মিরসরাইয়ে ১৭১ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

মিরসরাইয়ে ১৭১ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

ইকবাল হোসেন জীবন (মিরসরাই) : শহীদ মিনার। ভাষা আন্দোলনের প্রতিচ্ছবি। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গের প্রতীক। মায়ের ভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠাতার সাহসী চেতনা। যেই শহীদ মিনার দেখলে বিনম্র শ্রদ্ধায় মন জাগ্রত হয় রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারদের মতো ভাষাপ্রেমির রক্তমাখা দরদ, মমত্ব আর ভালোবাসার দিকে। ইতিহাস-ঐতিহ্য চেতনা জাগ্রত করার প্রয়োজনে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা বাঞ্ছনীয় হলেও ভাষা আন্দোলনের ৬৯ বছর পার হলেও এখনো মিরসরাই উপজেলার বেশিরভাগ প্রাথমিক বিদ্যালয়ে নেই স্থায়ী শহীদ মিনার। অন্তত উপজেলার সরকারি প্রায় ৯০ ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই।

মিরসরাই উপজেলা প্রাথমিক শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, উপজেলার ১শত ৯১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ২০টিতে স্থায়ী শহীদ মিনার রয়েছে। বাকি ১শত ৭১টি বিদ্যালয়ে শহীদ মিনার নেই।

আরো পড়ুন : দেড় যুগের বিশ্বস্ত দারোয়ানের ছুরিকাঘাতে রক্তাক্ত ভবন মালিক

সরকারিভাবে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসগুলো পালন করার নির্দেশনা রয়েছে। আর এসব দিবসে শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার কথা থাকলেও অনেক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ
মিনার না থাকায় করা হয়না। কিছু কিছু বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কলা গাছ, বাঁশ, কাঠ, আর কাগজ-কাপড়ে তৈরি করা অস্থায়ী শহীদ মিনারেই শ্রদ্ধা নিবেদন করতে হবে শিক্ষার্থীদের।

সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার জোরারগঞ্জে ইউনিয়নে ১৯১৯ সালে স্থাপিত শতবর্ষী গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেই কোনো শহীদ মিনার।

এ ব্যাপারে গোপীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আক্তার বলেন, সরকারিভাবে অনুদান না থাকায় শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ¢ নির্মাণ করা সম্ভব হয়নি। এছাড়া এই শতবর্ষী বিদ্যালয়ের পুরোনো ভবনে চলছে শ্রেণি কার্যক্রম। ব্যাক্তি উদ্যোগে অনেকে শহীদ মিনার নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।

শহীদ মিনারের গুরুত্ব তুলে ধরে মিরসরাই উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মনজুর কাদের চৌধুরী বলেন, ‘বাঙালি চেতনা ও আমাদের জাতিসত্তার প্রথম উন্মেষ ঘটে ভাষা আন্দোলনের মাধ্যমে। ভাষা শহীদদের প্রতি যথার্থ মর্যাদা দিতে হলে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারি ও বেসরকারি উদ্যোগে শহীদ মিনার নির্মাণ জরুরি।’

এ ব্যাপারে মিরসরাই উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের কোনো বরাদ্দ নেই। তবে একটি নির্দেশনা এসেছে সব বিদ্যালয়ে একই আকার ও আয়তনের শহীদ মিনার নির্মাণ করতে হবে। যারা নিজস্ব উদ্যোগে শহীদ মিনার নির্মাণ করবে, তাদের জন্যই এই নির্দেশনা।’