সীতাকুণ্ড ইউএনও’র গুলিয়াখালী বিচ পরিদর্শন; পর্যটক সেবায় প্রশাসন-ইপসা’র বিভিন্ন উদ্যোগ গ্রহণ

গুলিয়াখালী সমুদ্র সৈকতে পর্যটকদের জন্য ব্রিজ, পাকা টয়লেট, চেঞ্জিং রুম, মাতৃদুগ্ধ কর্নার, পরিবেশসম্মত আধুনিক ডাস্টবিন এবং ছাউনিযুক্ত বেঞ্চ নির্মানের স্থান পরিদর্শন করছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহাদাত হোসেন।

প্রকৃতির অপরুপ সৌন্দর্যে ভরপুর গুলিয়াখালী সমুদ্র সৈকতে পর্যটকদের সুবিধার্তে উপজেলা প্রশাসন ও ইপসা’র উদ্যোগে ব্রিজ, পাকা টয়লেট, চেঞ্জিং রুম, মাতৃদুগ্ধ কর্নার, পরিবেশসম্মত আধুনিক ডাস্টবিন এবং ছাউনিযুক্ত বেঞ্চ নির্মানের স্থান পরিদর্শন করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহাদাত হোসেন।

রোববার (১৩ নভেম্বর) বিকেল ৪টায় চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়নের আওতাধীন
গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি সমুদ্র সৈকতে প্রত্যেকটি দোকানকে এক সারিতে নির্মানের জন্য সবুজ ঘাসের বুকে খাঁজকাটা আকর্ষনীয় স্থানটি ছেড়ে দিয়ে দক্ষিণ দিক করে একটি জায়গা নির্ধারন করেন। এবং পিকেএসএফ’র সহযোগিতায় ইপসা’র ব্রিজ, পাকা টয়লেট, ছাউনিযুক্ত বেঞ্চ নির্মাণে জনপ্রতিনিধি সহ স্থানীয় সুধীমহলের সহযোগিতা কামনা করেন।

ইপসা ইকোট্যুরিজম প্রোগ্রামের বিজনেস ডেভেলপমেন্ট অফিসার মোঃ হাকিম মোল্লার সার্বিক পরিচালনায় প্রায় ৪ ঘণ্টা সময় ব্যাপী পরিদর্শনে উপস্থিত ছিলেন মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গুলিয়াখালী সমুদ্র সৈকত ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব এস.এম রেজাউল করিম, সীতাকুণ্ড উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাহ আলম, ইপসা ইকোনমিক ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইডিপি)’র সীতাকুণ্ড এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন, ৩নং ওয়ার্ডের মেম্বার ও গুলিয়াখালী সমুদ্র সৈকত ব্যবস্থাপনা কমিটির সদস্য মোঃ নুরুল আমীন সফিক, সদস্য মোঃ মফিজুর রহমান, মোঃ আবুল কালাম, ইপসা-আইডিপিডিপি’র প্রোগ্রাম অফিসার মাহিনুল ইসলাম, মো: মনির প্রমুখ।

পরিদর্শনে এসে গুলিয়াখালী সমুদ্র সৈকত ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহাদাত হোসেন বলেন, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের পর্যটন-২ অধিশাখা এর আওতায় ১০ জানুয়ারি ২০২২ গুলিয়াখালী সমুদ্র সৈকতকে পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। উক্ত পর্যটন সংরক্ষিত এলাকার আইন শৃঙ্খলা রক্ষা, সমুদ্র সৈকত এলাকার শৃঙ্খলা রক্ষা, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, পার্কিং, পরিবহণ, দোকাপাট বিষয়ে ভূমিকা রাখছে গুলিয়াখালী সমুদ্র সৈকত ব্যবস্থাপনা কমিটি। পাশাপাশি স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা ইকোট্যুরিজম প্রজেক্টের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারা বাহিকতায় পরিবেশ বান্ধব পর্যটন শিল্প গড়তে ব্রিজ, পাকা টয়লেট, ছাউনিযুক্ত বেঞ্চ নির্মাণে এগিয়ে এসেছে। এতে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতার পাশাপাশি জনপ্রতিনিধি সহ স্থানীয় সুধীমহলের সহযোগিতা কামনা করি। পর্যটকদের জন্য এসব সুবিধা প্রদাণ করা হলে এ অঞ্চলের অনেক বেকার যুবকরা উপার্জন করার সুযোগ পাবে। এলাকার অর্থনৈতিক উন্নয়ন হবে, জীবনমানের পরিবর্তন ঘটবে। পরিবেশবান্ধব গুলিয়াখালীর এই পর্যটন শিল্প জাতীয় অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখবে। সরকারি কোষাগারে রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।

শেয়ার করুন