করোনা সংক্রমণ বাড়ায় বান্দরবানে কমছে পর্যটক

বাসুদেব বিশ্বাস,বান্দরবান:বান্দরবানে করোনা সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে। টানা তিনদিন করোনা শনাক্তের হার ৫০ শতাংশের বেশি। তবে শনাক্তদের বেশিরভাগই বান্দরবান জেলা সদরের বাসিন্দা। এতে করে জেলা সদরের বাসিন্দাদের মধ্যে ঝুঁকি তেমন বাড়ছে, তেমনি আতঙ্কও দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে।

করোনা প্রতিরোধে আবাসিক প্রতিষ্ঠানসমূহের পক্ষে নানা উদ্যোগ গ্রহণ করা হলেও, করোনাভাইরাসের প্রভাবে আশানুরূপ পর্যটক আসছেন না এখন। তবে এই অবস্থা বিরাজ করলে ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করছেন পর্যটন সংশ্লিষ্টরা।

এদিকে করোনা সংক্রমণ বৃদ্ধি এবং আবাসিক হোটেল-রিসোর্টে করোনা টিকা গ্রহণ সনদ বাধ্যতামূলক করায় পর্যটকের সংখ্যা কমে গেছে।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে এসব তথ্য জানান গেছে।

বান্দরবানের স্বাস্থ্য বিভাগ বলছে হঠাৎ করে কেন জেলায় করোনা শনাক্ত বেড়ে গেছে, তা নিয়ে স্বাস্থ্য বিভাগ কাজ করছে। তবে প্রাথমিকভাবে সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা ধারণ করছেন, বান্দরবানে মাস্ক পরিধানে উদাসীনতা ও ব্যাপকভাবে পর্যটক-জনসমাগমের কারণেও আক্রান্ত বেড়ে যেতে পারে। এছাড়া পরীক্ষার সংখ্যা বাড়াতেই শনাক্তর সংখ্যা বেড়েছে।

তবে সিভিল সার্জন বলেন, করোনা টিকা গ্রহণকারীদের চেয়ে এখনও যারা করোনা টিকা নেননি এমন আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত বেশি। তিনি বলেন, করোনা টিকা নিলে নতুন করে আক্রান্ত হলেও মৃত্যুও ঝুঁকি কম-এমনটা এখন পর্যন্ত দেখা যাচ্ছে।

এদিকে করোনা আক্রান্ত বেড়ে যাওয়ায় সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে বান্দরবানে পর্যটন মৌসুম হলেও বর্তমানে পর্যটকের সংখ্যা তুলনামূলকভাবে কম। তবে উপজেলা পর্যায়ে পর্যটকরা এখনও যাচ্ছেন।

বান্দরবান হোটেল-রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, সরকার থেকে ঘোষিত করোনা টিকা গ্রহণের সনদ ছাড়া হোটেল-রিসোর্টে পর্যটক থাকার ওপর বিধিনিষেধ থাকায় হোটেল-রিসোর্টে টিকা সনদ ছাড়া কাউকে থাকতে দেয়া হচ্ছে না। এতে কওে পর্যটকের সংখ্যা কম। তিনি বলেন, বর্তমানে পর্যটন মৌসুম, তারপরও করোনার কারণে এখন জেলায় পর্যটকের সংখ্যা কম।

সিরাজুল ইসলাম বলেন, পর্যটক কম হলেও সরকার ঘোষিত বিধিনিষেধ তারা যথাযথভাবে মেনে চলার চেষ্টা করছেন।

পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানান, নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত বান্দরবান পর্যটন মৌসুম। এ সময়ে পর্যটকের আনাগোনায় মুখর থাকে পাহাড়ের পর্যটন কেন্দ্রগুলো। প্রতিদিনই বেড়াতে আসে হাজার হাজার বেশি পর্যটক। দেশে শনাক্তের হার ও জুলাই মাসের চেয়ে বেশি সংক্রমণ হওয়ায় মৌসুমেও বান্দরবানে বেড়াতে আসা পর্যটকের ঢলে ভাটা পড়েছে।

এদিকে বান্দরবানের বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরে দেখা গেছে পর্যটকের সংখ্যা আগের তুলনায় অনেক কম। বান্দরবান সদরের অন্যতম প্রধান নীলাচল পর্যটন কেন্দ্রে গতকাল শুক্রবার পর্যটকের সংখ্যা খুবই কম ছিল। মেঘলা, শৈলপ্রপাতেও পর্যটকের সমাগম খুবই কম ছিল। অন্য জেলার চেয়ে আশেপাশের উপজেলার পর্যটক ছিল।

বান্দরবানের পর্যটক কেন্দ্রিক পরিবহনগুলোও যাত্রী কম পাচ্ছে বলে গাড়ি চালক ও মালিকপক্ষ জানিয়েছেন। তাঁরা বলেন, শুক্রবার স্বাভাবিক অবস্থায় যে পর্যটক/যাত্রী ভাড়া পাওয়া যেতে, গতকাল শুক্রবার সে পরিমাণ যাত্রীও পাওয়া যায়নি।

শেয়ার করুন