সীতাকুণ্ডে তিনদিন ব্যাপী কৃষি মেলার উদ্বোধন

হাকিম মোল্লা: কৃষকের দোরগোড়ায় কৃষি প্রযুক্তির বিস্তারের লক্ষ্যকে সামনে রেখে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সীতাকুণ্ড চট্টগ্রাম এর বাস্তবায়নে সীতাকুণ্ড উপজেলা পরিষদ প্রাঙ্গনে তিন দিনব্যাপী কৃষি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার (২৮ জুন) সকাল ১১ টায় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাবিবুল্লাহ-এর সভাপতিত্বে কৃষি মেলার র‍্যালি অনুষ্ঠিত হয় এবং র‍্যালি শেষে প্রধান অতিথি হিসেবে মেলার শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহি অফিসার মোঃ শাহাদাত হোসেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোসাঃ তাহমিনা আরজু উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামাল উদ্দিন চৌধুরী, পরিসংখ্যান কর্মকর্তা সৌরভ পাল মিঠুন, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহ আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তা- কর্মচারী এবং কৃষকবৃন্দ।
মেলায় ১০ টি স্টলে কৃষি বিভাগের বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়।
উল্লেখযোগ্য প্রযুক্তিগুলো হল পলিশেডে গ্রীষ্মকালীন টমেটো চাষ, মালচিং পেপার ব্যবহার করে উচ্চমূল্য সবজি উৎপাদন, সিডলিং ট্রে তে চারা উৎপাদন, নিরাপদ ফল উৎপাদনের জন্য ব্যাগিং পদ্ধতির ব্যবহার, আইপিএম প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদন, সর্জন পদ্ধতিতে সবজি চাষ, ভার্মি কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্ট উৎপাদন প্রযুক্তি, বসতবাড়িতে পারিবারিক পুষ্টি বাগান, মিশ্র ফল বাগানসহ অন্যান্য প্রযুক্তি।

মেলার প্রথম দিন উৎসবমুখর পরিবেশে কৃষকেরা কৃষি বিষয়ক নানা প্রযুক্তি সম্পর্কে অবগত হচ্ছেন

শেয়ার করুন