সাঁওতাল জনগোষ্ঠীর পাশে দাঁড়ালো খাপাজেপ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী

শংকর চৌধুরী, খাগড়াছড়ি॥
সাঁওতাল জনগোষ্ঠী হলো পার্বত্য চট্টগ্রামের সবচে পিছিয়ে থাকা এবং অবহেলিত জনগোষ্ঠী। সেই সাঁওতাল জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। গতকাল জেলার পানছড়ি উপজেলার ভারত সীমান্তবর্তী সাঁওতাল পল্লীতে ছুটে যান তিনি।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বশিরুল হক ভুঞার সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে সাঁওতাল জনগোষ্ঠীর ২০টি পরিবারকে ১টি করে গাভী, সংগীত সরঞ্জাম, ক্রীড়া সামগ্রী ও শীতবস্ত্র বিতরণ করেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, ‘পার্বত্য চট্টগ্রামের অনেক এলাকা এখনো পিছিয়ে আছে। সেই পিছিয়ে থাকা এলাকা এবং জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারার সাথে এগিয়ে নিতে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করছে। জাতিরজনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামকে ভালোবাসে বলেই পার্বত্যাঞ্চলের দীর্ঘদিনের যে সমস্যা ছিলো তা পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির মাধ্যমে সমাধান করেছেন। এই শান্তিচুক্তির পর পার্বত্য চট্টগ্রামে দৃশমান উন্নয়ন হয়েছে, এখনো অনেক উন্নয়ন চলমান রয়েছে। দুর্গম যেসব এলাকায় বিদ্যুৎ পৌছানো সম্ভব হচ্ছে না সেসব এলাকায় সোলার সিস্টেমের মাধ্যমে বিদ্যুতের আওতায় আনা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আপনাদের সাবলম্বী করার লক্ষ্যে গাভী দেওয়া হয়েছে। জীবনমান উন্নত করতে সৌর প্যানেলের মাধ্যমে পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। মাদক থেকে শিশু-কিশোরদের দূরে রাখতে ক্রীড়া সামগ্রী উপহার দেয়া হয়েছে। আমাদের এই সহযোগিতা অব্যাহত থাকবে।’

এছাড়াও পানছড়ি উপজেলা পরিষদ হলরুমে গরীব, অসহায় ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন এবং কুড়াদিয়াছড়া এলাকায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা, ইউএনডিপি’র জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা, লাইভলিহুড কর্মকর্তা উশিং মং চৌধুরী, জেলা পরিষদের প্রাশাসনিক কর্মকর্তা মোহাম্মদ সাইফুল্ল্যাহ্, পানছড়ি উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জয়নাথ দেব ও সাধারণ সম্পাদক বিজয় কুমার দেবসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন