদ জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এবং পৌর মেয়র আইয়ুব বাবুলকে একাধিকবার মৌখিকভাবে জানিয়ে, রাস্তাটির প্রকৃত অবস্থান নির্নয়ের জন্যে পৌরসভায় নির্দিষ্ট ফি জমাদানের মাধ্যমে সার্ভে করার আবেদন জমা দেন। সরেজমিন রাস্তাটি পরিদর্শন করতে গিয়ে দেখা যায়, শহিদুল আলীম ৪ শতাংশ রাস্তা ছেড়ে দিয়ে তার বাড়ির বাউন্ডারি ওয়াল নির্মাণ করেছেন। রাস্তার দক্ষিণ পাশে পৌরসভার সিটভুক্ত ২৫ ফুট জায়গা বেদখল রেখে প্রতিহিংসা পরায়ন হয়ে শহীদুল আলমের বাড়ির দিকে ঠেলে দেয়া হয়েছে। তিনি বলেন, পৌরসভা তার প্রতি ক্ষমতার অপব্যবহার ও চরম বিদ্বেষ পোষণ করছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে সড়কটি ১৮ ফুট উন্নয়ন, আরসিসি ড্রেন নির্মাণ ও সড়ক বাতি স্থাপনের পরিকল্পনা রয়েছে। কিন্তু পটিয়া পৌরসভা আওয়ামী লীগ নেতা শহীদুল আলমের বাড়ির দক্ষিণ পাশে রাস্তার জায়গায় অপরিকল্পিতভাবে স্থাপনা নির্মাণ করার কারণে এই জটিলতা দেখা দিয়েছে। স্থাপনাটি না ভেঙে তার বাড়ির দিকে রাস্তা ঠেলে দেয়ায় তিনি তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান।

আরো পড়ুন : ভুমি অধিগ্রণের প্রায় ৩ কোটি টাকার ক্ষতিপূরণের চেক নিতে এসে নারী গ্রেফতার

সোমবার সকালে স্থানীয় কাউন্সিলরের অনুপস্থিতিতে পৌরসভার সার্ভেয়ার মোহাম্মদ মামুন রাস্তাটি পরিমাপ করেন। এতে সিট অনুযায়ী রাস্তা ২৫ ফুট হলেও বর্তমানে মিলেছে ১৫ ফুট তাও শহিদুল আলমের খতিয়ানভুক্ত মালিকানার জায়গার উপর রাস্তার বাকি জায়গা লোকজন কৌশলে দখল করে রেখেছে।

পরিমাপকালে উপস্থিত ছিলেন, পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর গোফরান রানা, ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর জসিম উদ্দিন, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর সরওয়ার কামাল রাজিব। তারা স্থাপনা দ্রুত সরিয়ে নিতে ১৫ দিন সময় বেঁধে দিয়েছেন। শহীদুল আলম জানান তিনি ব্যক্তি মালিকানাধীন ক্রয়কৃত জমির ওপর বাড়ি নির্মাণ করেছেন পৌরসভার অনুমোদন ও নকশা অনুযায়ী। বিগত দিনে পৌর কর্তৃপক্ষ তার চরম অন্যায় করেছে তার সঠিক প্রতিকারের উদ্যোগ বর্তমান পৌরকর্তৃপক্ষ না নিলে তিনি ক্ষতিপূরণ সহ আইনানুগ ব্যবস্থা নিবেন।