ঈদের ছুটিতে চট্টগ্রামের বিনোদন কেন্দ্রে দর্শনার্থীর ঢল

করোনার দখলে ছিল গত দুই বছরের ঈদ। তাছাড়া সাধারণ সময়েও মানুষ ছিল স্বাস্থ্যবিধির নিয়ম-নীতির কবলে। সব ধরনের চলাফেরা ছিল নিয়ন্ত্রিত। দুই বছর পর এবারের ঈদ অনেকটা নিয়ম-নীতির শিকলবন্দী অবস্থা থেকে মুক্ত আঙিনায় বের হাওয়ায় মতোই। তাই ঈদের দিন থেকেই চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলো পরিগ্রহ করেছে নতুন রূপ। দর্শনার্থীর ঢল নেমেছে চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলোতে। সঙ্গে যোগ হয়েছে টানা ছুটির সুযোগ।

জানা যায়, ঈদের দিন থেকেই চট্টগ্রামের আবহাওয়া ছিল বৈরি। প্রকৃতির অবস্থা ছিল নেতিবাচক। তবুও বৈরি আবহাওয়া উপেক্ষা করে ঈদের ছুটিতে চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলোতে নেমেছে দর্শনার্থীর ঢল। নারী-শিশু, তরুণ-তরুণী, বৃদ্ধা-বৃদ্ধ বণিতা নানা বয়সের মানুষ ভিড় করেছেন পর্যটন কেন্দ্রে। কর্ম ব্যস্ত জীবনের ফাঁকে কয়েকটা দিন পরিবারের সঙ্গে আনন্দে মেতেছেন সবাই।
চট্টগ্রাম নগরের পতেঙ্গা সমুদ্র সৈকত, নেভাল, বোট ক্লাব, ফয়’স লেক অ্যামিউজমেন্ট পার্ক, কর্ণফুলী সেতু, ওয়াটার ওয়ার্ল্ড, চট্টগ্রাম চিড়িয়াখানা, শিশুপার্ক, ভাটিয়ারি, সীতাকুন্ডু ও মিরসরাইয়ের বিনোদনকেন্দ্রগুলো দর্শনার্থীদের কোলাহলে মুখরিত হয়ে উঠেছে। কেবল চট্টগ্রাম নগরবাসী নয়, অন্য শহরে থাকা চট্টগ্রামের মানুষের পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের মানুষও ঈদের ছুটিতে এসেছেন চট্টগ্রামে।

সৈকতে সাগরের সৌন্দর্য উপভোগের পাশাপাশি অনেকে স্পিড বোট, ঘোড়ায় উঠে আনন্দ উপভোগ করছেন। এছাড়া নগরের কাজীর দেউড়ির শিশু পার্ক, বহদ্দারহাট স্বাধীনতা কমপ্লেক্স, কর্ণফুলী নদীর তীর, কাট্টলী সৈকত, সিআরবি, ওয়ার সিমেট্রি মুখর হয়ে উঠেছে দর্শনার্থীদের সমাগমে। তবে বেশি দর্শনার্থী দেখা গেছে চট্টগ্রাম চিড়িয়াখানা, ফয়েস লেক ও পতেঙ্গায়।

চট্টগ্রাম চিড়িয়াখানায় দেখা যায়, এখানে সব বয়সী মানুষের ভিড় জমেছে। খাঁচায় বন্দি বাঘ, সিংহ, হরিণ, জেব্রাসহ নানা প্রজাতির পশুপাখি দেখে শিশুরা উচ্ছ্বসিত, মুগ্ধ দর্শনার্থীরা। দোলনা, রাইডে উঠে শিশুদের খেলা আর প্রিয়জনদের সঙ্গে ছবি তুলে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়া হচ্ছে। তাছাড়া ফয়’স লেক অ্যামিউজমেন্ট পার্ক ও ওয়াটার পার্ক সি ওয়ার্ল্ড-এ পর্যটকদের ভিড় বেড়েছে। ফয়’স লেকে পরিবার-পরিজন নিয়ে ঘুরছেন অনেকে।

কনকর্ডের উপ-ব্যবস্থাপক (মার্কেটিং) বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘গত দুই বছর মহামারীর কারণে মানুষ ঈদে কোথাও বেড়াতে পারেনি। তাই করোনা সংক্রমণ কমার কারণে ফুরসত মিলছে। বিভিন্ন রাইড এবং সি ওয়ার্ল্ডে এখন ভিড় লেগেই আছে। ওয়েব পুল, ফ্যামিলি পুল, মাল্টি স্লাইড, ড্যান্সিং জোন লোকে লোকারণ্য হয়ে উঠেছে। একসপ্তাহে ৩৫-৪০ হাজার দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছি। দেশের বিভিন্ন জেলা থেকে আসা ভ্রমণ পিপাসুরা রিসোর্ট ও বাংলোতে উঠেছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত পার্ক খোলা থাকছে’।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় দর্শনার্থী ভিড় বাড়ছে। চিড়িয়াখানাও সেজেছে নতুন সাজে। ঈদের ছুটির এই সময়ে চার-পাঁচদিনে ৬০-৭০ হাজার দর্শনার্থীর সমাগম হচ্ছে।

পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় দায়িত্বরত ট্যুরিস্ট পুলিশের ইন্সপেক্টর মো. ইস্রাফিল মজুমদার বলেন, ঈদের ছুটি থাকায় গত মঙ্গলবার বিকাল থেকে সৈকতে অনেক দর্শনার্থীর সমাগম ঘটছে। তাদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ কাজ করছে। নেভাল একাডেমি এলাকায়ও ভিড় করছেন বিনোদনপ্রেমীরা।

শেয়ার করুন