চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির আউটিং-ওয়ার্কশপ নিয়ে ভ্রমণ কাহিনী

📷 গত ১৬ ও ১৭ই ডিসেম্বর, ২০২১ইং বৃহস্পতি ও শুক্রবার দেশের ২য় বৃহত্তর আলোকচিত্সংগঠচট্টগ্রাম ফটোগ্রাইটি’র উদ্যেগে দু’দিন ব্যাপী ‘ফটোগ্রাফী আউটিং-কর্মশালা ও আনন্দ আড্ডা-২০২১ সফলভাবে সম্পন্ন হয়েছে।

চট্টগ্রামের সিনিয়র ও জুনিয়র আলোকচিত্র শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে দু’দিন ব্যাপী এই আউটিং-কর্মশালা ও আনন্দ আড্ডায় আমরা ত্রি-নয়নের ভাষায় আলো দিয়ে আঁকার প্রত্যয়ে মেতে উঠেছিলাম পর্যটন নামে খ্যাত বান্দরবানের সাংগু নদী বেষ্টিত পাহাড়ের বিভিন্ন আদিবাসী পল্লিতে।

📷আমরা ‌১ম দিন ১৬ই ডিসেম্বর সকালে নির্ধারিত হোটেলে পৌঁছে ফ্রেস হয়ে ইতিহাস সমৃদ্ধ প্রায় ৫০বছর পূর্বের সাবেক জেলা প্রশাসক মোঃ ফারুক সাহেবের নামে খ্যাত ‘ফারুক পাড়া বা বোম আদিবাসী পাড়ায়’ গিয়ে এদের সংস্কৃতি ও নিত্য কর্মের উপর ফটোগ্রাফী আউটিং ও অনানুষ্ঠানিকভাবে বাস্তবভিত্তিক ফটোগ্রাফী কর্মশালা সুন্দর ভাবে সম্পন্ন করি।

রাতে বান্দরবান বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)’র চীফ ইঞ্জিনিয়ার, চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি’র আজীবন সদস্য মাসুম আমির সাহেবের সৌজন্যে অফিসে ডিনার পার্টিতে অংশ গ্রহণ করি।

📷সিপিএস কর্তৃক এই আয়োজনের ২য় দিন ভোরে উজানী পাড়া স’মিল সংলগ্ন নতুন ব্রীজ ঘাট থেকে দুইটি নৌকা বোট করে সাংগু নদীর উজানে বালুর চর, বড়ই তলী মারমা পাড়া, .. ঝরনা ও বেতছড়ি ঘাট পর্যন্ত গিয়ে আবার নির্দিষ্ট গন্তব্যের ঘাটে পৌঁছা পর্যন্ত আউটিং-কর্মশালা ও আনন্দ আড্ডায় মেতে উঠি। ত্রি-নয়নবাহী আলোকচিত্র শিল্পী হিসেবে আমরা নৌকা ভ্রমণে যাওয়া আসার মধ্যে সবাই শতশত ছবি নিজেদের সংগ্রহের ঝুড়িতে জমা করি।

আমাদের দু’দিনের এ আয়োজনে ছিল – ফটোগ্রাফি আউটিং করার বিভিন্ন কলা-কৌশল, বিষয়ের প্রতি স্তরভেদে ফটোগ্রাফারের আচরণ ও আবেদনের ভূমিকা কেমন হওয়া প্রয়োজন, তার উপর বিশদ বিশ্লেষণ সহ বাস্তবভিত্তিক শিক্ষাদান এবং আনন্দ আড্ডা।
আমরা দুটি বোটে দুই গ্রুপ হয়ে সাংগু নদী বেষ্টিত আদিবাসী পাড়াসহ নদীর দুই দিকে প্রাকৃতিক মনোরম দৃশ্য ও আদিবাসীদের বিভিন্ন কর্মময় জীবনের রূপরেখা ক্যামরা বন্দি করেছি। এ সময়ে জুনিয়রদের প্রতি অভিজ্ঞতা শেয়ার করে আউটিং কর্মশালায় দুই গ্রুপে দু’জন সিনিয়র আলোকচিত্রী নেতৃত্ব দেন।

তাঁরা হলেন চট্টগ্রামের আলোকচিত্র আন্দোলনের দুই প্রতিকৃত চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি আলোকচিত্রী মউদুদুল আলম এবং ফটোব্যাংক এর প্রতিষ্ঠাতা পরিচালক, চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি’র সাবেক সাধারণ সম্পাদক আন্তর্জাতিক খ্যাত আলোকচিত্রী শোয়েব ফারুকী।

📷ছবি সংগ্রহের এ ভরা মৌসুমে ‘সিপিএস’র এ আয়োজনে অংশগ্রহণ করে আমরা বান্দরবানের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনসহ চলার পথে ও নির্ধারিত স্পটে ছবি তোলা, বিভিন্ন ছবি বিষয়ে আলোচনাসহ মহা এক আনন্দ আড্ডায় মেতে উঠে দুটি দিন আমাদের ভালই কাটলো।

📷 আমাদের এ আয়োজনে আরো যারা অংশগ্রহণ করেছেন চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি (সফসো)’র সভাপতি আলোকচিত্রী অনুজ কুমার বড়ুয়া, সহ-সভাপতি আলোকচিত্রী বাসব শীল, সাধারণ সম্পাদক আলোকচিত্রী হাবিবুর রহমান চৌধুরী মিঠু, আজীবন সদস্য আলোকচিত্রী রনজন বড়ুয়া, আলোকচিত্রী মোঃ ফরহাদ ইসলাম সাজু, আলোকচিত্রী রাজীব চৌধুরী, আলোকচিত্রী মিস ফারজানা, আলোকচিত্রী আসফাক মোহাম্মদ ফারুকী, আলোকচিত্রী ক্যাপটেন মোঃ ফারুক ও আলোকচিত্রী মাইম হাসান।

📷এ আয়োজনে আমি বিশেষ ভাবে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই সফসো’র আজীবন সদস্য ও বিপিডিবি বান্দরবানের নির্বাহী প্রকৌশলী স্নেহভাজন মাসুম আমির, সদা হাস্যোজ্জ্বল ছোট বোন চ্যাম ম্রো (যিনি ২য় দিন সারাদিন আমাদের সংগ দিয়ে সহযোগিতা করেছেন) ও মি নেলসনকে (সে ১ম দিন সারাদিন আমাদের সংগ দিয়ে সহযোগিতা করেছেন)।

এছাড়াও অংশগ্রহণ কারী সকল আলোকচিত্রী বন্ধুদের প্রতি অশেষ ধন্যবাদ জানাই দুই দিনব্যাপী এ আয়োজনে বিভিন্ন ভাবে সফলতার হাত প্রসারিত করার জন্য।

শেয়ার করুন