জলকেলিতেই শেষ হলো বৈসাবি উৎসব

বাসুদেব বিশ্বাস,বান্দরবান : বান্দরবানে শেষ হলো মারমা সম্প্রদায়ের তিনদিন ব্যাপী বর্ষবরণ উৎসব মাহা সাংগ্রাইং পোয়েঃ এর জলকেলি উৎসব। এটি এখন শুধু মারমাদেরই না এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। উৎসবে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটক। আনন্দ উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো পার্বত্য জেলা বান্দরবান শহর।

মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাইং পোয়েঃ উৎসব উপলক্ষে শুক্রবার বিকাল ৩টায় বান্দরবান শহরের উজানীপাড়াস্থ সাঙ্গু নদীর চরে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের জলকেলি উৎসব। এসময় পাশাপাশি মঞ্চে চলে সাংগ্রাইং এর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতায় নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে সাংগ্রাইং উৎসব পালন করে মারমা স¤প্রদায়।

এসময় অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সদস্য লক্ষীপদ দাশ, উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি থেওয়াং (হ্লাএমং), সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই সহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ।

এবারে মাহা সাংগ্রাইং পোয়েঃ ছিল জলকেলি, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহন, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় সকলে।

১৬ই এপ্রিল বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার মধ্য দিয়ে শেষ হবে পার্বত্য জেলায় ৩দিনব্যাপী মারমা সম্প্রদায়ের প্রাণের উৎসব নববর্ষবরণ সাংগ্রাই উৎসবের।

শেয়ার করুন