বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প পরিদর্শনে সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা ও সেভ দ্য চিলড্রেনের সহায়তায় ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবীনগর এলাকায় বাস্তবায়িত আদর্শ বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছেন সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওনো ভ্যান মানেন।

সোমবার (২৯ নভেম্বর) সকাল ৯টায় ইপসার প্রধান কার্যালয়ে ইপসার উর্ধ্বতন কর্মকর্তা এবং প্রয়াস-২ প্রকল্পের কর্মকর্তাদের সাথে সংক্ষিপ্ত সভা শেষে ইপসা প্রয়াস-২ প্রকল্পের আওতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), সেভ দ্য চিলড্রেন ও ইপসা কর্তৃক যৌথভাবে বাস্তবায়িত মডেল বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে যান তিনি।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, উপ পরিচালক (সামাজিক উন্নয়ন) নাছিম বানু, সেভ দ্য চিলড্রেন এর ম্যানেজার (আরবান রিজালিয়েন্স) সায়মন রহমান, সিনিয়র প্রোগ্রাম অফিসার ওবাইদুল ইসলাম, প্রয়াস-২ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার প্রমুখ।

পরিদর্শনকালে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওনো ভ্যান মানেন বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় নানা সময় সরকারি ও বেসরকারি নানা উদ্যোগ গ্রহণ করা হলেও নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় এখনো অনেক সীমাবদ্ধতা রয়েছে। যার ফলে শিশুসহ নগরবাসী বিভিন্ন ঝুঁকিতে রয়েছে। উন্নত বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন কর্মসূচির সমন্বয়ে একটি পাইলট প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামের একটি ছোট্ট এলাকাকে বর্জ্য ব্যবস্থাপনার মডেল হিসেবে স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই প্রকল্প সফল হলে চট্টগ্রামসহ সারাদেশে এই কার্যক্রমের প্রতিলিপি করার সুযোগ তৈরি হবে। প্রকল্প কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি ইপসা প্রয়াস-২ প্রকল্পের শিশুদল, শিশু সাংবাদিক দল ও আরবান কমিউনিটি ভলান্টিয়র দল এবং ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. মোবারক আলীর সাথেও মতবিনিময় সভা করেন তিনি।

এছাড়াও পরিদর্শন করেন ইপসা প্রয়াস-২ প্রকল্পের আওতায় রৌফাবাদ শীতলঝর্ণায় স্থাপিত ওভারব্রিজ।

এর পূর্বে সকালে ইপসা প্রধান কার্যালয়ে ইপসা ও প্রয়াস-২ প্রকল্পের কার্যক্রম নিয়ে সভা আয়োজিত হয়। সভায় ইপসার বিভিন্ন কার্যক্রম নিয়ে উপস্থাপনা তুলে ধরেন ইপসার প্রোগ্রাম ম্যানেজার এবং ইয়ুথ ফোকাল আবদুস সবুর এবং প্রয়াস ২ প্রকল্পের কার্যক্রম নিয়ে উপস্থাপনা তুলে ধরেন ইপসার উপ পরিচালক নাছিম বানু।

এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন ইপসার পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী, পরিচালক (অর্থনৈতিক উন্নয়ন) মোর্শেদ চৌধুরী, প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য, প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আলী শাহীন প্রমুখ।

নগরীতে টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতে যেখানে-সেখানে ময়লা ফেলার প্রবণতাও বন্ধে চলতি বছর সেপ্টেম্বর মাসে ৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলীর সমন্বয়ে মডেল বর্জ্য ব্যবস্থাপনা পাইলট প্রকল্পটির উদ্যোগ নেয় ইপসা ও সেভ দ্য চিলড্রেন। প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে নবীনগর এলাকার স্থানীয় মানুষদের সহায়তায় বর্জ্য ব্যবস্থাপনায় দল গঠন এবং ব্যবস্থাপনা, নিয়মিত পরিচ্ছনতা কার্যক্রম পরিচালনা, নবীনগর এলাকার ৮০টি বাড়ির সামনে ঢাকনাযুক্ত ডাস্টবিন স্থাপন, নির্দিষ্ট সময়ের মধ্যে সেবকদের মাধ্যমে পলিথিনে মুড়িয়ে বর্জ্য অপসারণ, বর্জ্য পরিবহনের জন্য ভ্যান, ট্রলির ব্যবস্থা করা, ডাম্পিং করার পূর্বে বর্জ্য থেকে উৎপাদনশীল খাত তৈরি করা, নবীনগর এলাকার অবস্থিত খোলা ড্রেনের উপর স্ল্যাব বসানোর ব্যবস্থা করা, আকস্মিক অগ্নিকাণ্ড মোকাবেলায় এলাকায় অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন, প্রকল্প এলাকায় করোনা এবং অন্যান্য সচেতনতামূলক তথ্য সংবলিত বোর্ড স্থাপন এবং দেয়াল অঙ্কন ইত্যাদি। গত সেপ্টেম্বরে এই প্রকল্পের উদ্যোগ নিয়ে চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরীর সাথে সভা আয়োজন করে সেভ দ্য চিলড্রেন ও ইপসা। পাইলট প্রকল্প পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে এই উদ্যোগের সফলতা ও সীমাবদ্ধতাসমূহ চিহ্নিত করে সে অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে উদ্যোগ গ্রহণের কথা দেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী। ইতিমধ্যে পাইলট প্রকল্পের অধিকাংশ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

আগামী ১ ডিসেম্বর চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরীর উপস্থিতিতে এই প্রকল্পের
আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে।

শেয়ার করুন