সিএমপিতে ডোপ টেস্ট : চাকরিচ্যুত ৬, শনাক্ত ১১

ছবি প্রতীকী

চট্টগ্রাম : ডোপ টেস্টে পজেটিভ এবং মাদক সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ায় চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) ছয় সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে আরও ৫ সদস্যের বিরুদ্ধে।

এছাড়াও ডোপ টেস্টের বাইরে বিভিন্ন অপরাধে জড়িয়ে চাকরিচ্যুত হয়েছেন আরও ২১ পুলিশ সদস্য। মোট ডোপ টেস্টে পজিটিভ ও বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ায় ২৭ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

আরো পড়ুন : চট্টগ্রামে দুই দিনের অভিযানে অস্ত্র-ইয়াবাসহ গ্রেফতার ১০

পুলিশ সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সন্দেহভাজন পুলিশ সদস্যদের মাদক সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যায়। এরপরই তাদের ডোপ টেস্টের আওতায় আনা হয়। মাদকসেবন ও কেনাবেচার ব্যাপারে বাংলাদেশ পুলিশ শূন্য সহিষ্ণুতা ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে পুলিশ হাসপাতালে নিয়মিত ডোপ টেস্ট করা হচ্ছে। মাদকাসক্ত পুলিশ সদস্যদের শনাক্তের কার্যক্রম অব্যাহত আছে। আরও বেশ কিছু পুলিশ সদস্যের ডোপ টেস্ট করা হয়েছে। কয়েক দিনের মধ্যে এসবের ফল হাতে পৌঁছাবে। ডোপ টেস্টে মাদকাসক্তের প্রমাণ মিললে কাউকেই ছাড় দেওয়া হবে না।

এপ্রসঙ্গে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, গত এক বছরে প্রায় ২শ জন পুলিশ সদস্যকে ডোপ টেস্ট (মাদকাসক্তি পরীক্ষা) করানো হয়েছে। ১১ জনের পজেটিভ রিপোর্ট পেয়েছি, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে। বাকি ৫ জনের বিভাগীয় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

ডোপ টেস্টের বাইরে আরও ২১ জনকে বিভিন্ন অপরাধে চাকরিচ্যুত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন অপরাধ আছে। এর মধ্যে কিছু আছে ব্যক্তিগত অপরাধ। যেমন যৌতুকের মামলা, যা আদালত বা আমাদের কাছে প্রমাণিত হয়েছে। কর্মস্থলে অপরাধমূলক কাজে জড়িত থাকা বা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ায়। মাদকের সঙ্গে বা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িতদের বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না।

শেয়ার করুন