মারমা-বাংলা অভিধান এর মোড়ক উন্মোচন

বাসুদেব বিশ্বাস,বান্দরবান : ক্ষুদ্র নৃগোষ্ঠি মারমা সম্প্রদায়ের ভাষাকে সহজে বাংলায় রুপান্তর করা এবং সবাই যাতে মারমা ভাষাকে বাংলায় বুঝতে পারে সে লক্ষে বান্দরবানে মারমা-বাংলা অভিধান এর প্রকাশ করা হয়েছে।

৮ এপ্রিল (শুক্রবার) বান্দরবানের মাস্টার গেস্ট হাউসের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মারমা-বাংলা অভিধান এর মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও মারমা ভাষা লেখক ক্য শৈ প্রু খোকা।

এসময় অনুষ্ঠানে মারমা-বাংলা অভিধান এর লেখক জুয়েল বড়ুয়া আনুষ্ঠানিকভাবে মারমা-বাংলা অভিধান এর মোড়ক উন্মোচন করেন এবং এই অভিধানটি পাঠকদের কাছে খুবই জনপ্রিয় একটি বই হিসেবে গুরত্ব পাবে বলে প্রত্যাশা করেন। এসময় তিনি আরো বলেন, বাংলাদেশে প্রথমবারের মত ক্ষুদ্র নৃগোষ্ঠি মারমা সম্প্রদায়ের ভাষাকে বাংলায় রুপান্তর করে এই অভিধান প্রকাশ করা হয়েছে এবং এই অভিধানের মাধ্যমে মারমা ভাষার প্রতিটি শব্দের অর্থ বাংলায় উচ্চারণ এবং বাংলা ভাষার প্রতিটি শব্দের অর্থ মারমা ভাষায় উচ্চারণ করা সহজ হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ ও মারমা ভাষা লেখক ক্য শৈ প্রু খোকা বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠি মারমা সম্প্রদায়ের ভাষাকে সহজে বাংলায় রুপান্তর করা এবং সবাই যাতে মারমা ভাষাকে বাংলায় বুঝতে পারে সে লক্ষে মারমা-বাংলা অভিধান এর প্রকাশ করা হয়েছে,আর এই অভিধান আমাদের সকলের কাছে প্রয়োজন। এইসময় তিনি আরো বলেন, ক্ষুদ্র নৃগোষ্টির উন্নয়নে ও ভাষা সংষ্কতি এবং কৃষ্টি রক্ষায় বর্তমান সরকার কাজ করে যাচ্ছে আর সরকারের পাশাপাশি আমাদের সকলকে যার যার অবস্থান থেকে ভাষার রক্ষা ও উন্নয়ন এবং প্রচার প্রসারে কাজ করতে হবে, আর এতে আগামী প্রজন্ম তাদের সঠিক তথ্য ও ইতিহাস সর্ম্পকে জানতে পারবে।

এসময় মারমা-বাংলা অভিধান এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াইচ প্রু মাস্টার, ডা. মং উসাথোয়াই, মানবাধিকার কর্মী ডনাই প্রু নেলী, অংচমং মারমা,
সাংস্কৃতিক কর্মী ক্যসামং,পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা উচিংমংসহ বিভিন্ন লেখক,কবি,সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন