৩৩৩ নাম্বারে ফোন পেয়ে পানি সংকট দূর করলেন জেলা প্রশাসক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষে ভূমিহীনদের জন্য যেসব ঘর উপহার দিয়েছেন, তার মধ্যে একটি ঘর পেয়েছেন দিনমজুর মোহাম্মদ ইদ্রিস। তিনি চন্দনাইশ উপজেলার বৈলতলী ইউনিয়নের বাসিন্দা।
মনোরম প্রাকৃতিক পরিবেশে এই আশ্রয়ণ ঘিরে এখানকার নিম্নবিত্ত মানুষ স্বপ্ন বুনে চলেছেন।

কিন্তু মাটি ভরাট করে তৈরি এ আশ্রয়ণের ২৯টি ঘরের মধ্যে ১০টি ঘরে বিশুদ্ধ খাবার পানির সংকট ছিল। হটলাইন ৩৩৩ নাম্বারে ফোন পেয়ে সেই সংকট দূর করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

জানা গেছে, আশ্রয়ণের ২৯টি ঘরের মধ্যে ১০টি ঘরে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দেয়। সে ঘরগুলোর জন্য উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল দফতর কর্তৃক স্থাপিত নলকূপের পানির সাথে লবণ ওঠায় স্থানীয় বাসিন্দাদের পক্ষে সে পানি পান করা সম্ভবপর ছিল না। তাই এই ঘরগুলোর বাসিন্দারা দূরের নলকূপ থেকে পানীয় জল এনে দৈনন্দিন প্রয়োজন মেটাতেন।

কিন্তু অভাবের কারণে আশ্রয়ণ কেন্দ্রের ৯ নম্বর ঘরের বাসিন্দা দীর্ঘদিন বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পারায় তার ঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ঐ ঘরের মিটারের সাথেই দুইটি পানির পাম্পের একটি সংযুক্ত ছিল। ফলে পুরো আশ্রয়ণ এলাকায় মাত্র একটি পানির পাম্প দিয়ে ২৯টি পরিবার তাদের পানির চাহিদা মেটাতো।

ভুক্তভোগী মোহাম্মদ ইদ্রিস গত ২৯ মার্চ রাতে হটলাইন ৩৩৩ এ ফোন দিয়ে তাদের আশ্রয়ণে পানির সংকটের কথা তুলে ধরেন। এরপর চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান উপজেলা প্রশাসনকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। জেলা প্রশাসকের নির্দেশনা পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গালিব চৌধুরী বশরতনগর আশ্রয়ণে যান এবং জেলা প্রশাসকের পক্ষে ৯ নম্বর ঘরের বাসিন্দার বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধের মাধ্যমে আশ্রয়ণের ২৯টি পরিবারের মানুষের জন্য পুনরায় দুইটি পানির পাম্প চালুর ব্যবস্থা নেন।

তিনি বলেন, করোনা মহামারীর মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসকের দায়িত্ব নিয়ে মোহাম্মদ মমিনুর রহমান চট্টগ্রামের নিম্ন আয়ের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। প্রতি বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ে গণশুনানীর মাধ্যমে বিভিন্ন অভাব-অভিযোগের কথা শুনছেন। ডিজিটাল সেবার আওতায় চালু হওয়া হটলাইন ৩৩৩ এর মাধ্যমে সাধারণ মানুষ তাদের অসহায়ত্বের কথা জেলা প্রশাসককে জানাতে পারছেন।

শেয়ার করুন