বান্দরবানে দোকান মালিকদের সাথে ট্যুরিস্ট পুলিশের পথ মতবিনিময়

দেশের অন্যতম পর্যটন কেন্দ্র বান্দরবানের বিভিন্ন ট্যুরিস্ট স্পটে অস্থায়ী দোকান মালিক এবং প্রতিনিধিদের নিয়ে আইনশৃঙ্খলা বিষয়ে ট্যুরিস্ট পুলিশের পথ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান রিজিয়ন ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম সোমবার (১৮ জুলাই) সদরের নিলাচল, মেঘলা, শৈলপ্রপাত ও প্রান্তিক লেকের বিভিন্ন স্পট পরিদর্শন করে পথ মতবিনিময় সভায় অংশ নেন।

তিনি সরাসরি স্পটে অস্থায়ী ও স্থায়ী দোকান মালিকদের সাথে কম্যুউনিটি ট্যুরিজমের উপর আলোকপাত করেন এবং আগত ট্যুরিস্টদের সাথে সৌজন্যমূলক ব্যবহার ও পণ্যের দাম যৌক্তিকভাবে রাখার পরামর্শ দেন।

দোকান মালিকদের পক্ষ থেকে সাম্প্রতিককালে বান্দরবান সদরে বাংলাদেশের আভ্যন্তরীন পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়।

তারা আরও বলেন, পর্যটন মৌসুমে আরও অধিক পর্যটকদের আকৃষ্ট করতে এবং তাদের নিরাপত্তা দিতে ট্যুরিস্ট পুলিশে জনবল বাড়ানো প্রয়োজন।

বান্দরবানের পর্যটন স্থান সমূহ, ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থাপনা, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থান, ঝর্ণা, ঝিড়ি, পাহাড়ি জনপদ সমূহকে জাতীয়ভাবে পর্যটকদের কাছে পরিচিত করার লক্ষ্যে প্রচারণা চালানো প্রয়োজন।

জীব বৈচিত্র ও প্রত্নসম্পদ যাতে পর্যটকরা বিনষ্ট করে পরিবেশের ক্ষতি করতে না পারে সে দিকে লক্ষ্য রাখতে স্থানীয় জনগণকে সচেতন করার উপর জোর দেন। সভায় এ বিষয়ে ট্যুরিস্ট পুলিশের সহযোগিতা কামনা করেন।

বান্দরবানের সম্প্রীতির বিভিন্ন লোকজ উৎসবে ট্যুরিস্ট পুলিশের সম্পৃক্ততা বৃদ্ধিসহ পর্যটনের বিকাশে ট্যুরিস্ট স্পটে দোকানী কার্যক্রমে নিরাপত্তায় সহযোগিতা কামনা করেন।

ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম বান্দরবানে পর্যটকদের দেহ ও সম্পত্তির নিরাপত্তা, জীব বৈচিত্র রক্ষা ও পর্যটকদের স্বাস্থ্যবিধি পালনে উদ্বুদ্ধ করতে ট্যুরিস্ট পুলিশের চলমান কার্যক্রম সমূহ তুলে ধরে বলেন, ট্যুরিস্ট এলাকায় পর্যটন বিকাশে ও পর্যটকদের নিরাপত্তা বিধানে সকল প্রকার আইনি সহায়তা করার জন্য ট্যুরিস্ট পুলিশ বান্দরবান রিজিয়ন অঙ্গীকারাবদ্ধ।

তিনি চলমান কোভিড সংক্রমণের ঊর্ধগতির মধ্যে সরকার ঘোষিত বিধি-নিষেধ যথাযথভাবে পালন করে ব্যবসা পরিচালনা করার জন্য আহবান জানান।

এ সময় ট্যুরিস্ট পুলিশ, বান্দরবান জোনের সহকারী পুলিশ সুপার, ইনচার্জ সহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন