চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

চট্টগ্রামে বিপ্লবী ঐতিহ্য রয়েছে জানিয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস বলেছেন, চট্টগ্রামের মাটি প্রতিবাদি মাটি। এ মাটি কখনও অন্যায় ও মিথ্যাচার বরদাশত করে নাই। চট্টগ্রামের মানুষের মধ্যে সুদৃঢ় দেশ প্রেম ও অন্যায় প্রতিবাদ করা অদম্য শক্তি কাজ করে।

২৮ মে, শনিবার দুপুরে পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে শামস বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলার সম্মেলনে আসতে পেরে আমি শুধু আনন্দিতই নয়, আমার কতগুলো অনুভূতিও কাজ করছে। এই চট্টগ্রাম ৯ সম্বর সেক্টরে আমার মরহুম পিতা আপনাদের নেতা বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে হানাদার পাকবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করেন।

চট্টগ্রামে রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যে সমৃদ্ধ উল্লেখ করে যুবলীগের চেয়ারম্যান বলেন, চট্টগ্রাম প্রগতিশীলতা ধারক এবং বাহক। শুধু রাজনৈতিক ক্ষেত্রে নয়, চট্টগ্রামের মাটি সাংস্কৃতিক ক্ষেত্রেও উর্বর। জনপ্রিয় ব্যান্ড দল সোলস, এলআরবি, নগর বাউল, রেনেসাঁ এই সব কিছুর জন্ম চট্টগ্রামের মাটি থেকে।

চট্টগ্রামে বহু বিখ্যাত লোকের জন্ম উল্লেখ করে শেখ ফজলে শামস বলেন. প্রীতিলতা, অনুপম সেন, মাস্টার দা সূর্যসেনের মতো বহু বিখ্যাত লোক এই চট্টগ্রামে জন্ম নিয়েছেন। প্রীতিলতা ব্রিটিশ বিরোধী আন্দোলনে অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী মহিলা শহীদ ব্যক্তিত্ব। ১৯৩০ সালে বিপ্লবী নারী বাহিনীর নেতৃত্বে ছিলেন তিনি। মাস্টার দা সূর্যসেন ভারত বর্ষে বৃটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা।

আজকের সম্মেলনকে ঐতিহাসিক সম্মেলন হিসেবে আখ্যা দিয়ে শেখ ফজলে শাসম বলেন, যুবলীগ প্রতিষ্ঠার পর এই ৫০ বছরে প্রথম চট্টগ্রাম দক্ষিণে সম্মেলন হচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে একটি নব সূচনা রচিত হবে। আমাদের একটি লক্ষ্য ও প্রত্যাশা রয়েছে। আমাদের প্রত্যাশা আপনারা দেশপ্রেমী, জনদরদী, জনসম্পৃক্ত ও কর্মীবান্ধব নেতৃত্ব নির্বাচন করবেন। যারা প্রকৃত মুক্তিযুদ্ধের চেতনা লালন করে।

চট্টগ্রাম দক্ষিণ জেলাকে নৌকার ঘাটিতে রুপান্তরিত করা মূল লক্ষ্য ও চ্যালেঞ্জ উল্লেখ করে যুবলীগ চেয়ারম্যান বলেন, কোনো একটি অদৃশ্য কারণে আমরা প্রায় প্রতিটি নির্বাচনে চট্টগ্রামে আশানুরুপ ফলাফল আনতে ব্যর্থ হয়েছি। তিনি বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলার ছয়টি নির্বাচনী আসনের মধ্যে নৌকার জোয়ারের সময় আমরা ২০০৮ সালে চট্টগ্রাম-৮ ও চট্টগ্রাম-১২ এই দুটি আসনে জয় লাভ করি। তাই চট্টগ্রাম দক্ষিণ জেলাকে নৌকার ঘাঁটিতে রুপান্তরিত করতে হবে। এর জন্য রাজনীতির মৌলিক নীতিগুলো অনুসরণ করতে হবে।

দলীয় নেতা-কর্মী যারা দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে শেখ হাসিনার সরকার ব্যবস্থা গ্রহণ করেছে জানিয়ে শেখ ফজলে শামস বলেন, দুর্নীতির সঙ্গে জড়িত প্রশাসনিক কর্মকর্তাদের ছাড় দেওয়া হয়নি। দুর্নীতির সঙ্গে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হয়েছে। বিএনপি জনবিচ্ছিন্ন দল।

তিনি বলেন, জনগণের ভালো লাগা ও গর্বের জায়গা পদ্মা সেতু নিয়ে বিএনপি-জামায়াত একাত্মতা পোষণ করতে পারছে না। পদ্মা সেতু আজ তৈরি করা হয়েছে। ঋণ নিয়ে নয়, নিজ অর্থে এই সেতু করা হয়েছে। এখন বিএনপি বলছে, সেতু নির্মাণে টাকা বেশি খরচ হয়েছে। যুবলীগ যদি প্রধানমন্ত্রীর উন্নয়নের গল্প নিয়ে সাধারণ মানুষের কাছে যায়, তাহলে বিএনপি-জামাতের অস্তিত্ব থাকবে না।

বিএনপির সমালোচনা করে শেখ ফজলে শামস বলেন, একটি পক্ষ বাংলাদেশকে তালেবান রাষ্ট্র বানাতে চায়, অন্য পক্ষ শ্রীলঙ্কা বানাতে চায়। কিন্তু শেখ হাসিনার সরকার যত দিন থাকবে, তত দিন তাদের এ স্বপ্ন বাস্তবায়িত হবে না।

শেখ ফজলে শামস বলেন, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। এটা সম্ভব হয়েছে শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে। নেতৃত্ব ও উন্নয়ন অব্যাহত রাখতে আওয়ামী যুবলীগকে মাঠে ও মানুষের পাশে থাকতে হবে। রাজনীতির সাথে একটি নীতি কথা রয়েছে। বঙ্গবন্ধুর কথায় ত্রিশলক্ষ মানুষ যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। রাজনীতি ছিল এক সময় দেশ ও মানুষের সেবা করার সবচেয়ে উত্তম পন্থা। যারা রাজনীতির খাতায় নাম লেখাতেন তার আত্মস্বার্থ কখনও বিবেচনায় রাখতেন না। দেশ ও জাতি মানুষের কল্যাণই ছিল তাদের মূল উদ্দেশ্য। জাতির কল্যাণ সাধনে ব্রতী হয়ে নিজেদের দিকে তাকানোর সময় তাদের হতো না।

সম্মেলনে অতিথি হিসেবে ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ ও সামশুল হক চৌধুরী, আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী ও মোস্তাফিজুর রহমান চৌধুরী, যুবলীগের যুগ্ম সম্পাদক শেখ ফজলে নাঈম ও বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান, সহসম্পাদক নাসির উদ্দিন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের পার্থ সারথি চৌধুরী।

শেয়ার করুন