চট্টগ্রাম মহানগরীতে বিএনপি’র মানববন্ধনে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আটক ৪৯

চট্টগ্রাম মহানগরীর জামালখান প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষের ঘটনা ঘটেছে। তর্কাতর্কি থেকে এক পর্যায়ে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে পুলিশের ৩ সদস্য ও বিএনপির অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। এ ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনের ৪৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

নগরীর জামালখান প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষের ঘটনা ঘটেছে। তর্কাতর্কি থেকে এক পর্যায়ে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে পুলিশের ৩ সদস্য ও বিএনপির অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। এ ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনের ৪৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের অষ্টম বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে গতকাল বুধবার এই প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করে নগর বিএনপি। সেই নির্বাচন বর্জন করা বিএনপি প্রতিবছর দিনটি পালন করে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে।

মানববন্ধন কর্মসূচিতে উত্তর জেলা ও দক্ষিণ জেলার নেতাকর্মীরা ছাড়াও নগরীর বিভিন্ন এলাকা থেকে বাস যোগে নেতাকর্মীরা অংশ নেন। ঘটনাস্থল থেকে পুলিশ যাদের আটক করে তাদের নিয়ে যাওয়ার জন্য ভ্যান না থাকায় বিএনপির নেতাকর্মীরা যে বাসযোগে আসেন কর্মসূচিতে সেই বাসে করে তাদের কোতোয়ালী থানায় নিয়ে যাওয়া হয়।
কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বলেন, বিনা উসকানিতে বিএনপি নেতাকর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। আমরা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছি। পরে ধাওয়া দিয়ে তাদের সরিয়ে দেওয়া হয়। এসময় আশপাশের এলাকা থেকে ৪৯ নেতাকর্মীকে আটক করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় ৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহব্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা করে পুলিশ উল্টো তাদের গ্রেপ্তার করেছে। জামালখানে এমন কোনো ঘটনা ঘটেনি যেখানে ৪৯ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করতে হবে।
নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) মো. মুজাহিদুল ইসলাম বলেন, পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা প্রক্রিয়াধীন। আটক ব্যক্তিদের এই মামলায় গ্রেপ্তার দেখানো হবে।
এদিকে চট্টগ্রাম মহানগর বিএনপির নির্ধারিত মানববন্ধন কর্মসূচিতে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম নগর বিএনপির আহব্বায়ক ডা. শাহাদাত হোসেন ও সদস্যসচিব আবুল হাশেম বক্করসহ নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। কর্মসূচি চলাকালে প্রেস ক্লাবের সামনের রাস্তা দখলের চেষ্টা করেন বিএনপি কর্মীরা। এতে পুলিশ বাধা দিয়ে রাস্তা ছেড়ে দিতে বলে। কর্মসূচি চলাকালে চেরাগী পাহাড় মোড় থেকে জামালখান সড়কে গাড়ি চলাচল সচল রাখে আইন-শৃঙ্খলা বাহিনী। কিন্তু অল্পক্ষণের মধ্যে প্রচুর জনসমাগমে রাস্তার একপাশ বন্ধ হয়ে যায়। বিএনপির কর্মসূচির শেষের দিকে এসে হঠাৎ পুলিশের সাথে তর্কাতর্কি ও সংঘর্ষে জড়িয়ে পড়ে বিএনপির কিছু কর্মী। এ সময় বিএনপি নেতাকর্মীদের ইট-পাটকেল ছোড়াছুড়ি ও পুলিশ লাটিচার্জ করে বলে জানা যায়। পরে পুলিশ দুটি বাসে করে ফেরার পথে নেতাকর্মীদের বাসসহ আটক করে থানায় নিয়ে যায় বলে জানান বিএনপির একাধিক নেতা। আটককৃতরা ছাত্রদল ও যুবদলের কর্মী বলে জানা যায়।

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহব্বায়ক সাইফুল আলম চৌধুরী বলেন, আমাদের কর্মীরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন কর্মসূচিতে ছিলেন। শেষ মুহূর্তে এসে পুলিশ হঠাৎ লাঠিচার্জ শুরু করে। এতে সবাই ছত্রভঙ্গ হয়ে এলাকা ত্যাগ করতে শুরু করে। এরই মধ্যে পতেঙ্গা থেকে আসা দুটি বাসের মধ্যে থাকা কর্মীদের পুলিশ আটক করে নিয়ে যায়।

এর আগে মানববন্ধনে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমানে দেশ এমন এক প্রেক্ষাপটে উপনীত হয়েছে যেখানে কোনো গণতন্ত্র নেই। সরকার ২০১৪ সালে ৫ জানুয়ারি গণতন্ত্রকে হত্যা করেছে। গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়াকে এখনো পরিপূর্ণ মুক্তি দেয়নি। তিনি এখন মারাত্মক অসুস্থ। সংবিধানে যেখানে সবার চিকিৎসা নিশ্চিত করতে বলা হয়েছে, সেখানে বেগম খালেদা জিয়াকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করেছে সরকার।
আমীর খসরু বলন, সরকার এখন যে আলোচনা করছে সেটি আগামী নির্বাচনের ভোট ডাকাতির আলোচনা। এই সংলাপ প্রহসনের, এই আলোচনা জনগণ মানে না। আমাদেরকে বর্তমানে কঠিন প্রেক্ষাপট মোকাবেলা করতে হচ্ছে। সামনের সময়গুলো যে কতো কঠিন হবে তা অনুধাবন করা যায়। তবে এটা শুধু বিএনপির সমস্যা নয়। দেশের মানুষের সমস্যা। দেশের গণতন্ত্রের মুক্তির সংগ্রামে বিএনপির নেতৃত্বে জাতিকে এগিয়ে আসতে হবে। ২০১৪ সালে ৫ জানুয়ারি থেকে আজ পর্যন্ত দেশের মানুষ এই দিনটিকে গণতন্ত্র হত্যা দিবস মনে করে। এ অবস্থা থেকে দেশের মানুষ মুক্তি চায়, আমরাও দেশের মানুষের মুক্তির কথা বলছি। আজকের এই জনসমুদ্র তার প্রমাণ। সবাইকে এই সরকারের বিরোদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির আহব্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, ২০১৪ সালের রকিব উদ্দিন কমিশনার ও ২০১৮ সালের নুরুল হুদা কমিশনারের অধীনে ভোট ডাকাতির নির্বাচন হয়েছিল। তারা সবাই রাষ্ট্রপতির সার্চ কমিটির মাধ্যমে নির্বাচিত। কাজেই যারা এই সার্চ কমিটির মাধ্যমে নির্বাচিত হয়েছেন নির্বাচন কমিশনার ও প্রধান নির্বাচন কমিশনারসহ সবাই ভোট ডাকাতির সাথে জড়িত। এই সরকার আরও একটি ভোট ডাকাতির পাঁয়তারা করছে। সুতরাং এই ধরনের কোনো সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন এই দেশের মানুষ মানবে না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন হবে না। এই সরকারের অধীনে ২০১৪ ও ২০১৮ সালে সার্চ কমিটি রাষ্ট্রপতির মাধ্যমে হয়েছিল। সেই নির্বাচন কমিশনগুলো বাংলাদেশের জনগণের ভোটাধিকার, গণতন্ত্রকে হত্যা করেছ। এখনো তারা চিন্তাভাবনা করছে আরও একটি ভোট ডাকাতির। কিন্তু হতে দেওয়া হবে না। জনগণের ভোটের অধিকার রক্ষায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের বিকল্প নেই।

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি একতরফা ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে মানুষের গণতান্ত্রিক অধিকার হত্যার করে জগদ্দল পাথরের মত চেপে বসেছে বর্তমান ফ্যাসিবাদী সরকার। আজ দেশে ভোটাধিকার, আইনের শাসন, মতপ্রকাশের স্বাধীনতা নেই। ২০১৪ সালের পর সরকার সর্বক্ষেত্রে দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। দেশের প্রতিটি নির্বাচনে প্রশাসন ও নির্বাচন কমিশনের যৌথ প্রযোজনায় ভোট ডাকাতির মহোৎসব চলছে। দেশের জনগণ এই ভোটচোরদের বিরুদ্ধে জেগে উঠেছে। আমরা আজ গণতন্ত্র ও গণতন্ত্রের মাকে মুক্তির জন্য এখানে এসেছি। অচিরেই দেশে গণতন্ত্র, ভোটাধিকার প্রতিষ্ঠিত হবে, বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে জনগণ পরিপূর্ণ মুক্তির স্বাদ পাবে।

শেয়ার করুন