বঙ্গবন্ধুকে হত্যা করে যেসব অর্জন ও ঐতিহ্যকে বিসর্জন দেওয়ার প্রয়াস গৃহীত হয়েছিল, তার একটি হচ্ছে বাংলা ভাষা

১৯৫২-এর একুশে ফেব্রুয়ারি ২০২২-এ এসে পূর্ণ করছে সত্তর বছরের দীর্ঘ পথপরিক্রমা। দীর্ঘ এই সময়খণ্ডে নানামাত্রিক ইতি-নেতির মধ্য দিয়ে বিকশিত হয়েছে একুশের চেতনা। ১৯৫২ সালে একুশের আন্দোলনের মূল দাবি ছিল, বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতিদান এবং সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার। তবে একুশের এই মাতৃভাষাগত দাবির অন্তস্তলে যে ছিল স্বাধীনতার বাসনা, সে কথা তো সকলেই জানেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ অর্জন করে স্বাধীনতা, আর ১৯৭২ সালের ডিসেম্বর মাসে গৃহীত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩ নম্বর অনুচ্ছেদে ঘোষিত হয় রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার স্বীকৃতি। বায়ান্নর রাষ্ট্রভাষা আন্দোলনের পর সত্তর বছর কিংবা বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার স্বীকৃতির পর পঞ্চাশ বছর পেরিয়ে গেছে- কিন্তু বাংলা ভাষার অবস্থা এখন কেমন? আমরা সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনে কতটা এগিয়েছি? উচ্চ শিক্ষাস্তরে বাংলা ভাষা ব্যবহারে কতটা সদিচ্ছার প্রকাশ আমরা দেখাতে পারছি? বাংলা ভাষাকে বৃত্তির সঙ্গে আমরা কতটা মেলাতে পেরেছি? আধুনিক তথ্যপ্রযুক্তির আলোকে বাংলা ভাষাকে আমরা কতটুকু সমন্বিত করতে পেরেছি? এসব প্রশ্ন নিয়েই আমাদের আজকের এই লেখা।

