সীতাকুণ্ডে ইপসার উদ্যোগ
প্রতিবন্ধী ব্যক্তিদের উচ্চমূল্য উচ্চ ফলনশীল সবজি চাষের প্রশিক্ষণ প্রদাণ

প্রশিক্ষণে উদ্বোধন শেষে বক্তব্য রাখছেন ইপসা-সীতাকুণ্ড এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন।

সীতাকুণ্ডে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে উচ্চমূল্য এবং উচ্চ ফলনশীল সবজি চাষ বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ প্রদাণ সম্পন্ন করা হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে, “প্রতিবন্ধী জনগোষ্ঠীর টেকসই জীবিকায়ন ও আর্থিক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন” শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

রোববার ও সোমবার বীর মুক্তিযোদ্ধা একেএম মফিজুর রহমান মিলনায়তন, ইপসা-এইচ অার ডিসি ক্যাম্পাসে এ প্রশিক্ষণ উদ্বোধন করেন ইপসা-সীতাকুণ্ড এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন।

প্রশিক্ষণ প্রদান করছেন   পিপাস চৌধুরী (উপ-সহকারী কৃষি কর্মকর্তা,উপজেলা কৃষি অফিস,সীতাকুণ্ড,চট্টগ্রাম)।

প্রোগ্রাম অফিসার মাহিনুল ইসলাম মাহিনের পরিচালনায় প্রশিক্ষণে উপস্থিত ছিলেন, মোঃ মিজানুর রহমান ( অডিট ম্যানেজার, ইপসা হেড অফিস,চট্টগ্রাম)।

পরবর্তীতে উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন,   পিপাস চৌধুরী (উপ-সহকারী কৃষি কর্মকর্তা,উপজেলা কৃষি অফিস, সীতাকুণ্ড, চট্টগ্রাম)।  এছাড়াও উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন, সুমন দেবনাথ (কৃষি কর্মকর্তা, ইপসা-সীতাকুণ্ড উপজেলা) ।

প্রশিক্ষণ প্রদান করছেন, সুমন দেবনাথ (কৃষি কর্মকর্তা,ইপসা-সীতাকুণ্ড উপজেলা)।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা যাতে তাদের কৃষি (আবাদি ও বসতবাড়ি ) জমিগুলোতে উচ্চমূল্য ও উচ্চ ফলনশীল সবজি চাষ করে লাভবান হতে পারে সেদিকে লক্ষ্য রেখে অংগ্রহণকারী সকলকে খুব যত্নসহকারে দিক নির্দশনা প্রদান করা হয়।

প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে  বিভিন্ন জাতের বীজ যেমন-বরবটি,ঢেঁড়স, লাউ ইত্যাদি বীজ বিতরন করা হয়। যাতে উক্ত বীজ  রোপন করে তারা কিছুটা হলেও স্বাবলম্বী  হতে সক্ষম  হয়।

প্রশিক্ষণ শেষে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে  বিভিন্ন জাতের বীজ বিতরন করা হয়।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফ’র সহযোগিতায় এটি বাস্তবায়ন করছে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন-ইপসা।

ইপসার প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান সম্পাদিত “তৃণমূলে দিন বদলের গল্প” নামে শীর্ষক বই প্রতিবন্ধী ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

অনুষ্ঠান শেষে, সফল যাঁরা,কেমন তাঁরা। এই স্লোগানকে সামনে রেখে, ইপসার সহযোগিতা নিয়ে যে সকল প্রতিবন্ধী ব্যক্তি জীবন যুদ্ধে সফল হয়েছেন,তাঁদের নিয়ে মোঃ আরিফুর রহমান ( প্রধান নির্বাহী, ইপসা), সম্পাদিত লেখা “তৃণমূলে দিন বদলের গল্প” নামে শীর্ষক বই প্রতিবন্ধী ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয়।

শেয়ার করুন