টেইলারিংয়ে আলো ছড়াচ্ছে রিভা দেব

ইকবাল হোসেন জীবন, মিরসরাই:: মিরসরাই পৌর এলাকার কোর্ট রোডে ভূঁইয়া ভবনের প্রতিষ্ঠিত ‘‘এম টেক বুটিক এন্ড টেইলারিং ট্রেনিং সেন্টার” এর স্বত্বাধিকারী রিভা দেব এলাকার অসহায় বেকার নারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলার প্রচেষ্টায় ধাপে ধাপে সেলাই প্রশিক্ষণ দিয়ে আশার আলো দেখাচ্ছেন। এর ফলে মিরসরাইয়ে তৈরি হচ্ছে কর্মহীন নারীদের কর্মসংস্থান। জানা যায়, রিভা দেব তার প্রতিষ্ঠিত সেলাই ট্রেনিং সেন্টারে কর্মহীন নারীদের সেলাই, নকশীকাথাঁ ও হাতের কাজের উপর বিভিন্ন ধরনের প্রশিক্ষন দিয়ে আসছেন। এ ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে বেশ কিছু মহিলা পোশাক তৈরি করে আসছেন।

মিরসরাই পৌরসভার দেবাশীষ দেবনাথের স্ত্রী নারী উদ্যোক্তা রিভা দেব নিজ উদ্যোগে নারীদের কর্মসংস্থানের লক্ষ্যে গড়ে তুলেছে “এম টেক বুটিক এন্ড টেইলারিং ট্রেনিং” নামক একটি প্রশিক্ষণ সেন্টার। প্রশিক্ষণ সেন্টারটি গতকাল শুক্রবার (১৫ এপ্রিল) দুপুরে পুরাতন নতুন শিক্ষার্থীদের নিয়ে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

এম টেক বুটিক এন্ড টেইলারিং ট্রেনিং সেন্টারের প্রশিক্ষণ নেওয়া ফারজানা আক্তার ও সুলতানা ইয়াসমিন রুবি বলেন, রিভা আপার ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে তারা পড়ালেখার পাশাপাশে সেলাই করে প্রতিমাসে ৫ থেকে ৬ হাজার টাকা আয় করছে।

রিভা দেব বলেন, বেকার নারীদের আশার আলো দেখানোর জন্য অনার্স মাষ্টার্স শেষ করে চট্টগ্রাম ডিজাইন একাডেমি থেকে প্রশিক্ষণ নিয়ে আমার স্বামীর সহযোগীতায় এম টেক বুটিক এন্ড টেইলারিং ট্রেনিং সেন্টার নামে প্রশিক্ষণ সেন্টার খুলে বেকার ও অসহায় নারীরদের প্রশিক্ষণ দিয়ে আসছি। তার লক্ষ্য সেলাই ট্রেনিং সেন্টারে প্রশিক্ষিত নারী কর্মীদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে অনেক বড় একটি গার্মেন্টস ফ্যাক্টরী তৈয়ারি করে কর্মহীনদের কর্মসংস্থানের পাশাপাশি নিজে প্রতিষ্ঠিত হয়ে দেশের জন্য কিছু একটি করার। বেকারত্ব দূরিকরণে গরীব অসহায় কর্মহীন নারীদের সহযোগিতা করার অঙ্গীকার নিয়ে রিভা আরো বলেন, আমরা নারী, নারীরাও পারে, আমরা পিছিয়ে থাকতে চাইনা। পুরুষের পাশাপাশি আমরাও আয় করে সংসারের হাল ধরতে চাই। প্রতিটা নারী আমার মত আত্মনির্ভরশীল হোক সেই লক্ষ্যেই আমার এ সেলাই প্রশিক্ষন দেওয়া। এ ক্ষেত্রে সরকারের কোন সহযোগিতা পেলে এলাকার বেকারত্ব দূরিকরণে এবং অদক্ষদের প্রশিক্ষিত করে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করতে আরো অনেক বড় অবদান রাখতে পারতাম।

শেয়ার করুন