ভুমি অধিগ্রণের প্রায় ৩ কোটি টাকার ক্ষতিপূরণের চেক নিতে এসে নারী গ্রেফতার

আটক জোহুরা

চট্টগ্রাম : জালিয়তির মাধ্যমে চট্টগ্রাম জেলা প্রশাসনের এর এল. এ শাখা থেকে ২ কোটি ৮৬ লাখ টাকার ক্ষতিপূরণের চেক উত্তোলনের চেষ্টা কালে এক নারী প্রতারককে আটক করা হয়েছে। আটক জোহুরা (২৫) কক্সবাজারের উখিয়া এলাকার ওসমানের মেয়ে।

আটকের পর সোমবার মামলা দায়ের পর পুলিশ তাকে গ্রেফতার করেছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন অফিস সূত্র জানায়, গ্রেফতার জোহুরা মূলত একটি রেজিস্টার্ড পাওয়ার অফ এটর্নী মূলে এল.এ. শাখা থেকে চেক উত্তোলনের আবেদন করে। ভূমি অধিগ্রহণ কর্মকর্তা পাওয়ার দাতাদের পরিচয় ও তার সাথে উক্ত ব্যক্তিদের সম্পর্কের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি অসংলগ্ন উত্তর দেন। তিনি বলেন, পাওয়ার অফ এটর্নী দাতাদের তিনি চেনেন না। তার স্বামী মূলত তার পক্ষে পাওয়ার অফ এটর্নী দলিল সম্পাদন করেছেন। তার স্বামীর সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন তার স্বামী প্রবাসী এবং দু’মাস যাবত তার সঙ্গে কোন প্রকার যোগাযোগ নেই।তখন জোহুরা সম্পর্কে সন্দেহ আরো ঘনীভূত হলে জেলা প্রশাসকের নির্দেশে একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে লোক মারফত পাওয়ারদাতাদের ঠিকানায় অনুসন্ধান করা হয়। পাওয়ার অফ এটর্নী দলিলে বর্ণিত ঠিকানায় আবুল কালাম শামসুদ্দিন ও আবু হেনা মোস্তফা কামাল, উভয়ের পিতা হাজী আব্দুস সাত্তার, নামীয় দুই জন লোকের সন্ধান পাওয়া যায়। আবুল কালাম শামসুদ্দিন ও আবু হেনা মোস্তফা কামাল উভয়েই জানায়, তারা জোহুরা কেন কাউকেই তাদের জমির ক্ষতিপূরণ উত্তোলনের জন্য কোন প্রকার ক্ষমতা অর্পণ করেননি। অধিকতর অনুসন্ধানের জন্য তাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়ে ডেকে আনা হয়।

আরো পড়ুন : কোতোয়ালীর ওসি নেজামকে পিবিআইতে বদলী

পাওয়ার অফ এটর্নী দলিলটি দেখে তারা বলেন, দলিলে তাদের নামের বিপরীতে যে জাতীয় পরিচয়পত্র নম্বর দেয়া হয়েছে সে নম্বর দুটি তাদের পরিচয়পত্রের নম্বর নয় এবং জোহুরা কর্তৃক সরকারি অর্থ আত্মসাতের প্রচেষ্টার বিরুদ্ধে তাৎক্ষণিক লিখিত আপত্তি দাখিল করেন।

জেলা প্রশাসন, চট্টগ্রামের নিকট তৎক্ষণাৎ এ বিষয়টি স্পষ্ট হয় যে, ক্ষতিপূরণের আবেদনকারী জোহুরা একটি প্রতারক সিন্ডিকেটের সঙ্গে যুক্ত। ভূয়া লোকদেরকে আবুল কালাম শামসুদ্দিন ও আবু হেনা মোস্তফা কামাল সাজিয়ে এ প্রতারক সিন্ডিকেট পাওয়ার অফ এটর্নী দলিলটি সদর সাবরেজিস্ট্রার, চট্টগ্রামের অফিসে রেজিস্ট্রি করে এবং সে দলিলমূলে ক্ষতিপূরণের আবেদন করে।

আরো পড়ুন : চট্টগ্রামে র‌্যাবের হাতে আটক কিশোর গ্যাংয়ের ৫ সদস্য

পরে প্রতারণা ধরা পড়ার পর তাকে আটক করা হয়। এ ব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকে কোতয়ালী মামলা পুলিশ জোহুরাকে গ্রেফতার করে।

শেয়ার করুন