ঈদগাঁওতে ইটিএসে মাশরুম চাষ প্রশিক্ষণের উদ্বোধন ও সনদ বিতরণ

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার :কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় মাশরুম চাষ প্রশিক্ষণের উদ্বোধন ও সনদ বিতরণ শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে।

যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়, সদর, কক্সবাজার এবং ইয়্যুথ এনলাইটেনমেন্ট সোসাইটি বাংলাদেশ (ইয়েস বাংলাদেশ) যৌথভাবে এর আয়োজন করেছে। সহযোগিতায় ছিল ইটিএস ইয়্যুথ ডেভেলপমেন্ট ও ঈদগাঁও ল্যাংগুয়েজ সেন্টার। এতে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার আইনজীবী সমিতির সদস্য এডভোকেট জুলকারনাইন জিল্লু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঈদগাঁও প্রেস ক্লাব সভাপতি মোঃ রেজাউল করিম। আমন্ত্রিত অতিথি বক্তব্য দেন প্রশিক্ষণার্থী ও ঈদগাঁও সাংবাদিক ফোরাম সভাপতি শেফাইল উদ্দিন, ব্যবসায়ী সাইফুল ইসলাম। ঈদগাঁও বাসষ্টেশনের ইটিএস আইটি ইনস্টিটিউট হল রুমে আয়োজিত এ অনুষ্ঠানে রিসোর্স পারসন ছিলেন কক্সবাজার সদর উপজেলা সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা হুমায়ুন আহমেদ এবং রামু উপজেলা কৃষি অফিসের ইনস্ট্রাক্টর ও মাশরুম বিষয়ক মাস্টার ট্রেইনার সাইফুল ইসলাম। প্রশিক্ষণের সার্বিক দিক ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন কক্সবাজারের উন্নয়নকর্মী কায়সার হামিদ ও কক্সবাজার যুব মহিলা উন্নয়ন সংস্থার প্রতিনিধি মাহবুবা আক্তার সুইটি। শুরুতে স্বাগত বক্তব্য দেন ইটিএস এর স্বত্বাধিকারী ও পরিচালক তারেকুল হাসান (তারুণ)। অনুষ্ঠান সঞ্চালনা ও উদ্দীপনামূলক বক্তব্য রাখেন ইয়েস বাংলাদেশ এর প্রতিনিধি তারেকুর রহমান। এতে চৌফলদন্ডী থেকে আগত এক প্রশিক্ষনার্থী মাশরুম চাষ বিষয়ে তার বাস্তব অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
সংশ্লিষ্টরা বলেছেন, সরকার বেকার যুবক- যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনসম্পদে পরিণত করে তাদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। প্রশিক্ষিত জনশক্তিকে স্বল্প সুদে ঋণ দিয়ে তাদের জীবনমানের উন্নয়ন করা হচ্ছে। ঈদগাঁওতে আয়োজিত সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছে। এছাড়া চৌফলদন্ডী ইউনিয়নে পরিচালিত মাশরুম চাষ প্রশিক্ষণের দশজন প্রশিক্ষনার্থীকে এতে সনদপত্র বিতরণ করা হয়

শেয়ার করুন