সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ; নিহত ৪৩, দগ্ধ ৪০০

চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের ছবি। ছবি – মোঃ আব্দুল হান্নান কাজল

হাকিম মোল্লা, সীতাকুণ্ড থেকে : চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের ঘটনা ঘটেছে। সেখানে বিস্ফোরণে ৪৩ জন নিহত ও ৪ শতাধিক ব্যক্তি আহত হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত রোববার দুপুর ২ টা ৪৮ মিনিট পর্যন্ত ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে লাশের সংখ্যা বাড়তে পারে।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৮টায় সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের এলাকার বিএম কন্টেইনার ডিপোতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। চট্টগ্রামের আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মো. এনামুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

হাসপাতাল সুত্রে জানা গেছে সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ আগুনে প্রায় ৮০০ দগ্ধ রোগী চমেকে চিকিৎসাধীন রয়েছে। চসিকে ইপসার বিভিন্ন প্রকল্পের সকল স্বেচ্ছাসেবকদদলসহ বিভিন্ন মানবিক সংগঠন মানবিক বিপর্যয়ে এগিয়ে আসছে। এছাড়াও রাতে সেনাবাহিনীর সম্মিলিত হাসপাতাল উন্মুক্ত করে দেওয়া হয়। চট্টগ্রামের সিভিল সার্জন ইলিয়াস ভুঁইয়া মানবিক সাহায্য চেয়ে বিশেষ করে রক্ত দাতা ও এম্বুলেন্স নিয়ে আসার জন্য যথাযথ উদ্যোগ গ্রহন করে সহযোগিতা করার অনুরোধ জানান।

সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে লাশের সংখ্যা বাড়তে পারে।

শনিবার রাত সাড়ে ৮টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে অবস্থিত বিএম ডিপোতে সিগারেটের আগুন থেকে প্রথমে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট পৌঁছে প্রায় দুই ঘণ্টা ধরে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে।

একপর্যায়ে ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।

প্রচণ্ড বিস্ফোরণে পুরো এলাকা প্রকম্পিত হওয়ায় আশপাশের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। নিজ এলাকা ছেড়ে অনেকে নিরাপদ দূরত্বে সরে গেছেন।

ঘটনাস্থল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, বিস্ফোরণে কিছু মানুষ গুরুতর আহত হয়েছে। নিহতের সংখ্যা জানতে ও পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসতে আরও কিছু সময় লাগবে।

ডিপুতে ক্যামিকেল বিস্ফরণে আহতদের জীবন বাজি রেখে বাঁচাতে গিয়ে গুরুতর আহত হয়েছেন ফৌজদারহাট পুলিশ ফাঁড়ী পুলিশ সদস্য তুহিন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ফাঁড়ির উপ সহকারী পরিদর্শক আলাউদ্দিন তালুকদার চিকিৎসাধীন অবস্থায় ৪৩ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। এই হাসপাতালে শতাধিক দগ্ধ ও আহতকে আনা হয়েছে বলেও জানান তিনি।

কন্টেইনার ডিপোটি সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে মোস্তাফিজুর রহমানের মালিকানাধীন বলে জানা গেছে।

দগ্ধ কিশোরের বাঁচার আকুতি : বয়স ১৫ থেকে ২২ বছর হবে এই কিশোরের । ছেলেটি বিএম কন্টেইনার ডিপোতে চাকরি করে । সে হয়তো ডিপুটিতে কেন্টিনের মেসিয়ার নয়তো কোন একটা পরিবহনের হেলপার। সেতো জানতো না বিএম কন্টেইনার ডিপুতে ক্যামিকেল ভর্তি কনটেইনার বিস্ফোরণের ঘটনা ঘটে ক্যামিকেলের আগুনে তাকে ঝলসে যেতে হবে । আহা কি নির্মম ! কি নিদারুন ! এই দৃশ্য দেখে গা শিউরে উঠে, ভেতরটা বার বার আর্তনাদ করে উঠছে তার এই দৃশ্যটা দেখে। আহা কতই না কষ্ট পেতে হয়েছে তাকে আগুনে পুড়তে গিয়ে । তবুও বাঁচার আশায় দুই কিলোমিটার দূরত্বের ডিপু থেকে কোন রকমে বের হয়ে জীবন্ত দগ্ধ হওয়া এই হতভাগা কিশোর বাঁচার আশায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবধি এসে দাঁড়িয়েছে । উপায় হীন হয়ে এদিক ওদিক পানে তাকিয়ে তাকিয়ে দেখছে আর দেখছে।স্থানীয়রা তাকে বাঁচানোর জন্য চিৎকার করছে।

সকাল ৯.৫৩টা পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস। বিএম কন্টেইনার ডিপোতে রাতের শিফটে ৫ শতাধীক লোক ছিলো। স্টাফ ছাড়া-ও সিএন্ডএফ কর্মকর্তা, গাড়ির ড্রাইভার, হেলপার ছিলো। ১২ঘন্টা পরও আগুন নিয়ন্ত্রণে না আসায় আশপাশে পোড়া গন্ধ, কিছুক্ষণ পরপর কেমিক্যাল বাহি কন্টেইনার বিস্ফোরণ হচ্ছে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি মানবিক স্বেচ্ছাসেবকদের উদ্ধার তৎপরতা চলছে।
বিএম গেইটে শুধুই স্বজনদের আহাজারি।
শেষ বিদায়ের বন্ধু এ্যাম্বুলেন্স সার্ভিস সেবা অব্যাহত রয়েছে।

শেয়ার করুন