মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন, সরকারি ভাতাও পেয়েছেন বীর মুক্তিযােদ্ধা মরহুম আবু তাহের সরকারি তালিকায় এখন তিনি ভুয়া

বীর মুক্তিযােদ্ধা মােঃ নুরুল গনি নিজামী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন।

বীর মুক্তিযােদ্ধা মরহুম আবু তাহের (কুনাই)১৯৭১ সালে দেশ মাতৃকাকে স্বাধীনের মানসে নিজের জীবন বাজী রেখে দেশের জন্য ঝাঁপিয়ে পড়েন। স্বীকৃতি স্বরুপ মুক্তিযােদ্ধা হিসেবে সরকারী সকল সুযোগ সুবিধার আওতায় আসেন। বীর মুক্তিযােদ্ধা আবু তাহের আমৃত্যু সরকারি ভাতাসহ সম্মান পেয়েছেন । মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় মর্যাদার দাফন ও করা হয়। মুক্তিযোদ্ধা আজ আর বেঁচে নেই। মৃত্যুর পর ওয়ারিশ হিসেবে আবু তাহেরের স্ত্রী জাহানারা বেগম স্বামীর ভাতা পেতেন। এভাবে একটি দরিদ্র মুক্তিযােদ্ধা পরিবার তার ভাতার টাকায় অনেক কষ্টে দিনাতিপাত করছিলেন। কিন্তু হঠাৎ অদৃশ্য শক্তির প্রভাবে তার পরিবারকে ভুয়া মুক্তিযোদ্ধার পরিবার অপবাদ দিচ্ছে একটি চক্র।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিষয়টি সাংবাদিকদের নজরে আনতে সীতাকুণ্ড প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে ভুক্তভোগী মুক্তিযোদ্ধা পরিবার।

সংবাদ সম্মেলনে বীর মুক্তিযােদ্ধা মােঃ নুরুল গনি নিজামী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্য জানা যায়, বীর মুক্তিযােদ্ধা মরহুম আবু তাহের (কুনাই)১৯৭১ সালে দেশ মাতৃকাকে স্বাধীনের মানসে নিজের জীবন বাজী রেখে দেশের জন্য ঝাঁপিয়ে পড়েন। মােঃ আবু তাহের (কুনাই) সহ মরহুম বীরমুক্তিযােদ্ধা শহীদুল্লা নিজামীর নেতৃত্বে একই প্লাটুনে থেকে এক সাথে যুদ্ধে অংশ গ্রহন করেন। পরবর্তীতে এর স্বীকৃতি স্বরুপ মুক্তিযােদ্ধা হিসেবে সরকারী সকল সুযোগ সুবিধার আওতায় আসেন। বীর মুক্তিযােদ্ধা আবু তাহের আমৃত্যু সরকারি ভাতাসহ সম্মান পেয়েছেন । মৃত্যুর পর তাকে রাষ্ট্রীয় মর্যাদার দাফন ও করা হয়। পরবর্তীতে তার ওয়ারিশ হিসেবে আবু তাহেরের স্ত্রী জাহানারা বেগম স্বামীর ভাতা পেতেন। এভাবে একটি দরিদ্র মুক্তিযােদ্ধা পরিবার তার ভাতার টাকায় অনেক কষ্টে দিনাতিপাত করছিলেন তেমনি সময়ে অদৃশ্য কারণে ২০২১ সালের নভেম্বর মাস থেকে তার ভাতা বন্ধ করে দেয় ব্যাংক। এসময় আমরা জানতে পারি আবু তাহের ভূইয়া (নাদু) এর নাম মুক্তিযােদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত করে প্রকৃত মুক্তিযােদ্ধা সৈয়দপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড বগাচতর গ্রামের মৃত আমিরুজ্জামান ও মৃত সুফিয়া খাতুনের পুত্র আবু তাহের (কুনাই) এর নাম বাদ দেয়া হয়েছে। প্রকৃত মুক্তিযােদ্ধা আবু তাহের কুনাইয়ের মুক্তিযােদ্ধা গেজেট নম্বর ১৮৩২ ভারতীয় তালিকা ২০২৪৪)। এই সংবাদ পেয়ে সংশ্লিষ্ট দপ্তরে যােগাযােগ করলে তারা কোন সহযােগিতা করেন নি। জানা গেছে আবু তাহের ভূঁইয়া (নাদু) মুক্তিযােদ্ধা হিসেবে নাম অন্তর্ভুক্ত জন্য আবেদন করলে তা তৎকালীন শিক্ষা অফিসার তদন্ত করেও রহস্যজনক কারনে নাদুকেই প্রকৃত মুক্তিযােদ্ধা হিসেবে রিপোর্ট দেন। এর বিরুদ্ধে কঠোর আপত্তি জানানো হয়।

কিন্তু এতে কোন প্রকার সুরাহার পথ সৃষ্টি না হয়ে উল্টো দিন দিন জটিলতা সৃষ্টি হচ্ছে। সু-বিচার পেতে এই দরিদ্র মুক্তিযােদ্ধা পরিবারকে বাঁচাতে সাংবাদিকদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আব্দুর রহমান, নুর আলম, মো ফয়জুল্লাহ, শফিউল আলম, জহিরুল ইসলাম, মফিজুর রহমান, বাবুল চন্দ্র দাস, বিজন চন্দ্র দাস, আহমদ উল্যাহ হক, মাখন সুত্র ধর, আব্দুল হক, আতাউল হক, শাহ আলম, মোজাহেরুল হক, কলিম উল্যাহ,নিহত মুক্তিযোদ্ধার স্ত্রী জাহানারা বেগম, বগ মেয়ে হাসিনা বেগম।

বীর মুক্তিযােদ্ধা মরহুম আবু তাহের (কুনাই) এর গ্রামের বাড়ি সৈয়দপুর ইউনিয়নের কমর আলী বগাচতর গ্রামের আমিরুজ্জামানের বাড়ি অপরদিকে বিরোধীয় মুক্তিযোদ্ধার আবু তাহের ভূইয়া (নাদু)’র গ্রামের বাড়ি একই ইউনিয়নের কমর আলী বগাচতর গ্রামের সেকান্দর মিস্ত্রীর বাড়ি।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন