চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার আহবান

মহসিন-ফাতেমা যুব উন্নয়ন ফাউন্ডেশনের তথ্যপ্রযুক্তি-বিষয়ক যুব কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখছেন ইপসা’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি কার্যকরী দক্ষ মানব সম্পদ হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য আহবান জানিয়েছেন স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইয়ং-পাওয়ার ইন সোস্যাল অ্যাকশন (ইপসা)’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান।

২ সেপ্টেস্বর (শুক্রবার) মহসিন-ফাতেমা যুব উন্নয়ন ফাউন্ডেশনের তথ্যপ্রযুক্তি-বিষয়ক যুব কর্মশালায় উদ্বোধনী বক্তব্যে এ আহবান জানান।

(ইপসা)’র প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান বলেন,
আমাদের সীতাকুণ্ডের মাটি অত্যন্ত উর্বর। এখানকার মানুষ অত্যন্ত সৃজনশীল। আমরা স্বাধীনতার যুদ্ধের পর থেকে দেখেছি যারা এই অঞ্চলের উন্নয়নের জন্য কাজ করেছেন তারা মানুষকে ভালোবাসেন বলেই করেছেন, মানুষও তাদেরকে ভালোবাসেন। আমরা চাই আগামীর তরুন যুব গোষ্ঠী যারা এ অঞ্চলের রয়েছে তাদের মধ্যে সৃজনশীলতা থাকবে তাদের মধ্যে দেশপ্রেম থাকবে এবং তাদের মধ্যে চতুর্থ শিল্প বিপ্লবের যে অভিঘাত বা চ্যালেঞ্জ সেটা মোকাবেলা করার জন্য তারা নিজেকে গড়ে তুলবে। এই চতুর্থ শিল্পবিপ্লব এখনই শুরু হয়ে গেছে। মানুষের যে পেশা ছিলো সেটা আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে বা কমে যাবে। নতুন অনেক পেশা তৈরি হবে। আমি মনে করি এই অ্যাপস ডেভেলপমেন্ট সব চেয়ে বড় যে ভূমিকা রাখবে সেটা হচ্ছে আমাদের এই সীতাকুণ্ডের জনগোষ্ঠীকে চতুর্থ শিল্পবিপ্লবের অধিকার মোকাবিলা করতে সহায়তা করবে। একটি কার্যকরী দক্ষ মানব সম্পদ হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য তথ্য প্রযুক্তির কার্যকরী ব্যবহার অত্যন্ত গুরোত্বপূর্ণ।

সীতাকুণ্ড পৌরসভা সদরের জেলা পরিষদ মিলনায়তনে (এল কে সিদ্দিকী স্কয়ার) মহসিন-ফাতেমা যুব উন্নয়ন ফাউন্ডেশন (এমএফজেএফ) এর উদ্যোগে এ তথ্যপ্রযুক্তি-বিষয়ক যুব কর্মশালার আয়োজন করা হয়।

বিডি অ্যাপস এর সহযোগিতায় ও বিএসএ গ্রুপের পৃষ্ঠপোষকতায় মোবাইল অ্যাপস ডেভেলপিং এর ওপর  “নলেজ শেয়ারিং সেশন” শীর্ষক এ কর্মশালায় ৬২০ জন তরুণ-তরুণী স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

এমএফজেএফ এর প্রধান উপদেষ্টা, রবি আজিয়াটা লিমিটেডের এক্সিকিউটিভ ভাইসপ্রেসিডেন্ট আহমদ আরমান সিদ্দিকীর সার্বিক দিকনির্দেশনা ও তত্ত্বাবধানে আয়োজিত কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন  বিডি অ্যাপস এর কমিউনিটি ডেভেলপমেন্ট ম্যানেজার মো. আরিফ হাসান ও ডেভেলপার সার্পোট অফিসার মীর রিয়াজ উদ্দিন।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সীতাকুণ্ড মহিলা কলেজের অধ্যক্ষ লে. (অব:) দিদারুল আলম ও কুমিরা আবাসিক বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ নাসির উদ্দিন,সীতাকুণ্ড হেলথ এন্ড এডুকেশন ট্রাস্ট এর নির্বাহী পরিচালক লায়ন গিয়াস উদ্দিন ও বীমাবিদ মো. মামুনুর রশিদ।

“নলেজ শেয়ারিং সেশন” শীর্ষক এ কর্মশালায় অংশগ্রহণকারী ৬২০ তরুণ-তরুণীর মধ্যে প্রথম হওয়া লিডারদের সঙ্গে ফটোশেসনে অংশ নিয়েছেন ট্যুরিস্ট পুলিশের চট্টগ্রাম বিভাগের অ্যাডিশনাল ডিআইজি মুহাম্মদ মুসলিম ও অন্যান্য অতিথি বৃন্দ।

কর্মশালা শেষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগিতায় বিজয়ী ৪জনের হাতে পুরস্কার তুলে দেন লায়ন গিয়াস উদ্দিন ও কর্মশালার প্রশিক্ষকদের সম্মাসূচক ক্রেস্ট প্রদান পূর্বক সমাপনী বক্তব্য রাখেন ট্যুরিন্ট পুলিশের চট্টগ্রাম বিভাগের অ্যাডিশনাল ডিআইজি মুহাম্মদ মুসলিম।

বিডি অ্যাপস রবি আজিয়াটারই একটি প্রোডাক্ট। দেশের মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফরম বিডি অ্যাপসকে সরকার জাতীয় অ্যাপস স্টোর হিসেবে স্বীকৃতি দিয়েছে। এটি সম্প্রতি কমিউনিটি এনগেজমেন্টে সেরা উদ্ভাবনের বিভাগে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

বর্তমানে প্ল্যাটফরমটিতে ৩০হাজার ডেভেলপার রয়েছে- যারা তৈরি করেছে ৫০ হাজারের বেশি অ্যাপলিকেশন। মহসিন-ফাতেমা যুবউন্নয়ন ফাউন্ডেশন (এমএফজেএফ) একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন- যার লক্ষ্য হলো, বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকাণ্ডের মাধ্যমে একটি কর্মক্ষম দক্ষ যুবসমাজ তৈরি করা। তারই ধারাবাহিকতায় যুবসমাজকে তথ্যপ্রযুক্তিগত উৎকর্ষ সাধনের লক্ষ্যে কর্মশালাটির আয়োজন করা হয়।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন