শীতে গরীবের মুখে হাসি ফোটাতে পারেন আপনিও

শীতের ভোরে চট্টগ্রাম নগরীর দেওয়ানহাট ব্রিজ এলাকায় আগুন পোহানোর এই দৃশ্য ধারন করেন নয়াবাংলার স্টাফ ফটো সাংবাদিক মোঃ আব্দুল হান্নান কাজল।

সন্ধ্যা গড়ালেই বাড়ছে কুয়াশা, পুরো সকালেই থাকছে শীতের দাপট। শীতল হাওয়ায় দুপুরেও তেজহীন সূর্য। বিত্তবানদের কাছে উপভোগ্য হলেও গৃহহীন ও নিম্ন আয়ের মানুষের কাছে দুর্বিষহ।

এই শীতে কম্বল ও শীত সামগ্রী দিয়ে গরীবের মুখে হাসি ফোটাতে পারেন বিত্তবানরা।

সারাদিন নানা কাজ শেষে রেলওয়ে স্টেশন, খোলা মাঠ, বাসা-বাড়ি ও অফিস-আদালতের বারান্দাসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া এসব গৃহহীন মানুষেরা শীতবস্ত্রের অভাবে মানবেতর জীবনযাপন ও নির্ঘুম রাত কাটাচ্ছেন। শীত থেকে রেহাই পেতে অনেকেই পলিথিন টাঙিয়ে রাস্তার পাশে শুয়ে-বসে আছেন। কেউ বা আগুন জ্বেলে শীত নিবারণের চেষ্টা করছেন।

চট্টগ্রাম মহানগরীর দেওয়ানহাট এলাকাসহ নগরীর বিভিন্ন স্থানে এমনকি  ফুটপাতে দিন কাটাতে হয় অনেক মানুষকে। তাদের কেউ অনেকদিন আগে কাজের খোঁজে এসেছিলেন শহরে, স্থায়ী কোনো আশ্রয় গড়তে পারেননি। আবার অনেকেই নদীর তীরবর্তী এলাকার বাসিন্দা ছিলেন। নদীতে ভিটেমাটি হারিয়ে এখন উদ্বাস্তু হয়ে দিন কাটাচ্ছেন এই শহরে এসে।

প্রশাসনের পক্ষ থেকে শীতার্তদের সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা চলছে। প্রতিবছরই এমন মানুষদের জন্য শীতবস্ত্র বিতরণ করা হয়।

জেলা প্রশাসনের পাশাপাশি অবশ্য স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোও শীতার্ত মানুষদের পাশে দাঁড়াতে সচেষ্ট। তবে এ বছর করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে তাদের তৎপরতা তুলনামূলকভাবে কম।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন