কক্সবাজারে সর্ববৃহৎ হিফজুল কুরআন সম্মাননা

কক্সবাজারে সর্ববৃহৎ হিফজুল কুরআন সম্মাননা

মহেশখালী : মা’হাদ আন-নিবরাসে ককসবাজার জেলার সর্ববৃহৎ হিফজুল কুরআন সম্মাননা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ ডিসেম্বর) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা জিয়াউল হক।

জেলার ব্যতিক্রমধর্মী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মা’হাদ আন-নিবরাস সহকারী পরিচালক মাওলানা আনসারুল্লাহ ও শিক্ষাপরিচালক মাওলানা ইবরাহিম খলিল-এর যৌথ সঞ্চালনায় এ সম্মাননা অনুষ্ঠানে মা’হাদের সান্নিধ্যে সদ্য হিফ্‌জ সম্পন্নকারী ৩৫জন হাফেজে কুরআনকে দস্তারে ফজিলত, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

কক্সবাজারে সর্ববৃহৎ হিফজুল কুরআন সম্মাননা

দস্তারে ফজিলত প্রদানের পূর্বে মা’হাদের শিক্ষার্থীদের মনোজ্ঞ পরিবেশনায় ছিল কুরআন তিলাওয়াত, ইসলামি সংগীত এবং আরবি, ইংরেজি ও বাংলা বক্তব্য উপস্থাপন।

অনুষ্ঠানে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়া’র নায়েবে মুদির আল্লামা মুহাম্মদ ফুরকানুল্লাহ খলিল।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত হাফেজ ও ক্বারি ঢাকা যাত্রাবাড়ীস্থ তাহফিজুল কুরআন ওয়াসসুন্নাহ মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ ক্বারি নাজমুল হাসান, ককসবাজার আদর্শ মহিলা কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ফরিদ আহমদ চৌধুরী, কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হক, বিশিষ্ট লেখক, গবেষক ও মিডিয়াব্যক্তিত্ব মাওলানা রুহুল আমিন সাদী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাওলানা মুফতি হুমায়ূন কবির, মাশরাফিয়া তাহফিজুল কুরআন মাদ্‌রাসার পরিচালক হাফেজ সালামতুল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাওলানা শফিউল্লাহ কুতুবী, বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমে টেস্ট খেলোয়াড় হিসেবে সদ্য অভিষিক্ত ইয়াসির আলী রাব্বির পিতা শওকত আলী চৌধুরী, সিনিয়র আইনজীবী ও মা’হাদ আন-নিবরাসের ছাত্রাভিভাবক নেজামুল হক, টেকনাফ রঙিখালী ফাজিল মাদরাসার সিনিয়র শিক্ষক ও মা’হাদ আন-নিবরাসের ছাত্রঅভিভাবক মাওলানা কবির সিদ্দিকী।

আরো পড়ুন : কল্পতরু সংঘের কাযনির্বাহী পরিষদের অভিষেক, গুণীজন সংবর্ধনা
আরো পড়ুন : বিদ্যুৎ বিভ্রাট আনোয়ারার ৫ পরীক্ষা কেন্দ্রে

প্রধান মেহমান আল্লামা মুহাম্মদ ফুরকানুল্লাহ খলিল বলেন, প্রতিষ্ঠার মাত্র তিনবছরের শেষান্তে মা’হাদের ২য় হিফজুল কুরআন সম্মাননায় ৩৫জন এবং ১ম সম্মাননা অনুষ্ঠানে ২১জন হাফেজে কুরআনের বিশাল কাফেলা তৈরি, শিক্ষার্থীদের আরবি, ইংরেজি ও বাংলা ভাষায় বক্তৃতা ও তাদের উচ্চারণভঙ্গি সত্যিই প্রশংসাযোগ্য। জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়া চট্টগ্রামের আদলে তাঁরই কৃতি ছাত্র মাওলানা জিয়াউল হক কর্তৃক কক্সবাজার জেলায় প্রতিষ্ঠিত মা’হাদ আন-নিবরাসের অগ্রযাত্রাকে জামেয়ারই সফলতা মনে করেন তিনি। তিনি আরও বলেন, এখানকার উত্তীর্ণ ছাত্ররা দেশ ও জাতি গঠনে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, ইনশাআল্লাহ।

বিশেষ অতিথির বক্তব্যে ক্বারি নাজমুল হাসান বলেন, মা’হাদের ছাত্রদের তিলাওয়াতের মান খুবই চমৎকার। বিশেষ পরিচর্যা পেলে এরা আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ ভূমিকা রাখতে পারবে। সেজন্যে সবরকমের সহযোগিতারও তিনি আশ্বাস দেন।

খতিব অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক হাফেজে কুরআনদের সম্বোধন করে বলেন, প্রতিদিন তোমাদের একপারা মুখস্থ ও একপারা করে নাজেরা পড়তে হবে। না হয়, একসময় কুরআনের এই হিফজ ধরে রাখতে পারবে না। আর তোমাদের ভালো আলেমও হতে হবে।
দীর্ঘ পঞ্চাশ বছর শিক্ষকতা পেশার অভিজ্ঞতার আলোকে প্রয়োজনে মা’হাদে সময় দেওয়ারও ঘোষণা দেন তিনি।

অনুষ্ঠানে কক্সবাজার জেলার দুজন কৃতি সন্তান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক নবগঠিত ঈদগাঁও উপজেলার ড. মুফতি হুমায়ূন কবির খালভী ও কুতুবদিয়া উপজেলার ড. মাওলানা শফিউল্লাহ কুতুবীকে সম্প্রতি পিএইচডি অর্জন করায় সম্মাননা স্মারক প্রদান করা হয়।

শেয়ার করুন