আন্তর্জাতিক প্রসবজনিত ফিস্টুলা নির্মূল দিবস অনুষ্ঠিত

বাসুদেব বিশ্বাস,বান্দরবান: “মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করি, কমিউনিটিকে সম্পৃক্ত করি, প্রসবজনিত ফিস্টুলা নির্মুল করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে আন্তর্জাতিক প্রসবজনিত ফিস্টুলা নির্মূল দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

২৩ মে (সোমবার) সকালে হোপ ফাউন্ডেশন ও ইউএনএফপিএ এর যৌথ আয়োজনে সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গন থেকে একটি র‌্যালী বের হয়ে বান্দরবান সদর হাসপাতালে এসে শেষ হয় পরে হাসপাতালের সভাকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এসময় বান্দরবান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ এসএম ইকবাল হোসাইন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ ভানু মারমা।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সদর হাসপাতালের গাইনী কনসালটেন্ড ডাঃ ফখরুনেছা বেগম, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এর জেলা কর্মকর্তা ধনরঞ্জন ত্রিপুরা, হোপ ফাউন্ডেশনের জেলা কোর্ডিনেটর মংএ মারমা সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

সভায় বক্তারা বলেন, বিলম্বিত ও বাধাগ্রস্থ প্রসব রোধ করা, দক্ষ সেবাদানকারী দ্বারা নিরাপদ প্রসব করানো, নিয়মিত প্রসবপূর্ব সেবা গ্রহণ, প্রসব পরিকল্পনা নিশ্চিত করুন, সঠিক সময়ে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে সেবা গ্রহন করা, ঘন ঘন সন্তান জন্মদান থেকে বিরত থাকা, প্রসবজনিত ফিস্টুলা মায়ের সম্পর্কে সমাজে সচেতনতা বৃদ্ধি করা। বক্তারা আরো বলেন, প্রসবজনিত ফিস্টুলা রোগ হয় তাহলে আমাদের সমাজের নারীদের বিশেষজ্ঞ সার্জন দ্বারা সঠিকভাবে অপারেশন করলে শতকরা ৮০ভাগ প্রসবজনিত ফিস্টুলা রোগী ভালো হয়ে যায়। বক্তারা বলেন, বান্দরবানে ৫৯ জন রোগীকে হোপ ফাউন্ডেশন (হোপ হাসপাতাল) এর মাধ্যমে চিকিৎসা প্রদান করা হয়। কোন ফিস্টুলা মা যাতে আর কষ্ট না পায় সে লক্ষ্যে হোপ ফাউন্ডেশন ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) কাজ করে যাচ্ছে। ফিস্টুলা রোগীদের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে করা হয় এবং রোগী সুস্থ হওয়ার পর তাকে পূর্ণবাসনও করে দেওয়া হয়। আমাদের সমাজের মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে নয় ও ২০ বছরের আগে বাচ্চা নয়।

শেয়ার করুন