পাহাড়ে চাষ হচ্ছে জনপ্রিয় পানীয় কফি

পাহাড়ে উৎপাদিত পানীয় কফি

বাসুদেব বিশ্বাস,বান্দরবান : পাহাড়ী জেলা বান্দরবানে চাষ হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয় কফি। পাহাড়ের আবহাওয়া আর মাটি কফি চাষের উপযোগী হওয়ায় এখন অনেকেই বানিজ্যিকভাবে ঝুঁকছেন এই চাষে,পাচ্ছেন সফলতা ও ।

কফি চা এর পরপরই যার চাহিদা। বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয় এই কফির চাষ হচ্ছে পার্বত্য জেলা বান্দরবানে। জেলার সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের চিম্বুক ওয়াইজংশন পাহাড়ে স্কুল শিক্ষক মেনয়াং ম্রো চাষ করছে এরাবিকা ও রোবস্টা জাতের কফি,এতে তিনি পাচ্ছেন সফলতা।

কফি চাষী মেনয়াং ম্রো জানান,সঠিকভাবে কফি চাষ করতে পারলে ভালো ফলন হয় আর বিক্রি করে লাভবান হওয়া যায়। তিনি আরো বলেন, শুরুতে আমি ১হাজার ২শত গাছ লাগালেও এখন ৩একর জমিতে প্রায় ৩হাজার কফির গাছ রোপন করেছি। তিনি বলেন,শুস্ক মৌসুমে পর্যাপ্ত পানি পেলে এই কফির চারার সঠিক যত্ন নেওয়া যায় আর এতে ফলন ভালো হয় দাম পাওয়া যায় বেশি। কফি চাষী মেনয়াং ম্রো বলেন, বান্দরবানের চাহিদা ও দেশের চাহিদা মিটিয়ে এই কফি একসময় দেশের বাইরেও রপ্তানি হবে বলে আমাদের প্রত্যাশা।

মেনয়াং ম্রো এর সাফল্যর সংবাদে এলাকার অনেকেই আগ্রহী হয়ে ওঠেছেন কফি চাষে। ইতোমধ্যে জেলার চিম্বুক পাহাড়,লাইমি পাড়া,ফারুক পাড়া,কুহালং,রোয়াংছড়ি, নাইক্ষ্যংছড়িসহ বিভিন্ন উপজেলাতে কফির চাষের প্রস্তুতি নিচ্ছে অনেকেই। বান্দরবান জেলা শহর থেকে ২৬কিলোমিটার দুরে সমুদ্রপিষ্ট থেকে ২৫০০ফুট উচ্চতায় চিম্বুক পাহাড়ে এখন কফি চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্নে জাল বুনে চলেছেন বাগান চাষী ঙুই ইন ম্রো ,ইয়াঙ সম ম্রো, রুম ক্লাম ম্রো, মেন রুম ম্রো, রেন নক ম্রোসহ অনেক চাষী।

চিম্বুক পাড়ার কফি চাষী রুম ক্লাম ম্রো জানান, মেনয়াং ম্রো যখন কফি চারা লাগালো তখন আমরা তাকে নিষেধ করেছি না লাগানোর জন্য,পরে যখন দেখি তার বাগানে ভালো ফলন আসে তখনই তার দেখাদেখি আমরা বেশ কয়েকজন কফির চারা লাগালাম। রুম ক্লাম ম্রো আরো জানান,বান্দরবান পাহাড়ের মাটি আর আবহাওয়া কফি চাষ করার জন্য উপযুক্ত আর যদি আমরা সঠিক পরিচর্যা করতে পারি তবে প্রচুর কফি উৎপাদন হবে আর এর ভালো দাম পাওয়া সম্ভব হবে।

বান্দরবানের রুমা উপজেলায় ২০১০সাল থেকে পরীক্ষামূলকভাবে শুরু হয় কফি চাষ ,আর তাতে দিনে দিনে সফলতা আসায় একে ইতিবাচক হিসেবে দেখছে কৃষি কর্মকর্তারা।

বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক জানান, বান্দরবানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যাগে কফি চাষ বৃদ্ধির জন্য কৃষকদের চারা ,সার ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তিনি আরো বলেন,শুকানোর পর প্রতি কেজি কফি ৩২০-৩৫০টাকা পর্যন্ত বিক্রি হয় আর এতে কৃষকরা ভালোই লাভবান হয়। ঢাকার কফি ক্রয়-বিক্রয় প্রতিষ্টান নর্দইন্ড কোম্পানী বান্দরবানের এই কফি সংগ্রহ করে আর এতে দুর্গম পাহাড়ে চাষীদের উৎপাদিত কফি বিক্রিতে তেমন কোন সমস্যাই হয় না। বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক আরো জানান,বান্দরবানের আবহাওয়া জলবায়ু মাটি ভালো হওয়ায় এখানে বেশিরভাগ জায়গায় কফি চাষের উপযোগী আর কৃষকদের আগ্রহ দেখে কৃষি বিভাগ ও তাদের সার্বিক সহযোগিতা অব্যাহত রেখেছে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে , গেল বছর বান্দরবানে ১৩৮হেক্টর জমিতে কফির আবাদ হয়েছিল আর উৎপাদন হয়েছে ২৬মেট্রিক টন আর এই বছর ১৪৫হেক্টর জমিতে আবাদের বিপরীতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ মেট্রিক টন আর জেলায় কফি চাষের সাথে জড়িত প্রায় ৬শত চাষী।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন