ফটিকছড়িতে এনআইডি নিয়ে হয়রানী,অর্থ বাণিজ্যসহ নানা অভিযোগ

এইচ.এম.সাইফুদ্দীন,ফটিকছড়ি : জাতীয় পরিচয়পত্রে ভুল সংশোধন নামে চরম ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ জনগণ। ২০২১ সালে প্রকাশিত জাতীয় পরিচয়পত্র বা ভোটার তালিকায় থাকা ভোটারদের তথ্য হালনাগাদ হচ্ছে প্রতি বছর নির্ধারিত সময়সীমায়। আর ভোটারদের ভুল সংশোধন প্রক্রিয়া অব্যাহত থাকে সারা বছর। তবে ভুল সংশোধন প্রক্রিয়ায় নানা জটিলতার পড়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন ফটিকছড়ি উপজেলার সাধারণ ভোটাররা। আঞ্চলিক কার্যালয়ে সেবা বঞ্চিত হয়ে দৌড়ঝাঁপ করছেন সরাসরি নির্বাচন কমিশনে। এতেও মিলছে না কাঙ্ক্ষিত সেবা। দালাল ছাড়া কোন কাজ হচ্ছেনা এমন অভিযোগ স্থানীয় সেবা প্রত্যাশি অনেক ভোটারদের।

ফটিকছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ১৮টি ইউনিয়ন ও দুটি পৌরসভা রয়েছে । এরমধ্যে ২০০৮/২০১১ এর জড়িপে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ করেন স্থানীয় এনজিও কর্মী ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ফটিকছড়ি উপজেলার মোট জনসংখ্যা ৫,২৬,০০৩ জন। এর মধ্যে পুরুষ ২,৫৯,৭৩০ জন এবং মহিলা ২,৬৬,২৭৩ জন।
সে সময় ভোটার তালিকায় নাম লিপি করতে গিয়ে ভোটারদের তথ্যে নানারকম ভুল ছাপা হয়। এমনকি বাবার নাম, মায়ের নাম,জীবত স্থানে মৃত,পিতার চেয়ে পুত্রের বয়স বেশি তাছাড়াও নিজ নামেও ভিন্নতা প্রকাশ পায়। ফলে তারা সংশোধনের জন্য এ কার্যালয়ে সহযোগিতা নিতে আসেন।

এদিকে সাধারণ ভোটাররা অনলাইনে আবেদন প্রক্রিয়া না জেনে বিভিন্নভাবে হয়রানির শিকার হচ্ছেন চরম।

ফটিকছড়ি নির্বাচন কার্যালয়ে সরেজমিন ঘুরে দেখা গেছে, শত শত মানুষ নিজেদের পরিচয়পত্রে থাকা ভুল সংশোধন ও ডুপ্লিকেট পরিচয়পত্রের জন্য অপেক্ষমান, যাদের বেশিরভাগই কাজের ধীরগতি নিয়ে ক্ষুব্ধ ।

এদের মাঝে হারুয়ালছড়ি এলাকায় বাসিন্দা আমিন মিয়ার ছেলে ইয়াছিম মিয়া জানান, তার ভোটার আইডি কার্ডে সব ঠিক থাকলেও অনলাইনে তাকে খুঁজে পাওয়া যায় না। এতে বিদেশ যাত্রায় তার সমস্যা হয়েছে। কাঞ্চননগর এলাকার আকলিমা খাতুন একটি এনজিওতে কাজ করছেন। টাকা প্রয়োজনে ব্যাংক থেকে ঋণ তুলতে ভোটার কার্ড বা জাতীয় পরিচয়পত্র সংশোধনের প্রয়োজন পড়ে। তিনি উপজেলা নির্বাচন কার্যালয়ে যোগাযোগ করলে ওই অফিসের কর্তব্যরত সহকারি তাকে অতিরিক্ত টাকার প্রস্তাব দেয়া হয়। পরে সংশোধন করতে না পেরে ঋণ পাননি তিনি।

পৌরসভার রশিদ যেমন বললেন, “আমার নাম মো. রশিদুল আলম। কিন্তু ভোটার তালিকা ও পরিচয়পত্রে নাম রয়েছে শুধু রশিদ খান। আমার জন্মতারিখ ১ ফেব্রুয়ারি ৮৩ সাল, আইডি কার্ডে রয়েছে ৭৩ সাল। এ দোষ কি আমার? কমিশনের দোষ এখন আমার ওপর চাপানো হচ্ছে। দুই মাস ধরে ঘুরছি মেয়রের অফিস ও নির্বাচন অফিস কিছু করতে পারছি না,পরে ওখানের এক দালালের মাধ্যমে ২৫০০ হাজার দেয়ার পর ১০ দিনে কাজ হয়।

নাম বলতে অনিচ্ছুক একব্যক্তি বলেন,নির্বাচন অফিসে কর্মরত নুর হোসেন,হাবিবা ও ওলিউল্লাহ’র মাধ্যমে দালালরা অতিরিক্ত টাকা আদায়ে নতুন এনআইডি করা,সংসোধনসহ বিভিন্ন কাজ করে দেন বলে জানান।

এ বিষয়ে ফটিকছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা হুমাইন কবির বলেন, জাতীয় পরিচয়পত্রে ভুল পরিলক্ষিত হলে ভোটারগণ অনলাইনে সঠিক নিয়মে আবেদন করলে অবশ্যই সেবা পাবেন। তবে সম্প্রতি নির্বাচন সংক্রান্ত কাজে ব্যস্ত থাকায় কিছুদিন ভোগান্তি হয়েছে। তাছাড়া সব সেবা উপজেলা নির্বাচন অফিসের আওতায় নেই। ফলে আঞ্চলিক, জেলা ও কশিমন- এ তিন ক্যাটাগরিতে সোব দেয়া হচ্ছে। এ সময় তিনি জড়িপ কালে তালিকা প্রস্তুতে যারা কাজ করেছেন তাদের দায়ী করে বলেন, ভোটাররা তো এতো কিছু বুঝে না। যারা তালিকা প্রণয়ন করেছেন, তারা যদি সতর্ক হয়ে সব যাচাই করে নাম লিখত এখন এমন সমস্যা হতো না। অতিরিক্ত টাকা লেনাদেনা বিষয়ে তিনি বলেন, সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত কেউ নিয়ে থাকলে প্রমাণ পেলে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন