ঈদগাঁওতে অঙ্গীকারনামার তোয়াক্কা না করে বাড়ি ভাঙচুর!

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার :মহামান্য হাইকোর্টে মামলা বিচারাধীন থাকার পরও বসত ভিটি থেকে উচ্ছেদের পাঁয়তারা চলছে। উচ্চ আদালতের নির্দেশ না আসা পর্যন্ত যে কোন ধরনের স্থাপনা করা থেকে বিরত থাকতে বলা হলেও তা কর্ণপাত করা হচ্ছে না। এ ধরনের ঘটনা ঘটেছে কক্সবাজার জেলার ঈদগাঁও উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের চান্দেরঘোনা গ্রামে।

প্রাপ্ত তথ্যে প্রকাশ, সম্প্রতি উক্ত ইউনিয়নের চান্দেরোনা এলাকার সৈয়দ নুর গংকে তাদের বসত ভিটা থেকে উচ্ছেদ করার জন্য প্রতিপক্ষ মরিয়া হয়ে উঠেছে।
ভাঙচুর করা হয়েছে সৈয়দ নূরের বসত বাড়ি। তাদেরকে ভিটা ছেড়ে দেয়ার জন্য নানাভাবে চাপাচাপি করা হচ্ছে। এর আগেও কয়েক দফায় পূর্ব শত্রুতা বসতঃ সৈয়দ নূরের পরিবার বর্গকে মারধর করা হয়। এ ঘটনায় সৈয়দ নূরের পুত্র সাইফুল ইসলাম সাগর ঈদগাঁও থানায় মামলা দায়ের করেছিলেন। উক্ত মামলায় একই এলাকার মৃত আব্দুল হাকিমের পুত্র সুরত আলম, তার ভাই মোঃ আলম, মৃত ইয়াকুব আলীর পুত্র শফি উল্লাহ, সুরত আলমের স্ত্রী রুবিনা আক্তার এবং জালালাবাদ ইউনিয়নের লরাবাক গ্রামের লোকমান হাকিমের পুত্র কফিল উদ্দিনকে আসামি করা হয়েছিল।
থানার মামলা নম্বর-১। তারিখ ২/৯/২২।
থানার সাব-ইন্সপেক্টর মোঃ নোমান সিদ্দিকী মামলাটি তদন্ত করবেন বলে প্রাথমিক তথ্য বিবরণী ফর্মে উল্লেখ করেছেন উক্ত থানার অফিসার ইনচার্জ পুলিশ পরিদর্শক মোঃ আব্দুল হালিম।

এর আগে একই থানায় সৈয়দ নূরের স্ত্রী সাজেদা বেগম একটি অভিযোগ দিয়েছিলেন। তাতে সুরত আলম, মোঃ আলম ও রুবি আক্তারকে বিবাদী করা হয়েছিল।
থানায় ডায়েরীকৃত মামলার এজাহার কপিতে বাদী সাইফুল ইসলাম সাগর উল্লেখ করেন যে, ২৯/৮/২২ ইংরেজি তারিখে আসামিরা বসতভিটার বিরোধ নিয়ে তার চলাচলের পথে বাধা সৃষ্টি করায় তাদের পরিবারের উপর অমানুষিক হামলা চালায়। এতে বিবাদী সাইফুল ইসলাম (৩০), তার ভাই শহিদুল ইসলাম (১৬), তাদের বোন আমিনা আক্তারকে নানাভাবে মারধর, হেনস্তা ও শ্রীনতাহানি করে। এছাড়া শহিদুলের পকেট থেকে ১৫ হাজার টাকা নিয়ে ফেলে। আহতদের রামু হাসপাতালে চিকিৎসা করানো হয়েছিল।

এছাড়া ২১/৭/২২ ইংরেজি তারিখে বিবাদীরা সাইফুলদের মালিকানাধীন জায়গায় ঘর বাধার চেষ্টা করে। এতে বাঁধার সৃষ্টি করলে পরিবারের সকল সদস্যের উপর হামলা চালানো হয়।
এ ঘটনায় সাইফুলের পিতা সৈয়দ নূর, মাতা সাজেদা বেগম, বোন আমিনা সুলতানা ও সাগরিকা আহত হয়।
হামলার ঘটনা কাকেও জানালে মিথ্যা মামলায় জড়ানোসহ হত্যার হুমকিও দেয়া হয়। এ সময় তারা সাইফুলদের বাগান হতে বিভিন্ন প্রজাতির ২০টি গাছ কেটে নেয়।
এ সংক্রান্ত ঘটনায় সাইফুলের মাতা সাজেদা বেগম ঈদগাঁও থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছিলেন।

এদিকে বিবদমান পক্ষদ্বয় এ মর্মে অঙ্গীকার নামা সম্পাদন করেছিলেন যে, হাইকোর্টের আদেশ না আসা পর্যন্ত বসত ভিটায় যে কোন ধরনের স্থাপনা নির্মাণ করা থেকে বিরত থাকবেন। এছাড়া সৈয়দ নুর গং তাদের নির্মিত গোয়ালঘর ভেঙ্গে ফেলবেন।

ভুক্তভোগী সাইফুলদের অভিযোগ, মহামান্য উচ্চ আদালতের নির্দেশনা না আসা সত্ত্বেও এবং পুলিশ থানায় মামলা বিচারাধীন থাকা অবস্থায় প্রতিপক্ষরা বসতবাড়ি ভাঙচুর সহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটাচ্ছে। তাদেরকে ভিটাজমি থেকে উচ্ছেদের জন্য মানা কৌশল প্রয়োগ করছে। এতে উভয় পক্ষের সম্পাদিত অঙ্গীকার নামাও ভঙ্গ করছে সংশ্লিষ্টরা।
তিনি মন্তব্য করেন যে, এ ধরনের ঘটনা ঘটতে থাকলে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা উড়িয়ে দেয়া যাবে না।

তবে এ সংক্রান্ত অভিযোগের বিষয়ে বিবাদী পক্ষের কোন বক্তব্য এখনো পাওয়া যায়নি।

শেয়ার করুন