সীতাকুণ্ডে উচ্ছেদ ঠেকাতে গৃহহীণ মানুষের বিক্ষোভ, মানববন্ধন

হাকিম মোল্লা : সীতাকুেণ্ড উচ্ছেদ ঠেকাতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে নদীভাঙ্গা গৃহহীন অসহায় ২শত গৃহহীন পরিবার। বড় কুমিরা রেলওয়ে কলোনী থেকে উচ্ছেদ প্রচেষ্টার প্রতিবাদে এ মানববন্ধন করেছে ওই রেলওয়েতে বসবাসরত ৪ শতাধিক নারী-পুরুষ।

রবিবার (২৭ মার্চ) উপজেলার বড় কুমিরার ডাল-চাল মিয়ার  মাজার গেইট সংলগ্ন এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তথ্যসূত্রে জানা যায়, গত ১৮ মার্চ রেলওয়ে প্রশাসন মাইকযোগে কলোনীতে প্রচার করে যে, ২২ মার্চ তারিখে রেলওয়ে কলোনীতে বসবাসরত পরিবারগুলো উচ্ছেদ করে ওই জায়গাটি টি.কে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজকে বুঝিয়ে দেয়া হবে। পরে কারণবশত এই উচ্ছেদ অভিযান সাময়িকভাবে স্থগিত করা হয়। এরই ধারাবাহিকতায় বাস্তহারা সংগঠনের সাধারণ সম্পাদিকা রাশেদা আক্তার রিসাত মনির পরিচালনায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপস্থিত রেলওয়ে কলোনীবাসিরা বলেন, রেলওয়ে প্রশাসন আমাদের বসবাসের ভূমি থেকে ১.৩৩ একর জায়গা টি.কে গ্রুপের অনুকূলে আলহাজ্ব আবুল কালামের নামে কৃষি লিজ প্রদান করেছে যা সম্পূর্ণ বেআইনি ও অমানবিক। গত ২০০৮ সালে লাইন্সেস প্রাপ্তির অজুহাতে রেলওয়ের কোয়ার্টার নং ডি.এল-৪ এর দুটি ইউনিট বাসা রাতের আধারে ভেঙ্গে জায়গাটুকু টিন দ্বারা ঘেরাও করে টি.কে গ্রুপ দখলে নিয়ে যায়। আমরা এর তীব্র নিন্দা জানাই। পাশাপাশি কলোনীবাসীরা স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধির উদ্দেশ্যে বলেন, আমাদের বসবাসরত জায়গাটুকু রেলওয়ের বিধান অনুযায়ী আমাদেরকে লিজ বা লাইন্সেস দেয়া হোক, আমরা সেটি করতে রাজি আছি।

মানববন্ধনে ৭নং কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোরশেদ চৌধূরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীনদেরকে যেখানে ঘর নির্মাণ করে দিচ্ছেন, সেখানে মীর কাসেমের উত্তরসূরি টি.কে গ্রুপের আবুল কালাম গৃহহীনদেরকে উচ্ছেদ করে জায়গা দখল করতে চাচ্ছে। আমরা তা কিছুতেই হতে দিবো না। এসময় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন স্থানীয় মেম্বার আলাউদ্দীন, বাস্তহারা সংগঠনের সাধারণ সম্পাদিকা রাশেদা আক্তার রিসাত মনি, মো. হাশেম, নাছির উদ্দীন, নজরুল ইসলাম ঝিনুক এবং দেলোয়ারা প্রমুখ।

শেয়ার করুন