বাংলাদেশে রাষ্ট্রভাষা বাংলার বর্তমান অবস্থা সম্পর্কে ধারণালাভের জন্য ইতিহাসের দিকে একবার চোখ ফেরানো দরকার। ১৯৭২ সালে গৃহীত বাংলাদেশের সংবিধানের ১৫৩/৩ অনুচ্ছেদে বলা হয়েছে :সংবিধানের ‘বাংলা ও ইংরেজি পাঠের মধ্যে বিরোধের ক্ষেত্রে বাংলা পাঠ প্রাধান্য পাইবে।’ বাংলা ভাষার এই সাংবিধানিক স্বীকৃতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামল পর্যন্ত অক্ষুণ্ণ ছিল। কিন্তু ১৯৭৫ সালের মধ্য আগস্টে বঙ্গবন্ধুকে হত্যা করে বাঙালির যেসব অর্জন ও ঐতিহ্যকে বিসর্জন দেওয়ার প্রয়াস গৃহীত হয়েছিল, তার একটি হচ্ছে বাংলা ভাষা। আগস্ট ট্র্যাজেডির পর নানাভাবেই বাংলা ভাষাকে হটানোর চেষ্টা করা হয়েছে। এই হটানোর দুটো বড় দৃষ্টান্ত এমন :
ক. ১৯৭৮ সালে সংবিধানের পাঠ-জটিলতা সম্পর্কিত ঘোষণাপত্রে বলা হয়েছে- সংবিধানের যে কোনো ধরনের পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন, অর্থগত অসংসতি ইত্যাদির ক্ষেত্রে ‘ইংরেজি ভাষা প্রাধান্য পাইবে।’
খ. বাংলা ভাষা রাষ্ট্রীয়ভাবে ব্যবহারের জন্য ১৯৭৮ সালের ২৮শে ডিসেম্বরের মন্ত্রিসভার সিদ্ধান্ত লেখা হয়েছিল ইংরেজিতে এবং সর্বত্র পরিপত্র জারি করা হয়েছিল ইংরেজি ভাষায়।
-জাতীয় জীবন থেকে বাংলা ভাষাকে হটানোর সূত্রপাত ঘটল এভাবে। বাংলার পরিবর্তে সারাদেশে রাষ্ট্রীয়ভাবে ইংরেজি ভাষা প্রাধান্য পেতে আরম্ভ করল- ইংরেজি ভাষাকে নিয়ে দেখা দিল নতুন উল্লাস। সংবিধানে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার স্বীকৃতি থাকলেও সাংবিধানিকভাবে বাংলার অবমূল্যায়নের ফলে জাতীয় জীবনে বাংলা ভাষার ব্যবহার ক্রমশ কমতে থাকে।
বাংলাদেশে বর্তমানে রাষ্ট্রভাষা বাংলার অবস্থা খুবই শোচনীয়। বাংলা ভাষা নিয়ে এ দেশে এখন চলছে চরম লীলাখেলা। দেখে মনে হয়, এ বিষয়ে কারও যেন কোনো দায়িত্ব নেই। প্রযুক্তির কল্যাণে প্রচুর বই প্রকাশিত হচ্ছে, বের হচ্ছে অনেক সংবাদপত্র। কিন্তু কোথাও কোনো নিয়মনীতি পালন করা হয় বলে মনে হয় না। বাংলা একাডেমির বইয়ে উপেক্ষিত হয় তাদের নিজেদের তৈরি ‘প্রমিত বানান রীতি’, স্কুল টেক্সট বুক বোর্ডের বইয়ে নির্দিষ্ট কোনো শব্দের নানা ধরনের বানান দেখা যায় বিভিন্ন শ্রেণির পাঠ্যগ্রন্থে, কখনও বা একই বইয়ে। করপোরেট পুঁজি-নিয়ন্ত্রিত সংবাদপত্রসমূহে বাংলা ভাষার নানামাত্রিক ব্যবহার সৃষ্টি করছে বহুমুখী বিভ্রান্তি, বানান-রীতিতে মানা হচ্ছে না ব্যাকরণের বিধিবিধান, বাংলা-ইংরেজি মিলিয়ে বেতারে প্রচারিত হচ্ছে উদ্ভট জগাখিচুড়ি ভাষার অনুষ্ঠান। মোবাইল ফোন কোম্পানিগুলোও আঘাত হানতে চাইছে বাংলা ভাষার ঐতিহ্যের সূত্রে। ‘এসএমএস’-এর ছদ্মাবরণে যেখানে চলছে রোমান হরফে বাংলা লেখার আত্মবিনাশী এক প্রবণতা। মনে রাখা দরকার, বিগত শতাব্দীর পঞ্চাশের দশকে আরবি হরফে বাংলা লেখার ষড়যন্ত্র রুখতে গিয়েই বাঙালি সংঘবদ্ধ হয়েছিল রাষ্ট্রভাষা আন্দোলনে। আরও মনে রাখা দরকার, স্প্যানিশ হরফে বলিভিয়ার আয়মায়া এবং কুয়েছুয়া ভাষা লেখার ফলে আজ সে ভাষাদ্বয়ই প্রায় বিলুপ্ত হয়ে গেছে। এসএমএসের মাধ্যমে যেভাবে বাংলা ভাষাকে ধস্ত করা হচ্ছে, বেতারে যেভাবে বাংলা-ইংরেজি মিলিয়ে জগাখিচুড়ি ভাষায় অনুষ্ঠান প্রচার করা হচ্ছে, যেভাবে উচ্চশিক্ষায় বাংলার পরিবর্তে ইংরেজি ভাষাকে প্রাধান্য দেওয়া হচ্ছে তাতে কোন দিন না আমাদের বলিভিয়ার ভাগ্যবরণ করতে হয়- কে জানে?
উপর্যুক্ত কথামালার বিপ্রতীপে ভিন্ন কথাও এখানে উল্লেখ করা প্রয়োজন। এ কথা তো সর্বজনবিদিত, নদীস্রোতের মতো নিয়ত প্রবহমান ভাষাস্রোত- নিয়তই চলে ভাষার রূপ-রূপান্তরের পালা। এই গতিশীলতাই বাঁচিয়ে রাখে ভাষাকে। আমাদের বিপুল জনগোষ্ঠীই বাংলা ভাষার রক্ষাকবচ, আমাদের সমৃদ্ধ সাহিত্যচর্চাই এ ভাষার অস্তিত্ব রক্ষার জন্য যথেষ্ট। সাহিত্যের পাতাতেই বেঁচে থাকে ভাষা- সাহিত্যই ভাষাকে নিত্যনতুন করে নির্মাণ করে। জগাখিচুড়ি ভাষার বেতার অনুষ্ঠান বা উদ্ভট বানান-রীতির পত্রিকা যে বেশি দিন টেকে না, সে কথা ব্যাখ্যা না করলেও চলে। প্রমিত বাংলা ভাষায় যে বিপুল পরিমাণ সাহিত্য রচিত হয়েছে কিংবা হচ্ছে, সতেরো কোটি মানুষ যে ভাষায় কথা বলে, তা কি এত সহজে বদলে ফেলা যায়? করপোরেট পুঁজির দাপট কি এত বেশি যে একটি দেশের হাজার বছরের ভাষিক ঐতিহ্যকে এক নিমেষেই মুছে ফেলতে পারে?
বর্তমান কাল পুুঁজিবাদশাসিত কাল। পুঁজির মালিক যে, সে যে সবকিছুর মতো ভাষাকেও পণ্য বানাতে চাইবে- এ কথা আমরা ভালো করেই বুঝি। চরিত্রগতভাবে পুঁজিবাদ নিম্নবর্গের শিল্প-সাহিত্যের মিত্র নয়, মিত্র নয় তৃতীয় বিশ্বের ভাষাসমূহের। তাই পুঁজিবাদই কাল হয়ে দাঁড়ায় ভাষার- তৃতীয় বিশ্বের ভাষার। ভাষা সাম্রাজ্যবাদের দাপটে পৃথিবীর অনেক ভাষার মতো বাংলা ভাষার অবস্থাও আজ ভালো নয়। ভাষা-সাম্রাজ্যবাদের বিরুদ্ধে, ভাষা-সাম্রাজ্যবাদের দোসর দেশীয় তাত্ত্বিকদের বিরুদ্ধে এখনই রুখে দাঁড়ানো প্রয়োজন। ভাষা উপরি-কাঠামো। মৌল-কাঠামো দুর্বল হলে উপরি-কাঠামো দুর্বল হতে বাধ্য। তাই রাষ্ট্রের মৌল-কাঠামোর পরিবর্তন সাধন জরুরি।
সামূহিক বিপন্নতা থেকে উত্তরণের জন্য, বদলে দেওয়ার স্বপ্ন দেখার জন্য অনেক কিছুই এখন আমাদের করণীয় হতে পারে। তবে সবচেয়ে আগে প্রয়োজন সমাজ ব্যবস্থার পরিবর্তন, প্রয়োজন অর্থনৈতিক স্বাধীনতা ও স্বনির্ভরতা। রাষ্ট্রের সর্বত্র বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন, প্রয়োজন অফিস-আদালত-শিক্ষাপ্রতিষ্ঠানসহ সর্বত্র রাষ্ট্রভাষার যথাযথ ব্যবহার। অতীতে যদি প্রকৌশল-চিকিৎসাসহ উচ্চশিক্ষা বাংলা ভাষায় চলতে পারে, তাহলে বর্তমানে তা চলবে না কেন? শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভাষা চর্চার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অতি জরুরি। বলাই বাহুল্য, এ জন্য প্রয়োজন সদিচ্ছা। একুশের সত্তর বছরের এই লগ্নে দাঁড়িয়ে আমরা আশা করব- অচিরেই আমাদের মাঝে দেখা দেবে প্রত্যাশিত সেই সদিচ্ছা।

নয়াবাংলা/সুত্র-বিশ্বজিৎ ঘোষ/এইচএম

 

শেয়ার করুন