একটি ব্রিজেই পাল্টে গেল দুই হাজার মানুষের জীবন

বাসুদেব বিশ্বাস, বান্দরবান :পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্মাণ করা একটি ব্রিজেই পাল্টে গেল পাড়ার দুই হাজার মানুষের জীবন ।

সুত্রে জানা যায়,বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার হিমাক্রী পাড়া এলাকার ডলুঝিড়ির কারণে কষ্টে দিনযাপন করতো এলাকার বাসিন্দারা। বর্ষাকালে ঝিড়িতে পানি বেড়ে গেলে যাতায়ত প্রায় বন্ধ থাকতো, দুপারের বাসিন্দারা পোহাঁতো নানাবিধ কষ্ট। কৃষকদের উৎপাদিত ফল ফলাদি যাতায়ত বন্ধের কারণে পচেঁ যেত অনেক সময় ।

তবে দীর্ঘ প্রতিক্ষার অবসান শেষে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের বাস্তবায়নে ডলুঝিড়ির উপর নির্মাণ করা হয়েছে ৩কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে ৬০মিটারের একটি গার্ডার ব্রিজ। ১১ ফেব্রুয়ারী (শুক্রবার ) পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্রিজটির উদ্বোধন করেন। ব্রিজটি নির্মাণের ফলে ডলুঝিড়ির আশেপাশের ৬পাড়ার ২হাজার জনসাধারণ এখন সহজেই যাতায়ত করতে পারছে। সকাল সন্ধ্যা যানবাহন চলছে আর সকলের জীবনযাত্রার মান উন্নয়ন হয়েছে।

স্থানীয় বাসিন্দার জানায়, এ ব্রিজটি নির্মাণ হবার আগে প্রায় ৩কিলোমিটার পাহাড়ী পথ পায়ে হেটে প্রধান সড়কে আসতে হতো। বর্ষাকালে ঝিরিতে পানি বেড়ে গেলে বাড়িতেই বসে থাকতে হতো, যার কারণে নিজস্ব জমিতে উৎপাদিত ফসল জমিতেই নষ্ট হয়ে যেতো। এ ব্রিজটি নির্মাণের ফলে সবজি ও ফলমুল বাগান থেকে সহজেই জেলা সদরে আনা যাচ্ছে আর যাতায়ত করা যাচ্ছে অনায়াসে।

বান্দরবানের রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা জানান, আগে পরিবহণের কোন সুবিধা ছিলনা,রাত বিরাতে কারো কোন অসুখ দেখা দিলে নৌকা করে অনেক কষ্ট করে হাসপাতালে নিতে হতো। তিনি আরো বলেন,বর্তমান সরকারের আন্তরিকতায় ও পার্বত্যমন্ত্রী বীর বাহাদুরের উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে এই ব্রীজটি নির্মাণের ফলে এই এলাকার আর্থ-সামাজিক অবস্থার ব্যাপঁক উন্নয়ন হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল আজিজ জানান, ৩ কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে ডলুঝিরির উপর ৬০মিটারের একটি গার্ডার ব্রিজ নির্মাণ করা হয়েছে। এ ব্রিজটি নির্মাণের ফলে প্রায় ৬পাড়ার মানুষ এখন সহজেই চলাচল করতে পারছে। তিনি আরো জানান, ব্রিজটিকে আরো আকর্ষণীয় করতে ও রাতে চলাচলের সুবিধার জন্য ব্রিজের উপরে এবং দুইপাশেই দেয়া হয়েছে কয়েকটি সোলার লাইট। আগামীতে দুপাড়ের সড়কগুলো আরো প্রশস্ত করা এবং পাড়ার বিভিন্ন সড়কগুলো উন্নয়ন করার পরিকল্পনা রয়েছে। প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল আজিজ আরো জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য এলাকার বিভিন্ন উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে এবং আগামীতে ও বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নে কাজ করবে।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন