বান্দরবানের কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ

বান্দরবানের কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ

বান্দরবান : সরকারের প্রণোদনার আওতায় বান্দরবান সদর উপজেলার চাষীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেছে উপজেলা প্রশাসন।

রবি/২০২১-২২ অর্থবছরে ৮০জনকে ১বিঘা জমির জন্য বিনামূল্যে জনপ্রতি ২কেজি হাইব্রিড ভুট্টার বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং ৪০ জন কৃষককে ১ বিঘা জমি চাষের জন্য ১কেজি সরিষার বীজ, ১০কেজি ডিএপি সার এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে এই বীজ ও সার বিতরণ করা হয়।

বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদের সভাপতিত্বে আয়োজিত কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থেকে কৃষকদের বীজ ও সার বিতরণ করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।

আরো পড়ুন : চট্টগ্রামে হানিফ খুনের দায়ে গ্রেপ্তার ৪

সদর উপজেলা কৃষি অফিসার মো. ওমর ফারুক, কৃষি সম্প্রসারণ অফিসার বদরুজ্জামান রিশাদসহ বিভিন্ন ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ এবং কৃষক কৃষাণীরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলা কৃষি অফিসার মো. ওমর ফারুক বলেন, উৎপাদন বাড়ানো, ফসলের নিবিড়তা বৃদ্ধির জন্য নতুন নতুন জাতের সরকারি প্রণোদনার মাধ্যমে কৃষকদের উদ্ভুদ্ধকরার প্রয়াস চলমান থাকবে।

আরো পড়ুন : চেঙ্গীর তীরে ইজতেমা, আখেরি মোনাজাত শনিবার

তিনি আরো বলেন, চলতি বছর বান্দরবান জেলায় ৫০০জন ভুট্টা চাষে ও ২০০ জনকে সরিষা চাষের জন্য প্রণোদনা প্রদান করা হচ্ছে।

কৃষিবান্ধব সরকারের প্রণোদনা কর্মসূচির মাধ্যমে তামাকের পরিবর্তে সরিষা, ভুট্টাসহ চিনাবাদামের আবাদ বাড়ানোর জন্য উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদ কৃষকদের পরামর্শ প্রদান করেন।

বান্দরবানের কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ

প্রধান অতিথি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার কৃষিবান্ধব সরকার, আর এই সরকারের আমলেই কৃষকরা সর্বোচ্চ সহযোগিতা পাচ্ছে। বিনামুল্যে বিভিন্ন বীজ পেয়ে কৃষকরা ফসল উৎপাদন করছে আর সেই ফসল বিক্রি করে লাভবান হচ্ছে।

সরকারের প্রণোদনা যেন যথাযথ ও সঠিক ব্যবহার হয় এবং উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের বিভিন্ন পরামর্শসহ সঠিক সহযোগিতা প্রদানের জন্য কৃষি বিভাগকে অনুরোধ জানান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।